পাতা:বিশ্বকোষ ঊনবিংশ খণ্ড.djvu/২৮৭

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


লুণ্টক ২ উক্ত সামন্তরাজ্যের প্রধান নগর। দুর্গ ও প্রাচীরাদি দ্বারা পরিরক্ষিত। মহী ও পলাম নদীর সঙ্গমের দুই ক্রোশ পুৰ্ব্বে এবং পনাম তীর হইতে অৰ্দ্ধ ক্রোশ উত্তরে অবস্থিত। অক্ষা ২৩৮৩০ উঃ এবং দ্রাঘি ৭৩৩৯৩, পূঃ। ১৪৩৪ খৃষ্টাব্দে রাণা ভীমসিংহজী এই নগর প্রতিষ্ঠা করেন। স্থানীয় প্রবাদ, এক দিন রাণ মহীনদী উত্তরণ করিয়া মৃগয়ায় বহির্গত হন। ঘটনাচক্রে বনপথে লক্ষ্যভ্রষ্ট হইয়া তিনি স্বীয় দল ছাড়া হইয়া পড়েন। রজনী সমাগমে বনান্ধকারে পথ হারাইয়া তিনি নিকটস্থ এক সাধুর আশ্রমে উপনীত হন। রাজা সেই যোগনিরত সাধু সমক্ষে উপনীত হইয়া সসম্বুমে তাহাকে প্ৰণিপাতপূৰ্ব্বক কুটরের একপাশে দণ্ডায়মান রহিলেন। সাধু যোগবলে রাজার দৈন্ততা জানিতে পারিয়া মনে মনে তাহার সাধুতাকে ধন্যবাদ দিলেন এবং যোগভঙ্গ হইলে রাজাকে আসন পরিগ্রহ করিতে আদেশ করিয়া বলিলেন—তোমার ও তোমার বংশধরগণের অদৃষ্ট বড়ই সুপ্রসন্ন ; তুমি এই বনে একটী নগর স্থাপন করিয়া রাজ্যশাসন কর। কল্য প্রত্যুষে এই স্থান হইতে পূৰ্ব্বাভিমুখে গমন করিয়া যেখানে তোমার সম্মুখ দিয়া একটা শশক গমন করিতে দেখিবে, সেই স্থানেই নগর স্থাপন করিবে । রাজা সন্ন্যাসীর বাক্যামুসারে পথ অতিবাহিত করিয়া পাশ্বস্থিত গুল্মলতাভ্যস্তর হইতে একটা শশক নির্গত হইতে দেখিলেন এবং বল্লমের আঘাতে তাহাকে সেই স্থানেই নিপাতিত করিলেন। সেই স্থানেই পরে তিনি রাজ প্রাসাদ নিৰ্ম্মাণ করান। যোগিবর লুণেশ্বরের উপাসক ছিলেন। রাজা সেই সাধু ও দেবতার প্রতি ভক্তিমান হইয়া নগরের নাম লুণাবাড় রাখেন। নগরের দরকুলী স্বারের বহির্ভাগে আজিও লুণেশ্বরের মন্দির বিদ্যমান আছে। খৃষ্টীয় ১৯শ শতাদের প্রারম্ভে এই নগর গুজরাত ও মালবের বাণিজ্যসমৃদ্ধিতে পূর্ণ হইয়া উঠে। ঐ সময়ে এখানে উৎকৃষ্ট অস্ত্রশস্ত্র প্রস্তুত হইত। বোম্বে-বড়োদা-মধ্যভারত রেলপথের গোধড়া শাখার শেষ ষ্টেসন শেরা নগর হইতে লুণাবাড় পর্য্যন্ত একটী পাকা রাস্ত আছে, এই পথে এখানকার মালপত্র গোধ ড্রায় আনীত ও বিক্রীত হয়। এখানে কয়েদখান, বিদ্যালয় ও চিকিৎসালয় আছে । লুণিয়া ( (w++ ) » evt=R 1 ( Portulaca oleracea ) ২ লবণব্যবসায়ী । লুণ্ট, অবজ্ঞা, চৌর্য্য। চুরাদি পক্ষে ভাদি পরশ্বৈ সক, সেট, পুণ্টয়তি, পক্ষে লুটতি। লুঙ, আলুলুটৎ, পক্ষে অনুটীং । লুণ্টক (পুং) লুটতীতি সুন্ট-খুল। ১ শাকবিশেষ। চলিত নটেশাক । [ १४-१ ] লুদ্দু লুণ্টা (স্ত্রী) লুট-অঙ-টাপ, লুণ্ঠন। (শঙ্করত্না, ) লুণ্টাক (পুং ) লুটতীতি লুট (জয়-ভিক্ষ-কুটুবুন্টঙ যাক । পা ৩২১৫৫ ) ইতি কন্‌। ১ চেীর। লুণ্টাকা (স্ত্রী) লুটাক-ষত্বাং উীপ, স্ত্রীচের। লুণ্ঠক (ত্রি) লুণ্ঠতীতি লুণ্ঠ খুল। স্তেয়কারক, লুন্ঠনকারী, চলিত লুঠের । to “যে চেরা বহ্নিনা তুষ্ট গরদ গ্রামলুণ্ঠকাঃ। সারমেয়াদনে তে বৈ পাতন্তে পাতকান্বিতা: "পদ্মপু•পাতালখ০) লুণ্ঠন (ক্লা) লুণ্ঠ-লুটি লুণ্ঠন, লুঠ করা । “হরণং লুণ্ঠনং তদ্বৎ তৎপত্নীনাং মরাধিপ: "দেবীভাগ• ৫১৷১৮) ২ গড়াগড়ি দেওন । লুণ্ঠনদী (স্ত্রী) নদীভেদ। লুণ্ঠ ( ) সুষ্ঠ অঙ ক্রিয়া টাপ । লুণ্ঠন। (শুক্রয় ) লুণ্ঠাক (পুং ) লুণ্ঠ-ধাকন। ১ কাক। (ত্রিকা ) ২ চোর। “বিঘ্নোহভিসারিকাণাং ভবনগণস্ফটিক প্রভানিকর । যত্র বিরাজত রজনীতিমিরপটপ্রকটলুষ্ঠাকঃ ” (কলাবি• ১৩) লুণ্ঠি (স্ত্রী) দম্বাবৃত্তি। অপহরণ। লুণ্ঠী (স্ত্রী) লুন্ঠন, লুট হওয়া ! লুগু, চৌর্য। চুয়াদি পরহ্মৈ সক, সেট, লট, লুওয়ত লুঙ, অলুলুওং। লুণ্ডিকা (স্ত্রী) পুণ্ডী স্বার্থে কন, ততঃপ, ১ ন্যায়সারিণী। ( হারাবলী ) একত্র বেষ্টিত মেষলোমাদি, মেষলোমাদি একত্র করিয়া যে দলার মত হয়, তাহাকে লুণ্ডিক কহে। চলিত ইহাকে মুড়ি কহে ।

