পাতা:বিপ্লবী সুভাষচন্দ্র - প্রফুল্লরঞ্জন রায় - শ্যামদাস বন্দ্যোপাধ্যায়.pdf/৩৫৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

৩৩০

বিপ্লবী সুভাষচন্দ্র

 বিদেশে ভারতীয় এমন কোন নরনারী নাই যিনি ভারতের স্বাধীনতা চাহেন না এবং জাতির সংগ্রামে সাহায্য করিতে প্রস্তুত নহেন—তাঁহাদের এই মনোভাব আমি বুঝিয়াছি।

 আমাকে বিশ্বাস করিতে বলি। আমার দেশের স্বার্থের বিরুদ্ধে আমি কিছু করিতে পারি—একথা আমার শত্রুরাও বলিবে না। যদি ব্রিটিশ সরকার আমার নৈতিক শক্তি নষ্ট করিতে না পারিয়া থাকে অথবা আমাকে প্রতারিত বা প্রলুব্ধ না করিতে সমর্থ হয়, তবে পৃথিবীর কোন শক্তি আমাকে প্রতারিত করিতে পারিবে না। সুতরাং আমাকে বিশ্বাস করুন, ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে আপনাদের সংগ্রামে যদি বাহিরের সাহায্য আপনারা চাহেন, তবে এক্সিস শক্তির সাহায্য আপনারা পাইবেন! আপনারা সাহায্য চাহেন কিম্বা চাহেন না—আপনারাই তাহা স্থির করিবেন। বলা বাহুল্য যে, যদি বাহিরের সাহায্য ব্যতীতই আপনাদের চলে তবে তাহা ভারতের পক্ষে সবচেয়ে ভাল ব্যবস্থা। আমি একথাও বলিতেছি, প্রবল প্রতাপাম্বিত ব্রিটিশ সরকার যদি পৃথিবীর সর্ব্বত্র এমন কি দাসত্বশৃঙ্খলে শৃঙ্খলিত দরিদ্র নিপীড়িত ভারতের জনগণের নিকটও ভিক্ষার ঝুলি লইয়া বাহির হইতে পারে, তবে বাহিরের নিকট হইতে সাহায্য লইতে যদি আমরা বাধ্য হই, তবে তাহা অন্যায় হইবে না!

 কিভাবে আমাদের জাতীয় স্বাধীনতা লাভ করিতে চাই বর্ত্তমানে তাহা আমাদের শত্রুসহ সমগ্র পৃথিবীর কাছে প্রকাশ্যে বলিবার সময় হইয়াছে। ভারতের বাহিরে ভারতীয়গণ—বিশেষভাবে পূর্ব্ব এশিয়ার ভারতীয়েরা ভারতে ব্রিটিশসৈন্য বাহিনীকে আক্রমণ করিবার জন্য এক শক্তিশালী সৈন্যবাহিনী গঠন করিতেছে। যখন আমরা তাহাদিগকে আক্রমণ করিব, তখন আমাদের দেশে জনগণের মধ্যেই শুধু বিপ্লব হইবে না তখন ব্রিটিশ পতাকাতলে সমবেত ভারতীয় সৈন্য বাহিনীর মধ্যেও বিপ্লবের বহ্নি জ্বলিয়া উঠিবে। যখন ব্রিটীশ সরকার