পাতা:বিপ্লবী সুভাষচন্দ্র - প্রফুল্লরঞ্জন রায় - শ্যামদাস বন্দ্যোপাধ্যায়.pdf/৩৬৩

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

পরিশিষ্ট

৩৩৫

বা বাধ্য করিতে পারে নাই তখন অপর কােন রাজনীতিকই তাহা পারিবে না। ব্রিটিশ গভর্ণমেন্ট দীর্ঘ কারাদণ্ড, নির্য্যাতন ও নিপীড়নের দ্বারাও যখন আমাকে ভগ্নোদ্যম ও দুর্ব্বল করিতে সক্ষম হয় নাই তখন আর কোন শক্তিই তাহা করিতে সমর্থ হইবে না।·····স্বদেশের স্বার্থ, মর্য্যাদা ও সম্মান কথঞ্চিৎ ক্ষুণ্ণ হইতে পারে এমন কোন কাজ আমি কোনদিন করি নাই।

  এক সময় ছিল যখন জাপান আমাদের শত্রু ব্রিটীশের সহিত মিত্রতাবদ্ধ ছিল। যতদিন ইঙ্গ-জাপানী চুক্তি বলবৎ ছিল ততদিন আমি জাপানে আসি নাই। এই দুই দেশের মধ্যে যতদিন কুটনৈতিক সম্পর্ক বিদ্যমান ছিল ততদিন আমি জাপানে আসি নাই। যখন জাপান বৃটেন ও আমেরিকার বিরুদ্ধে যুদ্ধ ঘােষণা-রূপ তাহার ইতিহাসে সর্বাপেক্ষা স্মরণীয় ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করিল কেবল তখনই আমি স্বেচ্ছায় জাপান পরিদর্শনে আসা স্থির করি; আমার দেশের অনেকের মতই ১৯৩৭ ও ১৯৩৮ সালে আমার সহানুভূতিও ছিল চুংকিংএর প্রতি। আপনার হয়ত স্মরণ থাকিতে পারে যে, কংগ্রেস সভাপতিরূপে ১৯৩৮ সালের ডিসেম্বর মাসে আমিই চুংকিংএ একটি মেডিক্যাল মিশন প্রেরণ করিয়াছিলাম।

 মহাত্মাজি! আপনি ভালভাবেই জানেন যে ভারতবাসী মুখের কথায় কতদূর অবিশ্বাসী। জাপানের প্রতিশ্রুতি যদি কেবল অন্তঃসারশূন্য মুখের কথামাত্রই হইত তাহা হইলে আমি কখনই তাহার দ্বারা প্রভাবিত হইতাম না।

 মহাত্মাজি, আমরা যে অস্থায়ী সরকার গঠন করিয়াছি তাহার সম্বন্ধে আপনাকে কিছু নিবেদন করিতে ইচ্ছা করি। অস্থায়ী সরকারের একটিমাত্র লক্ষ্য—তাহা হইতেছে সশস্ত্র সংগ্রামের দ্বারা ভারতবর্ষকে ব্রিটীশের শৃঙ্খলমুক্ত করা। আমাদের শত্রুগণ বিতাড়িত হইলে ও দেশে শান্তি ও শৃঙ্খলা ফিরিয়া আসিলেই অস্থায়ী সরকারের প্রয়ােজন নিঃশেষিত