পাতা:বাংলাদেশ কোড ভলিউম ২৯.djvu/১৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


Ybr মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ (৫) আমদানী পর্যায়ে প্রদত্ত মূল্য সংযোজন কর ব্যতীত, পণ্য সরবরাহের এবং সেবার উপর প্রদেয় মূল্য সংযোজন কর, চলতি হিসাব ও দাখিল পত্রের মাধ্যমে বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে প্রদান করিতে হইবে ।] সম্পূরক শুল্ক ৭। (১) বিলাস পণ্য, অত্যাবশ্যক নহে এবং সামাজিকভাবে অনভিপ্রেত শএবং অন্যান্য পণ্য ও সেবা যাহার উপর জনস্বার্থে সম্পূরক শুল্ক আরোপ করা , যুক্তিযুক্ত তৃতীয় তফসিলে উল্লিখিত এমন পণ্য ও সেবা যাহা বাংলাদেশে সরবরাহকৃত, আমদানিকৃত বা প্রদত্ত হয় উহার উপর উক্ত তফসিলে উল্লিখিত হারে সম্পূরক শুল্ক আরোপিত হইবে। ് (২) সম্পূরক শুল্ক আরোপের উদ্দেশ্যে পণ্য বা সেবার মূল্য হইবে, (ক) আমদানিকৃত পণ্যের ক্ষেত্রে, আমদানি শুল্ক আরোপের লক্ষ্যে Customs Act 43 Section 25 TE<{<■ section 25A] eß অধীন “আমদানী শুল্ক আরোপনীয় মূল্যের সহিত আমদানী শুল্ক যোগ করিয়া যে মূল্য হয় সেই মূল্যl; o o (খ) বাংলাদেশে প্রস্তুতকৃত বা উৎপাদিত পণ্যের ক্ষেত্রে, প্রস্তুতকারক বা উৎপাদক কর্তৃক এবং করযোগ্য অন্যান্য পণ্যের ক্ষেত্রে ব্যবসায়ী কর্তৃক উক্ত পণ্যের ক্রেতার নিকট হইতে প্রাপ্য পণ যাহাতে মূল্য সংযোজন কর ওসম্পূরক শুল্ক অন্তর্ভুক্ত থাকিবে না; ***] o (গ) বাংলাদেশে প্রদত্ত সেবার ক্ষেত্রে, সেবা প্রদান বাবদ সর্বমোট প্রাপ্তি যাহাতে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক অন্তর্ভুক্ত থাকিবে না "; এবং o ©o উপ-ধারা (৫) অর্থ আইন, ১৯৯৬ (১৯৯৬ সনের ১৮ নং আইন) এর ৬ ধারাবলে প্রতিস্থাপিত।

  • “এবং অন্যান্য পণ্য ও সেবা যাহার উপর জনস্বার্থে সম্পূরক শুল্ক আরোপ করা যুক্তিযুক্ত" শব্দগুলি অর্থ আইন, ১৯৯৯

(১৯৯৯ সনের ১৬ নং আইন) এর ৭ ধারাবলে সন্নিবেশিত। C. - “sia section 25A" শব্দগুলি, সংখ্যাটি ও অক্ষরটি অর্থ আইন, ১৯৯৫ (১৯৯৫ সনের ১২ নং আইন) এর ৮ ধারাবলে সন্নিবেশিত। “আমদানী শুল্ক আরোপনীয় মূল্যের সহিত আমদানী শুল্ক যোগ করিয়া যে মূল্য হয় সেই মূল্য" শব্দগুলি “আমদানি শুল্ক যে মূল্যের উপর আরোপিত হয় সেই মূল্য" শব্দগুলির পরিবর্তে অর্থ আইন, ১৯৯৭ (১৯৯৭ সনের ১৫ নং আইন) এর ২৬ ধারাবলে প্রতিস্থাপিত। - es “এবং করযোগ্য অন্যান্য পণ্যের ক্ষেত্রে ব্যবসায়ী কর্তৃক” শব্দগুলি অর্থ আইন, ১৯৯৬ (১৯৯৬ সনের ১৮ নং আইন) SR এর ৬ ধারাবলে সন্নিবেশিত।

  • “যাহাতে” শব্দটি “যাহা” শব্দটির পরিবর্তে অর্থ আইন, ১৯৯২ (১৯৯২ সনের ২১ নং আইন) এর ১১ ধারাবলে

প্রতিস্থাপিত। " “এবং” শব্দটি অর্থ আইন, ১৯৯২ (১৯৯২ সনের ২১ নং আইন) এর ১১ ধারাবলে বিলুপ্ত। দাড়ির ( ) পরিবর্তে “; এবং” সেমিকোলন এবং শব্দটি প্রতিস্থাপিত এবং অতঃপর দফা (ঘ) অর্থ আইন, ১৯৯২ (১৯৯২ সনের ২১ নং আইন) এর ১১ ধারাবলে সংযোজিত। "ుల 。 o