পাতা:বিশ্বকোষ একাদশ খণ্ড.djvu/৬৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


পৰ্ব্বাবধি [ ૭8 ] *}מ سیاسی به سیستم سیاسی বংশীয় রাজপুত । জেঠৰীগণ এখানে প্রায় দেড়শত বৎসর কাল রাজত্ব করেন। ইনি ১১ট মানসূচক তোপ পাম । श्[ङ्ग भूनि श्राणांभैौ बॆिष्ठििननि काङ| ख्यांtछ् । झॉंघान् श्रीश्वेौश्च वि5ांब्र कांपै‘ हेनेि वग्र१ vर्षांटशांछनी कब्रिग्न थांरकन । हेनि ইংরাজরাজ, গাইকোবাড় ও জুনাগড়ের নবাবকে প্রতি বৎসর খাজনা দিয়া থাকেন। ইহার টাকশালে যে রৌপ্যমুদ্রা অঙ্কিত হয়, তাহা কোন্ধি নামে খ্যাত। তাম্রমুদ্রার নাম ‘দোক্রা’। ২ উক্ত রাজ্যের প্রধান নগর। আরব্যসাগরের উপকূলে অবস্থিত। অক্ষা ২১°৩৭% •র্ণ এবং দ্রাধি ৬৯°৩৮৩০ পূ ৷ অধিক হারে শুল্ক আদায় হইলেও এখানে বাণিজ্যের | বিশেষ উন্নতি দেখা যায়। মলবার উপকুল, কোঙ্কণ প্রদেশ, সিন্ধু, বেলুচিস্থান, পারস্ত উপসাগর, আরব ও আফ্রিকায় সহিত এখানকার পণ্যদ্রব্যের বাণিজ্য চলে। ঈগল্পের বাটিকাদি প্রস্তরে নিৰ্ম্মিত এবং দুর্গদ্বারা সুরক্ষিত । এই রাজ্যের প্রাচীন নাম সুদামাপুরী। পৰ্ব্বাণ, বাঙ্গালার ভাগলপুর জেলায় প্রবাহিত একটা নদী। নারাদগড় পরগণা হইতে উখিত হইয়া প্রায় ৩ মাইল পথ বহিয়া সিংহেশ্বর নামক স্থানে ধপান নামক নদীতে মিলিত হইয়াছে। এই সঙ্গমস্থানে একটী শিবমন্দির নিৰ্ম্মিত আছে। শিবলিঙ্গের মাথায় দিবার জন্য অনেক লোক এই পবিত্ৰক্ষেত্রে গঙ্গাজল লইয়া মাসে । এখান হইতে উভয় নদী পৰ্ব্বাণ মামে ৩০ মাইল পথ প্রবাহিত হইয়া শহশাল জলায় পড়িয়া কাটন নামে 'ফড়কিয়া পরগণায় প্রবেশ করিয়াছে। পঞ্চাশ মণের নৌকা এই নদীতে গমনাগমন করিতে পারে । পৰ্ব্বাণ ( পরমান ) বোম্বাই দ্বীপের পর্বতবাসী জাতিবিশেষ। ইহারা সকলেই কৃষিজীবী। রমণীদিগের পরিচ্ছদাদি হিন্দুস্থানবালীর মত। ইহার বলে, রাজপুতনা হইতে এখানে আসিয়া दांश्न दद्रिब्रटिझ् । পৰ্ব্বাণধার, কাবুলের অন্তর্গত একটা নদী ও উপত্যক ভূমি। এখান হইতে হিন্দুকুশ পৰ্ব্বতের পাদদেশ অতিক্রম | করিয়া অনেকগুলি গিরিপথ খৃষ্ট হয়, পৰ্ব্বাণ গিরিপথে ১২২১ খৃষ্টাৰে চেঙ্গিজ সসৈন্তে খারিজমের সুলতান জলাহ উদ্দীন কর্তৃক পরাজিত হইয়াছিলেন। ১৮৪৭ খৃষ্টাম্বে জেনারল সেলপরিচালিত ইংরাজসৈন্ত আফগামরাজ দোস্ত মহম্মদ কর্তৃক আক্রান্ত ছয় । এই যুদ্ধে ইংরাজপক্ষে ৫টী সেনানী হত ও पत्रोइड इम । পৰ্ব্বণিয়া, বারাণসীবাসী হিন্দুজাতির শাখাভেদ। পৰ্ব্বাবধি (পুং ) পৰ্ব্বশঃ অবধিঃ । পয়গ্রন্থি । (হারা” ) SSSS BBB BBDD BB BBDDS BB BDDB BBS BB S ■ পৰ্ব্বাস্ফোট (পুং) পৰ্ব্বশঃ জাম্ফোট । অঙ্গুলি পর্কের श्रोणकांफ्रेम । नांग्ज अांकूण भट्टैकांन मिषिक ।

