পাতা:বিশ্বকোষ একাদশ খণ্ড.djvu/২১৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


পাদোদক - - ং (পুং) পাদু করোতি কু-ক্ষিপ্ত তুক্‌ চ। চৰ্ম্মকার। পাদোদক ( ক্লী ) পাদপ্রক্ষালনজাতমুদকং শাকপার্থিবাদিবৎসমাসঃ । চরণধেীতজল। চরণামৃত । দেবতার চরণামৃত পান করিতে হয়। “হৃদি রূপং মুথে নাম নৈবেদ্যমুদয়ে হয়েঃ। গাদোদকঞ্চ নিৰ্ম্মাল্যং মন্তকে যন্ত সোহচ্যুতঃ।" ( পদ্মপুরাণ উ” ১ • • অঃ ) যাহার হৃদয়ে সৰ্ব্বদা হরির রূপ জাগরূক, মুথে নাম, উদরে নৈবেদ্য ও পাদোদক এবং মস্তকে নিৰ্ম্মাল্য, তিনি স্বয়ং অচ্যুত স্বরূপ এবং যিনি ভক্তিপূৰ্ব্বক তুলসীযুক্ত পাজল পান করেন, তিনি প্ৰেমযুক্ত ভক্তিলাভ করেন । গৌতমাম্বরীষ সংবাদে লিখিত অাছে—যাহাঁর গাত্র হরির পাদোদক দ্বারা ধৌত হয়, তাহার কুলে অামি (বিষ্ণু ) দাস হইয়া থাকি। যে ব্যক্তি শালগ্রামের পাদোদক প্রাপ্ত না হয়, তাহার জন্তই নিখিল তীর্থ সকল বিহিত হইয়াছে* । স্কন্দপুরাণে কীৰ্ত্তিকেয়মাহাষ্মো লিখিত আছে ধিনি শালগ্রামশিলাতেীয় দ্বারা অভিষিক্ত হন, তাহার প্রতিদিন * গঙ্গাস্নানের ফল হইয়া থাকে। } যে কোন তীর্থ এবং ব্রহ্মাদি দেবতা সকলও বিষ্ণুপাদোদকের ১৮ ভাগের এক ভাগেরও সমান নহে। গঙ্গা, প্রয়াগ ও যমুনা প্রভৃতির সলিল কালে পাপক্ষয় করিতে সমর্থ হয়, কিন্তু ভগবান বিষ্ণুর পাদোদক সদ্যঃ পাপক্ষয় করিয়া থাকে। "গঙ্গাপ্রয়াগগয়নৈমিষপুষ্করাণি পুণ্যানি যানি কুরুজাঙ্গলযামুনানি। কালেন তীর্থসলিলানি পুনক্তি পাপং পাদোদকং ভগবতঃ গ্রগুণাতি সদ্যঃ ॥” (নৃসিংহপুরাণ) পদ্মপুরাণে দেবদূতবিকুন্তল-সংবাদে লিখিত আছে, যে সকল নর প্রতিদিন শালগ্রাম-পাদোদক পান করে, তাহার পাপনাশের জন্ত পঞ্চগব্যাদি সেবন এবং কোটী কোটী তীর্থ স্নান কিছুরই অবগুক নাই। ভক্তিপূর্বক পাদোদক সেবন করিলে তাহাতে মুক্তি পর্যন্ত হইতে পারে। [ २५७ 1 পাদোদক পদ্মপুরাণে ঐযমধূমকেতুসংবাদ ও পুলস্ত্যভগীরথ-সংবাদে লিখিত আছে, যিনি শালগ্রাম শিলোদক বিন্দুমাত্র পান করেন, তিনি সকল প্রকার পাপ হইতে বিমুক্ত হইয়। মুক্তিমার্গে অধিরোহণ করেন । পাদোদক সকল তীর্থ হেঁতেই পবিত্র এবং কোট হত্যার পাপনাশক, ইহা মস্তকে ত বা পীত হইলে সকল দেবতা পরিতুষ্ট হন। কলিতে হরির পাদোদক সেবনে সকল পাপের প্রায়শ্চিত্ত হয় । “শালগ্রামশিলাতোয়ং বিন্দুমাত্রং তু যঃ পিবেৎ। সৰ্ব্বপাপৈঃ প্রমুচ্যেত মুক্তিমার্গে কৃতোদ্যমঃ ॥” (পদ্মপু যমধুমকেতুস ) *পাদোদকস্ত মাহাত্ম্যং ভগীরথ বদমি তে । পাবনং সৰ্ব্বতীর্থেভ্যঃ হত্যাকোটিবিনাশনং ॥ ধৃতে শিরসি পীতে চ সৰ্ব্বাস্তুষ্যন্তি দেবতাঃ । প্রায়শ্চিগুন্তু পাপানীং কলেী পাদোদকং হরেঃ ॥” ( পদ্মপুং পুলস্ত্যভগীরথস" ) হরিভক্তিবিলাসে পাদোদকের ভূয়সী প্রশংসা লিখিত হইয়াছে, বাহুল্যভয়ে সকল লিখিত হইল না। অতি সংক্ষেপে কিছু লেখা হইল ঃ– বিষ্ণুপাদোদকের মাহাত্ম্য একমাত্র শঙ্করই অবগত আছেন, এই জন্ত তিনি বিষ্ণুপাদোদ্ভব গঙ্গাকে মস্তকে ধারণ করিয়াছেন । যাহার উদরে বিষ্ণুর নৈবেদ্য ও পাদোদক, তাহার দেহে পাপ অবস্থান করিতে পারে না এবং তিনি বাহ্যাভ্যস্তর সহ গুচি হইয়া থাকেন * । পাদোদকের মাহাত্ম্য সকল শাস্ত্রে কীৰ্ত্তিত হইয়াছে। সমুদ্রের মৎস্যগণনা যেরূপ অসম্ভব, সেইরূপ পাদোদকের মাহাত্ম্য লেখাও অসম্ভব। বিশেষতঃ পাদোদক যদি তুলসীদল মিশ্রিত হয়, তাছা হইলে তাহার কথা আর অধিক কি বলিব। ইহাতে শতচান্দ্রায়ণের ফল হইয়া থাকে । বিষ্ণুর পাদোদক পান করিয়া মোহবশতঃ ধিনি অশুচিশক্ষায় পুনরায় আচমন করেন, তিনি হ্রস্কহ হন । ( হরিভক্তিবি” )

