পাতা:বিশ্বকোষ ঊনবিংশ খণ্ড.djvu/৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


বিবাহবিধি প্রসব এইরূপ দেখা যায়, যথা—অপর দেশের রাজা কর্ত্তৃক স্বদেশ আক্রান্ত হইলে অথবা দেশে যুদ্ধ উপস্থিত হইলে বা পিতা মাতার প্রাণ সংশয় হইলে অথবা কণ্যার বিবাহযোগ্য বয়স উৰ্ত্তীর্ণ হইলে বিবাহে বিহিত মাসাদির প্রতীক্ষা করিবে না। কণ্যার বয়স যদি এইরূপ বৃদ্ধি পায় যে, তাহাতে কুল এবং ধৰ্ম্মের অনিষ্ট ঘটিবার আশঙ্কা আছে, এরূপ অস্থায় কেবল চন্দ্র ও লগ্নের বল দেখিয়াই নিষিদ্ধ কালাদিতেও বিবাহ দেওয়া যাইতে পারে । কণ্যাদিগের দশবৎসরের পূর্ব্বেই গ্রহদিগের শুদ্ধি, তারাশুদ্ধি, বৎসর শুদ্ধি অর্থাৎ যুগ্মাযুগ্মবর্ষ বিচার, মাসশুদ্ধি, আষাঢ় আদি নিষিদ্ধ মাসের পরিত্যাগ, অয়নশুদ্ধি, দক্ষিণায়ন পরিত্যাগ, ঋতুশুদ্ধি, শরৎ আদি স্ত্রী ঋতুর পরিহার, দিনশুদ্ধি, শনি ও মঙ্গলবার বর্জন, ইত্যাদির বিষয় দেখিতে হয়। দশবর্ষের পর আর এই সকল বিশেষরূপে দেখার আবশ্যক নাই। পৌষ এবং চৈত্র এই দুইটী মাস ভিন্ন আর অবশিষ্ট দশ মাসেই বিবাহ দেওয়া যাইতে পারে। এই দশ মাসের মধ্যে যদি কোন মাসে মলমাস হয়, তবে ঐ মলমাসে বিবাহ দেওয়া যাইতে পারে না। ইহাই শাস্ত্রের অভিপ্রায় । জ্যেষ্ঠ পুত্র ও কণ্যার সম্বন্ধে একটু বিশেষ আছে যে, অগ্রহায়ণ মাসে জ্যেষ্ঠের বিবাহ কিছুতেই দেওয়া যাইতে পারে না, তবে জ্যৈষ্ঠ মাস সম্বন্ধে উক্ত আছে যে, মাসের প্রথম দশ দিন বাদ দিয়া বিবাহ দেওয়া যাইতে পারে।

  • আষাঢ়ে ধনধান্যভোগরহিতা নষ্টপ্রজা শ্রাবণে
বেখা ভাদ্রপদে ইষে চ মরশং রোগাম্বিত কাৰ্ত্তিকে । পৌযে প্রেতবতী বিয়োগবিধুরা চৈত্রে মদোন্মদিনী, অখেঘেব ৰিবাহিত মৃতবতী নারী সমৃদ্ধ ভবেৎ ॥ রাজগ্রস্তে তথা যুদ্ধে পিতৃণাং প্রাণসংশয়ে। অতি প্রৌঢ় চ যা কন্যা নাম্বকুণ্যং প্রতীক্ষতে ॥ অতিবৃদ্ধ চ যা কন্ঠ কুলধৰ্ম্মবিরোধিনী । অবিশুদ্ধ্যাপি স দেয়া এছলগ্নবলেন তু ॥ গ্রহগুদ্ধিমাশুদ্ধিং শুদ্ধিং মাসায়ন দিবসানাম্। মৰ্ব্বক দশৰর্বেভ্যে মুনয়: কথয়ন্তি,কক্সকানাম । দশবর্ষাভ্যন্তরে গুদ্ধে গ্রহাল্কাদীনাং বিশেষোপাদামাত্তদুৰ্দ্ধং $fবস্মাত্রনিয়মঃ ।

