পাতা:বিশ্বকোষ ঊনবিংশ খণ্ড.djvu/১২৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


तो { রবি ও সোমবারে পূজা করা যাইতে পারে, এই পুজায় বৃহস্পতিবার মুখ্য এবং রবি ও সোমবার গৌণ। বৃহস্পতিবারে যদি পূর্ণ অর্থাৎ পঞ্চমী, দশমী বা পূর্ণিমা তিথি হয়, তাহা হইলে ঐ তিথিতে পূজা করাই বিশেষ প্রশস্ত। ইহার মধ্যে আরও একটু বিশেষ আছে যে, পৌষমাসে দশমী, চৈত্রমাসে পঞ্চমী এবং ভাদ্রমাসে পূর্ণিমা তিথি বিশেষ উপযোগী। তিথি প্রতিপদ, একাਬਗੈ, চতুর্গ, নবমী, চতুর্দশ, দ্বাদশী, ত্রয়োদশী, অমাবস্তা ও অষ্টমী তিথিতে লক্ষ্মীপূজা নিষিদ্ধ। সংক্রান্তি, প্রথমমাস, অপরাহুকাল, ত্র্যহম্পর্শ দিন, ও রাত্রিকালে এই পূজা করিতে নাই । শ্রবণা, ধনিষ্ঠ, শতভিষা ও পূৰ্ব্বভাদ্রপদ এই চারিট নক্ষত্র ও কৃষ্ণপক্ষে কখন পূজা করিবে না । একটা আঢ়কধান্ত পূর্ণ করিয়া তাহ, নানাভরণভূষিত করিবে, পরে ঐ আঢ়ক মুগন্ধ শুক্লপুষ্পদ্বারা পূজা করিতে হয়। এই পূজায় পৌষমাসে পিষ্টক, চৈত্রমাসে পরমান্ন এবং ভাদ্রমাসে পিষ্টক ও পরমান্ন এবং নানাবিধ উপহার দ্বারা পূৰ্ব্বমুখে পূজা করিতে হইবে। যিনি যথাবিধানে এই লক্ষ্মীপূজা করেন, তিনি ইহলোকে নানাবিধ সুথসৌভাগ্য ভোগ করিয়া অস্তকালে বিষ্ণুলোকে গমন করিয়া থাকেন। লক্ষ্মীদেবীর পূজা স্ত্রীলোকে করিবে, এইরূপ বিধান দেখিতে পাওয়া যায়। যে স্থলে লক্ষ্মীপূজা হইবে, তথায় ঘটাবা করিতে নাই। কিন্ট ও কাঞ্চন পুষ্পম্বারা লক্ষ্মীপূজা করবে না। পদ্মম্বারা লক্ষ্মীপূজা বিশেষ শুভজনক । * [ १२७ ]

