পাতা:বাংলাদেশ কোড ভলিউম ২৯.djvu/৪১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


8○ মূল্য সংযোজন কর আইন, よ。ああふ (৪) যে ক্ষেত্রে কোন নিবন্ধিত ব্যক্তি ধারা ৩৫ এর অধীন দাখিলপত্র পেশ করিতে ব্যর্থ হন অথবা উক্ত ধারার অধীন পেশকৃত দাখিলপত্রে কোন ভুল বা ভুল বলিয়া তাহার বিশ্বাস করিবার যুক্তিসংগত কারণ রহিয়াছে এমন কোন তথ্য সরবরাহ করেন যাহার ফলে পরিশোধিত মূল্য সংযোজন করের বা, ক্ষেত্রমত, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্কের পরিমাণ কম হয়, বা রপ্তানির ক্ষেত্রে, যথাযথ পরিমাণের চেয়ে অধিক পরিমাণ অর্থ প্রত্যপণযোগ্য বলিয়া দাবী করেন, সেক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তা এই আইন বা বিধির অধীন কোন দণ্ডের বিধান ক্ষুন্ন না, করিয়া, উক্ত ব্যক্তিকে যুক্তিসংগত শুনানির সুযোগ দান করার পর, কোন মূল্য সংযোজন মূল্য সংযোজন কর বা, ক্ষেত্রমত, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুষ্ক কর্মকর্তা কর্তৃক সংগৃহীত তথ্যের বা উপ-ধারা (৩) এর অধীনে কৃত সমীক্ষার ভিত্তিতে প্রদেয় সঠিক মূল্য সংযোজন মূল্য সংযোজন কর বা, ক্ষেত্রমত, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বা প্রত্যপণযোগ্য অর্থের পরিমাণ নির্ধারণ করতে পারবেন এবং উক্তরূপ নির্ধারিত কর প্রদান বা নিণীত প্রত্যপণ উক্ত ব্যক্তির জন্য বাধ্যতামূলক হইবে। o অপরাধ ও দণ্ডসমূহ ৩৭। (১) যদি কোন ব্যক্তি- ് (ক) এই আইনের অধীনে তাহার নিবন্ধনের জন্য আবেদন করার প্রয়োজনীয়তা থাকা সত্ত্বেও নিবন্ধনের জন্য আবেদন করিতে ব্যর্থ হন; অথবা > U (*) তি অরম কেন দক্ষিপ ল’ করতে বা হ অথবা Q, - r\ (গ) নিবন্ধন সম্পর্কিত তথ্যের কোন পরিবর্তন সম্পর্কে মূল্য সংযোজন কর কর্মকর্তাকে অবহিত করিতে ব্যর্থ হন; অথবা கு) ধারা ২৫ এর অধীন কোন সমনের নির্দেশ পালনে ব্যর্থ হন; অথবা o & (ঙ) এই আইনের অন্য কোন বিধান লংঘন করেন, তাহা হইলে তিনি "অনুন পাঁচ হাজার টাকা এবং অনুর্ধ্ব পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডনীয় হইবেন। Q == “মূল্য সংযোজন করের বা, ক্ষেত্রমত, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্কের” শব্দগুলি ও কমাগুলি “করের” শব্দটির পরিবর্তে অর্থ আইন, ১৯৯২ (১৯৯২ সনের ২১ নং আইন) এর ১১ ধারাবলে প্রতিস্থাপিত।

  • ○ “মূল্য সংযোজন কর বা ক্ষেত্রমত, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক" শব্দগুলি ও কমাগুলি “কর” শব্দটির পরিবর্তে

N অর্থ আইন, ১৯৯২ (১৯৯২ সনের ২১ নং আইন) এর ১১ ধারাবলে প্রতিস্থাপিত। cSR * “মূল্য সংযোজন কর বা, ক্ষেত্রমত, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক" শব্দগুলি ও কমাগুলি “কর” শব্দটির পরিবর্তে CŞ অর্থ আইন, ১৯৯২ (১৯৯২ সনের ২১ নং আইন) এর ১১ ধারাবলে প্রতিস্থাপিত।

  • “অনুনি পচিশ হাজার টাকা এবং অনুর্ধর্ব পঞ্চাশ হাজার” শব্দগুলি “অনধিক পচিশ হাজার" শব্দগুলির পরিবর্তে অর্থ

আইন, ২০০০ (২০০০ সনের ১৫ নং আইন) এর ৯৫ ধারাবলে প্রতিস্থাপিত। “অনূ্যন পাচ হাজার টাকা” শব্দগুলি “অনূ্যন দশ হাজার টাকা” শব্দগুলির পরিবর্তে অর্থ আইন, ২০০৬ (২০০৬ সনের ২২ নং আইন) এর ৩৭ ধারাবলে প্রতিস্থাপিত। S ද