পাতা:বাংলাদেশ কোড ভলিউম ২৯.djvu/২৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


S8 মূল্য সংযোজন কর আইন, よ。ああふ সংযোজন কর, সম্পূরক শুল্ক, আমদানি শুল্ক, আবগারী শুল্ক ও অন্যান্য সকল প্রকার শুল্ক ও কর ("আগাম প্রদত্ত আয়কর এবং রপ্তানি পণ্য প্রস্তুতকরণে বা উৎপাদনে ব্যবহৃত, সরকার কর্তৃক সরকারী গেজেটে প্রজ্ঞাপন দ্বারা এতদুদ্দেশ্যে নির্ধারিত, কোন উপকরণের উপর প্রদত্ত সম্পূরক শুল্ক ব্যতীত) প্রত্যপণ হিসাবে পাওয়ার অধিকারী হইবেন : è >\o Mতবে শর্ত থাকে যে, কেন "ত বা রজনীক দিয়া বাপ বার্তা সেবা রপ্তানির তারিখের এবং যেক্ষেত্রে নিশ্চিত ও অপরিবর্তনীয় রপ্তানি ঋণপত্রের অথবা অভ্যন্তরীণ ব্যাক টু ব্যাক ঋণপত্র অথবা স্থানীয় বা আন্তর্জাতিক দরপত্রের শর্তমোতাবেক আংশিক জাহাজীকরণের (Partial Shipment) ভিত্তিতে পণ্য রপ্তানি করা হয় সেক্ষেত্রে সর্বশেষ রপ্তানির তারিখের ছয় মাসের মধ্যে প্রত্যপণ (Drawback) দাবী করা না হইলে, এই ধারার অধীন প্রত্যপণ (Drawback) প্রদেয় হইবে না ।] So o ব্যাখ্যা।- এই উপ-ধারায়, “রপ্তানির তারিখ" বলতে যে তারিখে রপ্তানিকৃত পণ্য বা সেবার মালিক Customs Act এর section 131 এর বিধান অনুযায়ী উক্ত পণ্য বা সেবা রপ্তানির বিল অব এক্সপোর্ট সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট হস্তান্তর করেন সেই তবিবুৱাই॥ে১

  • \, “(১ক) উপ-ধারা (১) এ যাহা কিছুই থাকুক না কেন, সরকার, সরকারী গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, রপ্তানিকৃত পণ্য প্রস্তুতে বা উৎপাদনে বা রপ্তানিকৃত সেবায় বা রপ্তানিকৃত বলিয়া গণ্য পণ্যে বা সেবায় ব্যবহৃত কোন নির্দিষ্ট উপকরণের উপর প্রদত্ত মূল্য সংযোজন কর এবং প্রযোজ্য ক্ষেত্রে, অন্যান্য শুল্ক বা কর প্রত্যপণের হার নির্ধারণ করিতে পারবে।

(༤) ཨི། མ་ཧྰ་ཨོཾ་ཨ་ཐག ཨལག་ཙམ། གང་ལ་ཨ་ལ་ ཨ་ལ་ཨ་ཧཕུ་ as༑ ག ཝ་ཏ་མྰ་ সেবার উপর প্রদেয় উৎপাদ করের বিপরীতে তৎকর্তৃক রপ্তানিকৃত বা রপ্তানিকৃত বলিয়া গণ্য পণ্যে বা সেবায় বা ধারা ৩ এর উপ-ধারা (২) এ উল্লেখিত খাদ্য বা অন্য কোন সামগ্রীতে ব্যবহৃত উপকরণের উপর উপ-ধারা (১) মোতাবেক S. প্রত্যপর্ণযোগ্য যাবতীয় কর ও শুল্ক সমন্বয় করিতে পারিবেন। o e$ “আগাম প্রদত্ত আয়কর এবং রপ্তানি পণ্য প্রস্তুতকরণে বা উৎপাদনে ব্যবহৃত, সরকার কর্তৃক সরকারী গেজেটে প্রজ্ঞাপন দ্বারা এতদুদ্দেশ্যে নির্ধারিত, কোন উপকরণের উপর প্রদত্ত সম্পূরক শুল্ক" শব্দগুলি ও কমাগুলি “আগাম প্রদত্ত আয়কর” শব্দগুলির পরিবর্তে অর্থ আইন, ১৯৯২ (১৯৯২ সনের ২১ নং আইন) এর ১১ ধারাবলে প্রতিস্থাপিত। দাড়ির (।) পরিবর্তে কোলন (:) প্রতিস্থাপিত এবং অতঃপর শর্তাংশটি অর্থ আইন, ১৯৯৫ (১৯৯৫ সনের ১২ নং আইন) এর ৮ ধারাবলে সংযোজিত। শর্তাংশটি অর্থ আইন, ২০০১ (২০০১ সনের ৩০ নং আইন) এর ৭৬ ধারাবলে প্রতিস্থাপিত। উপ-ধারা (১ক) অর্থ আইন, ২০০৫ (২০০৫ সনের ১৬ নং আইন) এর ৩৭ ধারাবলে সন্নিবেশিত।