  • "পৌৰে চৈত্রে তথা ভাত্রে পুঙ্গযেযু: স্থির; শ্রিয়ম্।

সিংহে ধনুষি মনে চ স্থিতে সপ্ততুরঙ্গমে । প্রত্যন্ধং পূজয়েন্নগীং শুক্লপক্ষে গুরোদিনে। নাপরাহ্লে ন রাত্রেী চ নাসিতে ন ত্র্যহম্পূশি । छाप्नश्रु|ो५१ नन्स[{१ {अर्द्ध (ग्न% निम्न१५/tक । ত্রয়োদপ্তাং তথাষ্ট্রম্যাং কমgtং নৈৰ পূজয়েৎ ॥ ন পূজয়েৎ শনে ভেীমে ন বুধে নৈব ভার্গবে। পুঞ্জয়ত্ত, গুরোধারে চাপ্ৰাপ্তে রবিদেমিয়ো । शक्रदरिद्र श् िभूर्भ1 5 शcङ्गन य*ि लछष्ठ । তত্ৰ পূজ্য তু কমলা ধনপুত্রবিবৰ্দ্ধিন । ন কুর্থাৎ প্রথমে মাসি নৈৰ কুল্যাম্বিসর্জন । ন ঘণ্টাং যাদয়েং তত্ৰ নৈব ঝিন্টীং প্রদীপয়েৎ ॥ পেলে চ দশমী শস্ত চৈত্রকে পঞ্চমী তথা । নভস্তে পুর্শিম জ্ঞেয় গুরুষারে বিশেষত: | अ"क'५शमण्पूर्वी नानाडुङ्गडिन्। সুগন্ধি শুক্লপুষ্পেণ শুক্লপক্ষে প্রপূঞ্জয়েং । ৌধে তু পিষ্টকং দদ্যাৎ পরমাঙ্ক চৈত্রকে । পিংকং পরমাল্লঞ্চ নভস্তে তু বিশেষত: | লক্ষী এই লক্ষ্মীপূজায় লক্ষ্মী, নারায়ণ, ও কুবের এই তিনজনের পূজার বিধান দেখিতে পাওয়া যায়। ঐ দিনে সরস্বতীর পূজা এবং সরস্বতী পুজার দিনও লক্ষ্মীপূজা হইয়া থাকে। ব্ৰহ্মবৈবৰ্ত্তপুরাণে লক্ষ্মীদেবী শ্বেতৰণ বলিয়া কীৰ্ত্তিত হইয়াছেন । “শ্বেতচম্পকবৰ্ণাভ সুখদৃশ্ব মনোহর শরৎপাৰ্ব্বণকোটন্দুপ্রভাপ্রচ্ছাদিতাননা ।” (ব্রহ্মবৈবর্তৃপু• প্রকৃতিখন ৩৫ অs ) কিন্তু অন্ত স্থলে ইনি গৌরবর্ণ বলিয়া বর্ণিত হইয়াছেন। যে ধ্যানে লক্ষ্মীপূজা হইয়া থাকে, সেই ধ্যানামুসারে ইনি গৌরবর্ণ। SUtエー “পাশাক্ষমালিকাম্ভোজস্থণিভির্যাম্যসৌম্যয়োঃ । পদ্মাসনস্থাং ধ্যায়েচ্চ শ্ৰিয়ং ত্ৰৈলোক্যমাতরম্ ॥ গৌরবর্ণাং স্বরূপাঞ্চ সৰ্ব্বালঙ্কারভূষিতাম্। রেীক্সপদ্মব্যগ্রকরাং বরদাং দক্ষিণেন তু ॥” স্কন্দপুরাণোক্ত ধ্যান— “হিরণ্যবর্ণাং হরিণীং সুবর্ণরজতস্রজম্। চন্দ্ৰাং হিরন্ময়ীং লক্ষ্মীং জাতবেদসমাবহাম্ ॥ গৌরবর্ণাস্তু দ্বিভূজাংসিতপদ্মোপরিস্থিতামু। বিষ্ণোৰ্বক্ষঃস্থলস্থাঞ্চ জগচ্ছোভাপ্রকাশিনীম্‌ ৷” ঐং লক্ষ্যৈ নমঃ’ এই মন্ত্রে পূজা করিতে হয়। পরে লক্ষ্মী, পদ্মালয়, পদ্ম, কমল, শ্ৰী, ধৃতি, ক্ষম, তুষ্টি, পুষ্টি, কাস্তি, মেধা, বিদ্যা, রম, শ্রুতি, হরিপ্রিয়া, বিষ্ণুপ্রিয়া ও নারায়ণপ্রিয়া ইহাদিগকে লক্ষ্মীবীজ:"ত্রং এই মন্ত্রে পূজা ও লক্ষ্মী নারায়ণ এবং বৃহস্পতি কুবের ইহাদিগেরও পূজা বিধেয় । “ধ্যায়েদাস্তাং সদা দেবী পূজাকালে বিশেষতঃ। ততঃ পুজাদিকং কুৰ্য্যাৎ শ্ৰীং লক্ষ্মীং সম ইস্তৃচ ।

গুরবারসমাযুক্ত নতন্তে পূর্ণিম শুম্ভ । কমলাং পুঞ্জয়েৰত্ৰ পুনর্জন্ম ন বিদ্যতে । একেল কমলেনৈৰ কমলাং পুঙ্গয়ে যদি । ইছলোকে সুখং প্রাপ্য পর্যন্ত্ৰ কেশবং ব্ৰজেং ॥ প্রায়ূৰী পূজয়েন্ত্ৰীং পশ্চিমানমসংস্থিতা। গন্ধপুষ্পৰূপীপনৈবেদ্যান্থাপচারকৈঃ। গঙ্কম্বারেক্তি মন্ত্রেণ গঙ্কেনাবাহুয়েঞ্জসেী। প্রিয়ে জান্ত ইতি বাস্তাং পুম্পৈয়াবাহুয়েন্তত: ” ( স্বলপুরাণকৃত স্থতি ) ম কৃষ্ণপক্ষে রিকায়াং দশমী দ্বাদশীষু চ | শ্ৰবণাণি চতুৰ্থক্ষে লক্ষ্মীপূজাং ন কারয়েৎ । ( কালচত্রিক )