পাতা:বিশ্বকোষ একাদশ খণ্ড.djvu/৫৩০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


পুত্রিকাপুত্র - --- মিতাক্ষর ও দায়ভাগ প্রভৃতিতে পুত্রিক পুত্রধন প্রাপ্ত হইবে, তাহ মীমাংসিত হইয়াছে। মহুবচনে লিখিত আছে, পুত্রিক করা হইলে তাছার পর যদি ঐ পুত্রিক মপুত্র বা মৃতপুয়া হইয় পঙ্গুলাক গমন করে, তাহা হইলে তাহার স্বামী ধনপ্রাপ্ত হইবে। भन्नब oहेगड माग्नভাগে খণ্ডিত হইয়াছে, যেহেতু পৈঠনসি বচন লিখিত আছে,— “প্রেতায়াং পুত্রিকায়াং তু ন-ভৰ্ত্ত দ্রব্যমৰ্হতি । অপুত্রায়াং কুমাৰ্য্য বা স্বস্ব গ্রাহং তদগুয়৷ ” শঙ্খ ও লিখিত-বচনে দেখিতে পাওয়া যায়, “প্রেতায়াঃ পুত্রিকায়াপ্ত ন ভর্তা দ্রব্যমৰ্হত্যপুত্রায়tঃ।” পুত্রিকার মৃত্যু হইলে তৎস্বামী ধনপ্রাপ্ত হইবেন না, এইরূপ হইলে পরম্পর বিরুদ্ধ মত বলিয়া বোধ হয়, কারণ মন্ত্র বলিতেছেন, তাহার স্বামী কোনরূপ বিচার না করিয়া ধনগ্রহণ করিবেন, কিন্তু শঙ্খলিথিতাদি বচনে ইহার বিপরীত দৃষ্ট হয়। এইজন্য দায়ভাগে ইহার মীমাংসা এইরূপ লিখিত অাছে। অপুত্র ব্যক্তি পুত্রিকা করবে, কারণ তাহার পুত্ৰ সন্তান হয় নাই, পুত্রিকার গর্তে যে পুত্র হইবে, ঐ পুত্র তাহার স্বধাকর হইবে অর্থাৎ পিগুদি দিবে ; ইহাতে ঐ ব্যক্তি অনায়াসে পুল্লামনরকাদি হইতে নিস্কৃতি পাইবে, এই জন্তই ঐ পুত্র ধনভাগী হইবে, কিন্তু পুত্রিক অপুত্রা বা মুতপুত্র হইয়া মরিলে তাহ হইতে আর পিণ্ডাদির সম্ভাবনা থাকেন, এই জন্তই অপুত্র বা মৃতপুত্র হইয়৷ মরিলে তাহার স্বামী ধনপ্রাপ্ত হইবেন না। যে মুখ্য কারণে তাহার পুব্লিক করণ, সেই মুখ্য কার্য্যের বাধা এবং শাস্ত্রাস্তরের সহিত একবাক্য করা যায় তৎস্বামীর প্রাপ্তি কিছুতেই স্বীকার করা যাইতে পারে না । এইজন্ত তাহার স্বামী ধন পাইবেন না । ( দায়ভাগ ) । ইহার বিশেষ বিবরণ মিতাক্ষরা ও দায়ভাগ প্রভৃতি দ্রষ্টব্য। আজকাল এই পুত্রিকাকরণ প্রথা প্রচলিত নাই। মন্বাদি ধৰ্ম্মশাস্ত্র ব্যতীত পুরাতন দৌহিত্রে। হাখিলং ক্সিক্খমপুত্রস্য পিতুৰ্হরেৎ। म ११ १ि)t९ ८षो श्रिं७ौ श्रिंऊ भ(उठभिश्iग्न छ ॥ s७२ পৌত্রদৌহিত্রয়েলোকে ন বিশেযেtহস্তি ধৰ্ম্মতঃ । তয়োৰ্হি মাতাপিতরে সস্তুতে তস্য দেহত: | ১৩৬ * * * অকৃত বা কৃত বাপি যং বিমোৎ সদৃশং স্থতম্। পৌত্রী মাতামহস্তেন দদ্যাৎ পিণ্ডং হরেন্ধনং ৷ ১৩৬ * * * মাতুং প্রথমতঃ পিওং নিৰ্ব্বপেৎ পুত্রিকাস্বত: । দ্বিতীয়স্তু পিতুস্তস্যাঃ তৃতীয়ং তৎ পিতুঃ পিতু ॥১৪• পৌত্রদৌহিত্রয়োলোকে বিশেষে নোপপদ্যতে। দৌহিত্রোইপি হ্যমুত্রৈমং সপ্তরিয়ন্তি পৌত্রবৎ।" ( भ्रश्नंष्ट्रिउ\ १भ श्रश्ान्न ) [ ¢२७ ] পুত্রোৎসব কাব্য ও ইতিহাস প্রভৃতিত্তেও ইহার প্রসঙ্গ দেখিতে পাওয়া शृtग्न नां । পুত্রিকাভ (*) ত্রিকায়াঃ ভৱ। পুত্রিকার স্বামী। পুত্রিকা প্ৰসূ ( স্ত্রী ) পুত্রিকায়াঃ কঙ্কায়াঃ প্রস্তর্জননী । পুল্লিকা জননী । পৰ্য্যায়-ধনস্থ । ( শস্বরত্না") পুত্রিকান্বত (পুং ) পুত্রিকা স্বত: । পুত্রিকার পুত্র। [ পুত্রিকাপুত্র দেখ । ] পুত্রিম্ (পুং) পুত্রোংক অতীতি পুত্র-ইনি-উীপ, । পুত্রযুক্ত, পুত্রবাৰু। স্ক্রিয়াং ড্রীষ, । পুত্ৰিণী, পুত্রবর্তী স্ত্রী।