  • সৈন্ধবঞ্চ স্তৃতাভাক্তং তাম্রভাজনমাতপে । প্রতপ্তমূর্ণয় স্ব৪ং তন্মলঞ্চ সমাহরেৎ ॥ তামভাজনে ধৃতং সৈন্ধবং দহা রৌদ্রে তপ্তং কৃত্বা মেষলোমলুণ্ডিকয়া , মলগ্রহং কৃত্বা তেন অক্ষয়েৎ।” ( ভৈষজ্যরা ) লুণ্ডী (স্ত্রী) স্থায়সারিণী। (ত্রিকা) লুথ, কুন, বধ ও ক্লেশ। ভদি পরীক্ষ সক, সেট, বুস্থতি।

লুঙ, আলুম্বীৎ | লুদস্তু, (গাছ), চীন ও ভারতীয়াস্তবাসী পাৰ্বতীয় জাতি বিশেষ। নেকিয়াং নামক স্থানে পশ্চিমে লুদ্রজু নামক স্থানে ইহাদের বাস। আচার ব্যবহারে ইহারা সম্পূর্ণ বৰ্ব্বর। কতকগুলি কাটের খুটা পাশাপাশি পুতিয়া তাহারা গৃহ নিৰ্ম্মাণ করে। খাদ্যাদি সম্বন্ধে তাহাদের বিশেষ বিচার নাই। সাধারণতঃ তাহারা চিতাবাঘ, ছাগল, খেকশিয়াল প্রভৃতি পশুচৰ্ম্মে আপনাদের গাত্র আবৃত করে। যোদ্ধারা চৰ্ম্মবৰ্ম্মেই দেহাচ্ছাদন করে, কিন্তু গৃহস্থ ও জাতীয় সর্দারগণ কার্পাস বস্ত্র পরিধান 6.