পাতা:বিপ্লবী সুভাষচন্দ্র - প্রফুল্লরঞ্জন রায় - শ্যামদাস বন্দ্যোপাধ্যায়.pdf/৩৫৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

পরিশিষ্ট

৩২৭

এবং বিশ্বের দরবারে তাঁহাকে উন্নীত করিবার জন্য আমরা আমাদের এবং সঙ্গী ও সহকর্মীদের জীবন পণ করিতেছি।

 অস্থায়ী গভর্ণমেন্টের প্রধান কর্ত্তব্য হইল ভারতভূমি হইতে ব্রিটিশ ও তাহার মিত্রদের বিতাড়িত করিবার জন্য সংগ্রাম পরিচালনা করা। ইহার পর অস্থায়ী গভর্ণমেন্টের কর্ত্তব্য, জনগণের ইচ্ছা অনুসারে এবং তাহাদের বিশ্বাসভাজন স্থায়ী জাতীয় গভর্ণমেন্ট প্রতিষ্ঠা করা। ব্রিটিশ এবং তাহার মিত্রবর্গ বিতাড়িত হইবার পর যতদিন পর্য্যন্ত স্থায়ী জাতীয় সরকার প্রতিষ্ঠিত না হইবে ততদিন অস্থায়ী গভর্ণমেন্ট জনগণের পরিপূর্ণ বিশ্বাসভাজন হইয়া দেশের শাসন ব্যবস্থা পরিচালনা করিবে।

 অস্থায়ী গভর্ণমেন্ট প্রত্যেক ভারতীয়ের আনুগত্য দাবী করে এবং আনুগত্য লাভ করিবার সম্পূর্ণ যােগ্য। এই গভর্ণমেণ্ট ধর্মগত স্বাধীনতা এবং সমস্ত অধিবাসীর জন্য সমান অধিকার ও সমান সুযােগ সুবিধার প্রতিশ্রুতি দিতেছে। এই গভর্ণমেণ্ট ঘোষণা করিতেছে যে, দেশের সমস্ত সন্তানকে সমানভাবে পােষণ করিয়া এবং বিদেশী গবর্ণমেন্ট সৃষ্ট সর্বপ্রকার বিভেদ অতিক্রম করিয়া ইহা সমগ্র দেশের এবং সমস্ত অংশের সুখসমৃদ্ধি বিধানের পথে চলিতে দৃঢ়সঙ্কল্প।

 ভগবানের নামে, অতীতে যাঁহারা ভারতীয় জনগণকে সঙ্ঘবদ্ধ করিয়া গেছেন তাঁহাদের নামে, এবং পরলােকগত যে সকল শহীদ বীরত্ব ও আত্মত্যাগের দ্বারা আমাদের সম্মুখে মহান্ আদর্শ স্থাপন করিয়া গেছেন তাহাদের নামে আমরা ভারতীয় জনগণকে আমাদের গর্বোন্নত পতাকাতলে সমবেত হইতে এবং স্বাধীনতা লাভের জন্য অস্ত্র ধারণ করিতে আহ্বান জানাইতেছি। ব্রিটীশ এবং তাহার সমস্ত মিত্রদের বিরুদ্ধে চুড়ান্ত সংগ্রাম আরম্ভ করিবার জন্য আমরা তাহাদের আহ্বান করিতেছি। যতদিন পর্য্যন্ত না শত্রু ভারতভূমি হইতে চিরতরে বহিষ্কৃত হয় এবং যতদিন না ভারতবাসী আবার স্বাধীন হয় ততদিন পর্য্যন্ত এই সংগ্রাম অনমনীয় সাহস, অবিচলিত অধ্যবসায় ও পরিপূর্ণ জয়লাভের প্রত্যয় নিয়া চলিতে থাকিবে।