পাতা:বিশ্বকোষ একাদশ খণ্ড.djvu/৩১২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


পালরাজবংশ রাজের রাজ্যারোহণকাল অনুমান করা যাইতে পারে এবং জৈনগ্রন্থে তৎপুত্র দন্দুকের পিতৃদ্ধেধিতা ও অধাৰ্ম্মিকতার প্রসঙ্গ থাকায় অধিক সন্তৰ এই দন্দুকই পিতৃরাজ্য কড়িয়া লইয়। ইন্দ্রায়ুধ বা ইন্দ্ররাজ নামে প্রসিদ্ধ হন। পরে ধৰ্ম্মপাল এই ছবৃত্ত ইন্দ্ররাজকে পরাজয় করিয়া তৎপিতা চক্রায়ুধ-( আমরাজ )-কে পুনরায় কনোজরাজ্যে প্রতিষ্ঠিত করেন। সম্ভবতঃ এই ঘটনা ৭৮৩ খৃষ্টাব্দের কয়েক বর্ষ পরে অমুমান ৭৯০ খৃষ্টাম্বে ঘটিয়া থাকিবে । দন্দুকের রাজ্যকালে তৎপুত্র ভোজদেবের পাটলীপুত্রস্থ মাতুলালয়ে আশ্রয়গ্রহণের প্রসঙ্গ থাকায় বোধ হয়, তখনও পাটলীপুত্রে পালরাজধানী ছিল, পোঁওবৰ্দ্ধনে তখনও পাল-আধিপত্য বিস্তুত হইয়াছিল কি না সন্দেহস্থল । উপরোক্ত বিবরণী হইতে এইমাত্র বলা যাইতে পারে যে, ধৰ্ম্মপাল দেব প্রায় ৭৮৫ খৃষ্টাব্দে পাটলীপুত্রের সিংহাসনে অভিষিক্ত হন এবং ৭৯০ খৃষ্টাব্দের পরে পৌণ্ডবৰ্দ্ধনাদি অধিকার করেন । খালিমপুর হইতে আবিষ্কৃত তাম্রশাসনে তাহার ৩২ .রাজ্যাঙ্ক নির্দিষ্ট আছে। এরূপ স্থলে তিনি ৩২ বর্ষেরও অধিককাল প্রায় ৪০ বর্ষ রাজ্যশাসন করিয়াছিলেন, তাহ একরূপ মোটামুটী স্বীকার করা যাইতে পারে। দীপঙ্কর শ্রীজ্ঞানের ইতিবৃত্তলেখক ভোটদেশীয় পণ্ডিতের মতে, রাজা ধৰ্ম্মপাল বিক্রমশিলা নামক বিহার স্থাপন করেন এবং ১০৮ জন বৌদ্ধাচার্ষ্যের ভরণপোষণের জন্ত বিস্তর ভূমিদান করেন। এখানে চারি সম্প্রদায়ের প্রায় ২০ • ভিক্ষু ব্যাকরণ, দর্শন ও বলিকৰ্ম্ম শিক্ষা পাইতেন ॥১২ ধৰ্ম্মপাল নিজে বৌদ্ধ হইলেও তিনি ব্রাহ্মণগণের যথেষ্ট সমাদর করিতেন। বীরেন্দ্রকুলপঞ্জীতে লিখিত আছে যে, তিনি ভট্টনারায়ণের পুত্র আদিগাঞি ওঝাঁকে গঙ্গাতীরে ধামসার নামক গ্রাম দান করেন । ধৰ্ম্মপালের তাম্রশাসন হইতেও জানা যায় যে, মহাসমিস্তাধিপতি নারায়ণবৰ্ম্মার অনুরোধে পৌণ্ডবৰ্দ্ধনভূক্তির অন্তর্গত ৪ খানি গ্রাম নারায়ণপুজক লাট ব্রাহ্মণদিগকে ৯ প্রদান করিয়াছিলেন। পালরাজগণের অধিকাংশ তাম্রশাসনেই ধৰ্ম্মপালের এক কনিষ্ঠ ভ্রাতা গুণৰান ও বীর্ষ্যবান বাকৃপালদেব এবং ধৰ্ম্ম