মাঙ্গল্যেযু ৰিবাহেষু কস্তাসংবরণেষু চ | দশমাসাঃ প্রশস্তস্তে চৈত্রপৌষবিবর্জিতা: | . মার্গশীর্ষে তথা জ্যৈষ্ঠে ক্ষেীরং পরিণয়ং ৰতম্। জ্যেষ্ঠপু ছিবেশি যত্নতঃ পরিবর্জয়ে ॥ কৃত্তিকাস্থং রবিং তাঙ্ক জ্যৈষ্ঠে জ্যেষ্ঠত কারস্থেং। ইংমান চ সৰ্ব্বণি দিগদিনানি ৰিবৰ্দ্ধয়েৎ।” (জ্যোতিত্বৰ) [ 8 } - বিবাহবিধি ====== কস্তার জন্মমাসে ৰিৰাছ প্রশস্ত । কস্তার জন্মমাসে বিবাহ হইলে সেই কষ্ট পুত্রবর্তী, জন্মমাস হইতে দ্বিতীয় মাসে বিবাহ হইলে ধনসমৃদ্ধিশালিনী এবং জন্ম নক্ষত্রে ও জন্মরাশিতে ৰিবাহ হইলে সন্ততিযুক্ত হয় । , পুরুষের জন্মমাসে বিবাহ নিষিদ্ধ। কিন্তু ইহার প্রতি প্রসব ७हेक्र”,-श्रtर्भद्र मध्ठ छश्रमाप्नब थथभ v नेिन बांम निब्र कब्र যাইতে পারে। যবনের মতে দশদিন এবং বশিষ্ঠের মতে কেবলমাত্র জন্ম দিন বাদ দিবে। ভাগুরির মতে জন্মমাস বাদ (3 2뼈정 1

  • জন্মমাসে চ পুত্রাঢ্য ধনাঢ্য চ ধনোদয়ে । জন্মভে জন্মরাশে চ কস্তা হি ধ্রুবসস্তুতিঃ ॥ ন জন্মমাসে ন চ চৈত্রপৌযে ক্ষেীরং বিবাহো ন চ কৰ্ণবৈধ: { নূনং সরোগো ধনপুত্রনাশং প্রাপ্নোতি মূঢ়ো বধবদ্ধনানি ॥ জাতং দিনং দূষয়তে বশিষ্ঠশাষ্ট্ৰেী চ গর্গে যবনে দশাহম।

জন্মাপামাসং কিল তা গুরিশ্চ চৌড়ে বিবাহে ক্ষুরকর্ণবেধে ।” ( জ্যোতিস্বত্ত্ব ) বিধাহে বিহিত বার-বৃহস্পতি, শুক্র, বুধ ও সোমবার বিবাহে প্রশস্ত। এই সকল শুভবারে বিবাহ হইলে কস্তা সুভগা হয়। আর রবি, শনি ও মঙ্গলবারে বিবাহ হইলে কষ্ঠ কুলট হয় । কিন্তু ইহার প্রতি প্রসব দেখিতে পাওয়া যায় যে, অরক্ষণীয়া কস্তার পক্ষে রবি, শনি ও মঙ্গলবারেও বিবাহ দোষাবহ নহে । কারণ, বিবাহ রীত্রিকালে হয় । এইজস্ব বিবাহে বীরদোষ হইবে না । কিন্তু যেস্থলে কল্প মরক্ষণীয়া নহে, তথায় এই বারদোষ দেখিতে হইবে ।

  • গুরুগুত্র বুধে দুনাং দিনেষু স্বভগা ভবেৎ। স্বৰ্য্যার্কিভূমিপুত্রাণাং দিনেষু কুলটা ভবেৎ ॥ ন বারদোবা প্রভবস্তি রাত্রে বিশেষতোহকাবনিভূশনীনাং ।”

( জ্যোতিস্তম্ব ) বিবাহে নিষিদ্ধ তিথি—অমাবস্ত ও চতুর্থী, নবমী ও চতুর্দশীতিথিতে এবং বিক্টিকরণে বিবাহ বিশেষ নিষিদ্ধ। কিন্তু শনিবারে যদি চতুর্থী, নবমী এবং চতুর্দশী তিথি হয়, তাহা হইলে ঐ তিথিতে বিবাহ বিশেষ প্রশস্ত । ইহা ভিন্ন অন্ত তিথি প্রশস্ত । কিন্তু চম্রদগ্ধ, মাসদগ্ধ প্রভৃতি সকল কাৰ্য্যে নিষিদ্ধ ; সুতরাং ইহাতে বিবাহও নিষিদ্ধ জানিবে। “অমাবস্তাঞ্চ ৱিক্তায়াং করণে বিষ্টিসংজ্ঞকে। যঃ করোতি বিবাহং স শীঘ্ৰং যাতি যমালয়ম্। শনৈশ্চরদিনে চৈৰ যদি রিক্ত তিথির্ডবেৎ । তস্তাং বিবাহিত কষ্ঠ পতিসন্তানবৰ্দ্ধিনী ! ( জ্যোতিস্তৰ ) বিবাহে নিষিদ্ধ যোগ-ব্যতীপতিযোগে ৰিবাহ হইলে কুলো