  • “যেষাং ধোঁতালি গাত্রাণি হরেঃ পাদোদকেন বৈ।

জম্বরাষকুলে তেবাং দাসোৎস্মি বশগ: সদ। ब्रांछtझठानि उीयक ऊँौर्षीनि छूपनजप्त्र। DDD BBB BB BBBDBBDDD SBBBBDDDDBBBS + “গৃছেহপি বসন্তস্তস্য গঙ্গাস্নানং দিনে দিনে । श्रृंtठ अभिक्षिणां८ष्ठरेब्रएरीtशछिदिकंठि मांनश: ॥ धानि कांनि छ ठौर्षामि ड्रक्रांप्ता cशबळांछसंt ! दिकू*ाप्षtषकरेनाप्ङ कण६ मांहछि cषांकुनैौम् ॥“ (चन्द% कॉर्डिंकमां*)

  • "পাদোদকস্য মাহাত্ম্যং দেবে। জানাতি শঙ্কর ।

বিষ্ণুপাদচু্যত গঙ্গ। শিল্পস যেন ধারিত। স্থানং নৈবান্তি পাপস্য দেহিনাং দেহুমধ্যতঃ । সবাহাত্যস্তয়ং যস্য ব্যাপ্তং পাদোদকেন বৈ ৫ •ाप्झाण१ श्मूिोनप्रुघ्राभूमप्द्र बग] ठिछैछि। লাপ্ৰয়ং লততে পাপং স্বয়সেব বিসগুতি ॥ মহাপাপগ্রন্থগ্রস্তে ব্যাপ্তে। য়োগশতৈয়পি । হয়েঃ পাম্বোদৰং পীত্ব মুচ্যতে নায় সংশয়: । श्विब्रज डि♚tङ tथ१t१ निऊI१*itशंषक९ श्tब्रः । ঙ্কিং করিখভি তে লোকে তীর্থকোটামনেরখৈ: "হেরিভ"ত স্কন্দপু)