- [ ৩১২ ] পালরাজবংশ পালের তাম্রশাসনে তৎপুত্র যুবরাজ ত্রিভুবনপালের উল্লেখ আছে ; কিন্তু বাকৃপাল ও ত্ৰিভূবনপাল কোন সময়ে রাজত্ব করিয়াছিলেন কি না, তাহার কোন প্রমাণ পাওয়া যায় নাই । দেবপাল দেব । ধৰ্ম্মপালের পর দেবপালকে আমরা পালরাজাসনে অভিষিক্ত দেখি । দেবপালের মুঙ্গের হইতে প্রাপ্ত (৩৩ সংবৎ অঙ্কিত) তাম্রশাসনে লিখিত আছে—ধৰ্ম্মপাল রাষ্ট্রকুটরাজ পরবলের কন্য। রপ্পাদেবীর পাণিগ্রহণ করেন, সেই রাজকন্যার গর্ভে দেবপাল জন্মগ্রহণ করেন ।১৩ মহীপাল প্রভৃতি পরবর্তী পালরাজগণের তাম্রশাসনে লিখিত আছে, ‘বাকৃপাল হইতে জয়শীল জয়পাল জন্মগ্রহণ করেন । শ্ৰীকৃষ্ণ চরিত্রদ্বারা যেরূপ জগৎ পবিত্র হয়, তদ্রুপ এই জয়পাল-চরিত্রে জগৎ পবিত্রীকৃত হইয়াছিল। ইনি ধৰ্ম্মদেষ্টাদিগকে শাসন করিয়াছিলেন । যিনি শত্রুদিগকে পরাজয় করিয়া পুৰ্ব্বজ দেবপালকে অশেষ ভুবন রাজ্যমুখ ভোগ করাইয়াছিলেন । ১৪ ‘পুৰ্ব্বজ’ দেবপালের উল্লেখ দেখিয়া পূৰ্ব্বোক্ত প্রত্নতত্ত্ববিদগণ দেবপালকে জয়পালের সহোদর ও বাকৃপালের পুত্র বলিয়া বর্ণনা করিয়াছে, কিন্তু দেবপাল জয়পালের সহোদর ছিলেন না, তাহা দেবপালের তাম্রশাসন হইতেই জানা যাইতেছে। দেবপাল জয়পাল অপেক্ষ বয়োজ্যেষ্ঠ ছিলেন বলিয়াই ‘পূৰ্ব্বজ” শব্দ ব্যবহৃত হইয়াছে। দেবপাল যে কেবল তাহার খুল্লতাতপুত্র জয়পালের সাহাষ্যে রাজ্যলক্ষ্মী উপভোগ করিয়াছিলেন, তাহ নয় । র্তাহার নিজের তাম্রশাসন হইতেই জানা যায় যে, তিনি একজন মহা দিগ্বিজয়ী নৃপতি ছিলেন, গঙ্গা হইতে সেতুবন্ধ পৰ্য্যস্ত জয় করিয়াছিলেন । ১৫ নারায়ণপালের তাম্রশাসনে আছে— দেবপালের অাদেশে জয়পাল জয়tশায় বহির্গত হন, তাহার নাম গুনিয়াই উৎকলাধিপতি নিজ পুর পরিত্যাগ করিয়া দুরে পলাইয়া গিয়াছিলেন, প্রাগজ্যোতিষাধিপতি তাহার আজ্ঞা শিল্পে ধারণ করিয়া সমস্তগণের সহিত র্তাহার অধীনতা স্বীকার করিয়াছিলেন ॥১৬ (**) Journal of the Buddhist Text Society, Wol, I, Part I. p. 11.

  • ऐख लाः *झ cन्नभिग्रl८कह ८कश् ७शंरक ७छब्रांप्ठग्न भषा ७ प्रक्रिर्मांश्", cșu și ștw*w frīzi Rta Fraz l (Epigraphia Indica, Vol. IV. p. 146 note ; and Journal of the Asiatic Society of Bengal, Wol. LXIII. Part I. p. 55.)

(os) Indian Antiquary, Vol. XXI. p. 255. (১৪) “তন্মভূপেন্দ্রচরিতৈর্জগতীং পুননিঃ পুত্রে বভূব বিজয়ী জয়পালনাম। ধৰ্ম্মদ্বিধাং শমরিক্ত যুধি দেবপালে যঃ পূৰ্ব্বজে ভুবনরাজ্যস্থখানানৈীং ।” (st) Asiatic Researches, Vol. I. p. 118. (Popular Edition). (১৬) “যস্মিন ভ্রাতুৰ্নিদেশীঘলষতি পয়িতঃ প্রস্থিতে জেতুমণিা: সীদয়ামৈব দুরারিজপুরমজহাঙ্কৎকলানামধৗশঃ। জালাঞ্চত্রে চিরায় প্রশল্পিপরিবৃতে বিত্রছুচ্চেন যুদ্ধ। রাজা প্রাগজ্যোতিষাণামুপশমিতসমিৎশঙ্করী যন্ত চাঙ্গাং।”