  • উচ্চৈঃপ্রহসনং কালং বলং কুৎসনং তথা । , ভূম্ভনং গাত্রভঙ্গক পৰ্ব্বস্ফোটঃ ৰপ্তয়েৎ ॥” (কামনাকী ৫২৩) পৰ্ব্বাহ (পুং ) পূৰ্ব্বদিন, উৎসবদিন। • পবিবত (পুং ) পৰ্ব্বগ্রন্থিৰ্জাতমস্ত । পৰ্ব্বতমৎস্ত, চলিত

পাঞ্জামাছ । ( শঙ্কর” ) - পর্কেশ (পুং ) পৰ্ব্বণামীশং । গ্রহণকালভেদ, অধিপতি বিশেষ, পৰ্ব্বসময়ের অধিপতি । “ষশ্বাসোত্তরবৃদ্ধ্যা পৰ্ব্বেশীঃ সপ্তদেবতাঃ ক্রমশঃ। ব্ৰহ্মশশীন্দ্রকুবের। বরুণাস্থিৰ্যমাশ্চ বিজ্ঞেয়াঃ ॥”(বৃহৎল ৫১৯ ) ব্ৰহ্মা, চক্ৰ, কুবের, বরুণ, অগ্নি ও যম এই সাতজন দেবতা, ছয়মাসোত্তর বৃদ্ধি অমুসারে গ্রহণের অধিপতি হইয় থাকেন, এই জন্য এই সপ্ত দেবতাকে পর্কেশ স্থা যায়। যে গ্রহণে ব্ৰহ্মা অধিপতি হন, সেই সময়ে দ্বিজ ও পশুর বৃদ্ধি, মঙ্গল, আরোগ, এবং শস্য সম্পত্তি হইয় থাকে। চন্ত্রের সময়েও ঐন্ধপ হয়, কিন্তু পণ্ডিতদিগের পীড়া ও অনাবৃষ্টি হইয়া থাকে। ইক্স যখন পর্কেশ হন, তখন রাজগণের বিরোধ, শারদীয় শস্তের বিনাশ এবং অন্যান্ত অমঙ্গল হয়। কুবেরের আধিপত্যকালে ধনীদিগের অর্থনাশ ও মুভিক্ষ হয় । বরুণের সময়ে রাজাদিগের অশুভ এবং অন্তলোকের মঙ্গল ও শস্ত বৃদ্ধি হইয় থাকে । অগ্নির আধিপত্যের নাম মিত্র। ঐ সময়ে শস্ত, আরোগ, অভয় ও স্বধৃষ্টি হইয়া থাকে। যম গ্ৰহণাধিপতি হইলে অনাবৃষ্টি, কুর্ভিক্ষ এবং শস্তহানি হইয়া থাকে । ( বৃহৎসংহিতা ৫ অঃ ) পর্শান ( ক্লী) পার্থস্থানং পৃষোদরাদিত্বাৎ সাধু । ১ পার্শ্বস্থান।

  • পর্শানে বিধ্যতং যন্ত নিস্বরং " ( ঋক্ ৭৷১০৪৫ ) পশ্বানে পাশ্বস্থানে’ ( সাক্ষ্মণ ) ( ত্রি ) ২ नौजमान । “णिश्रङ **ीनांप्नः भछमांनां* * (भकू vi१॥७8 ) পর্শান। সে পীড্যমানঃ । ( সারণ) ৩ বিমৰ্ধযোগ্য।

(পুং ) ৪ মেঘ। (নিঘন্ট, ) পশু, পরশু নামক পুত্র। "সহস্ৰং পণ্ডে আ স্নে"(খন ৮৭৪৬) পশোঁপগুনায়ে পুত্রে’ ( সায়শ ) go পশু (পুং) পরং শত্রুং শুণাতীতি পর-পৃ-কু, সচ ভিৎ (আঙু পরয়োঃ খনিশৃভ্যাং জিঙ্ক । উৎ ১৩s ) বা স্পৃশতি শক্রনিতি পৃশ-শুন্‌ ধাতোশ্চ পৃ-আদেশ । ( পৃশেঃ খণ্ড শুনে পৃ চ। উলু ৫২৭ ) পরশু । “ভিন্সিপালা মুতীক্ষাগ্রানু পাষাণাংশ্চ মহোপলা। প্রাসান পাশাংস্তথা পশুৰ্ল কুওtংশ্চ কুণপাংস্তথা।"(রামা"৩২৮২৫)