  • সৰ্ব্বাসমেকপত্নীনামেকা চেৎ পুত্রিণী ভবেৎ। সৰ্ব্বাস্তাস্তেন পুত্রেণ প্রাহ পুত্রবতী মমুঃ ॥” (দায়ভাগধুত মগ্ন) পুত্রী (স্ত্রী) পুত্র-তীন (শাদ রবাদাঞেতীন। প • ১৭৩)

दl cशोब्रांनिफां९ ठौख् । शठी, कछ । ( স্ত্রী ) পুত্রস্ত নিমিত্তং সংযোগ উৎপাতো বা ‘পুত্রাচ্ছ’ ইতি ছ। ১ পুত্রনিমিত্ত সংযোগ । ২ পুত্রনিমিত্ত উৎপাত । পুত্রস্তেদং ছ। ৩ পুত্রসম্বন্ধী । “ধন্তং যশস্তং পুত্ৰীয়মায়ুষ্যং বিজয়াবহম্।।” (ভারত ১৬৭১৬৩) পুত্রীয়, নামধাতু, আত্মনঃ পুত্রমিচ্ছতি পুত্র-ক্যছ। ভূদি, পরন্মৈ। লটু পুত্রীয়তি। আপনার পুত্রেচ্ছ বুঝাইলে ক্যছু ও কাম্য প্রত্যয় হয় । - পুত্রীয় (স্ত্রী) আপনার পুত্রেচ্ছ। পুত্রীয়িত্ব ( ত্রি ) পুীয়-তৃচ, । পুত্রেছু পুত্রাভিলাষী । পুত্রেঃি (স্ত্রী) পুত্রনিমিত্তক ইরিতি মধ্যপলেপিকৰ্ম্মধা। পুত্রনিমিত্তক যাগবিশেষ । “গৃহীত্ব পঞ্চবর্ষীয়ং পুত্রেষ্টিং প্রথমঞ্চরেৎ ” ( স্থতি ) অtশ্বলায়ন শ্রেীতস্থত্রে ( ২১০৮ ) এই যজ্ঞের বিধান লিথিত আছে । পুত্রাভিলাষী এই মঞ্জের অনুষ্ঠান করিবেন। পুত্রাভিলাষী পত্নীর ঋতু হইলে যথাবিধানে পুত্রেষ্টি কাৰ্য্য করিয়া পত্নীতে অভিগত হইবেন । চরকের শারীরস্থান ৮ম অধ্যায়ে এই পুত্রেষ্টির বিষয় লিখিত আছে। বাহুল্যভয়ে তাছ লিখিত হইল না। পুত্রেষ্টিকা (স্ত্রী) পুত্রেষ্ট স্বাৰে কল টাণ,চ। পুৰনিমিত্তৰ যাগবিশেষ । ( জটাধর ) পুত্ৰৈষণ৷ (স্ত্রী) পুত্রস্ত-এষণা । পুত্রেচ্ছ । ( শতপখ" ১৪৷৬১১) পুত্রোৎসব, পুত্রের জন্মাদি জন্ত উৎসব। পুজের জন্মাদি উপলক্ষে যে সমুদায় শুভকাৰ্য্য অঙ্কুষ্ঠিত হয়, তাছাকে এবং श्रूयन्न मग्नांझष्ठ श्रॆष्ठ १िश् ि१$खं *्यगक्षेौश्ा शशूनङ्ग কার্যাকেই পুত্রোৎসৰ কছে। বহু প্রাচীনকাল হইতেই হিন্দুসমাজে এই পুত্রোৎসবপ্রথা প্রচলিত আছে। বর্তমান