পাতা:বিশ্বকোষ একাদশ খণ্ড.djvu/৭৩৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


পুরীষ कांग्न नांहे । ब्रांtछार्श्वग्न अमांडूङ पांढौब्र आशमन शक করিতে পারেন, ন, কারণ তাহা হইলে ছিলুর বর্ণহানি হইতে পারে । পুরীধাম ভারতবাসীর একটী মহাপুণ্যতীর্থ ও বৈষ্ণবধৰ্ম্মের প্রঙ্কত নিদর্শনভূমি। পুরাত (পুং ক্লী) পুৰীং শীরং তনোতীত ভন পি, (গমঃ BB BA ggS0S S DBB HBBBBB BBDDDS DBB ৰাৰ্ত্তিকোত্ত্য অমুনাসিকলোপ, ভুগাগমশ্চ । তত্তে (নহিবৃতিবৃষিবাধিরুচিসছিতনিৰু কেী । পা ৬,৬১১৬) পূৰ্ব্বপদত দীর্ধঃ । অন্ত্র, অস্ত্ৰাখ্যনাড়ীভেদ। চলিত আঁত । পুরি দেছে তনোতি আচ্ছাদয়তি হৃদয়াদি অলুক্সমাসঃ, ৰূস্বমধ্যঃ । হৃদয়tছাদক মাংসভেদ । ( শুক্লবন্ধু- ৩৯৯ ) ও দেছ । ( শত” ব্ৰা” ) * পুরদাদ (পুং ) পয়মানন্দপুর দেখ। ] পুরীমোহ (পুং পুৰীং भत्रीब्र६ cगांश्ब्रजैछि ब्रूश्-निह । ( कर्म শ্যপূ। পা ৩২১) ধুস্তর । ( শব্দমা” ) পুরীম (রী) পিপত্ত্বি শরীরমিতি পু-ঈষ সচকিৎ (শূপূভ্যাং কিচ্চ। উগ, ৪২৭ ) বিষ্ঠ । যে সকল বস্তু আহার করা যায়, তাহার সারাংশ রস ও রক্তাদিরূপে পরিণত এবং অসার অংশের স্থলভাগ, বিষ্ঠারূপে এবং জলীয়াংশ মূত্রণকারে পরিণত হয়। ষেরূপ প্রতিদিন আহার করিতে হয়, সেইরূপ পুরীযোৎসর্গ বিধেয় । এই পুরষ অসারাংশ দ্বারা উৎপন্ন, এইজন্ত ইহার নাম মল ৷ শাস্ত্রে ভোজনাদির যেরূপ বিধান আছে, তদ্রুপ পুরীষত্যাগের বিষয় দেখিতে পাওয়া যায়। অতি সংক্ষেপে শাস্ত্রোক্ত পুরীষোৎসর্গের বিষয় বলা যাইতেছে। অাহিকতত্বে লিখিত আছে, গৃহী অরুণোদয়কালে উঠিয়া দগুধাবনের পর পুরষ ত্যাগ করিবেন । ইহাকে চলিত কথায় ‘বাহা যাওয়া কহে । স্বৰ্য্যোদয়ের পূৰ্ব্বে চরিদও কালই অরুণোদয়কাল । সূত্র বা পুরীষের বেগ উপস্থিত হইলে কদাচ ধারণ করিবে না, কিন্তু ইন্দ্ৰিয়বেগ অতি যত্নপুৰ্ব্বক ধারণ করিবে । মল ও মুত্রের বেগ ধারণে নানাপ্রকার পীড়া হইয়া থাকে, এই জন্য ধৰ্ম্মশাস্ত্র ७ आशूिनर्तन ५हे छूरग्रहे निरुिक छहेग्नांcछ् । यथन भूय ७ [ १७० SDDS BB D DDD BBBD DDDDBS BBBB BBBBS ক্লদয়াৎ পুরাততমভি প্রতিষ্ঠদ্ধে তাত্তিঃ প্রত্যবহৃত্য পুরাতত্তি খেত্তে" ( শতপথস্বাৎ ১৪৷et৯৷২১ ) BBB BB BBBBBBBS DDDBBB BDD DD BBB BBBBS জ্ঞানাভাৰেন সম্প্রসাদস্বরূপং ব্রহ্মৈক্ষ্যং গতে ভবতি হৃদয়ং নামোদন্নবক্ষঃপ্রদেশরোমধ্যস্থিতঃ পুণ্ডরীকাকারে মাংসপিওস্তৎপরিবেঃনং পুরাতদিত্যুBBDS DD BBBBBBBB BBBS BBBBDDBBD S BBB शला९ भूौज१ शौङ्गभछिअझि६rस्त्र' (छाडा) J - পুরীর - श्रृंन्त्रीष उाश कब्रिट्यु, ८गहे गभङ्ग फू५ दाग्न फूमि माछ्मन यबश् মন্তক ৰন্ত্ৰে আবৃত ও মেীণী হইয়া বন বা উচ্চাস-( থুথু ফেলা বা হাইভোল ) রহিত হইয়া পুীষ বা মূত্র ত্যাগ করিবে।

  • উখার পশ্চিমে রাজেন্তত আচয্য চোদকং। অন্তর্ধায় তৃণৈভূমিং শিরঃপ্রাস্তৃত্য বাসস ॥ वांछ१ निशशा शर्म शैवप्नष्क्,िगविष्ठः । কুর্ষান্মত্রপুরীৰে তু গুচে দেশে সমাহিত ॥" ( আহিকতৰ ) গৃহ হইতে উঠিয় নৈঋতকোণে শরনিক্ষেপ করিলে যতपूनि षtष्ा, cगरॆ श्tन अठिक्ाम यनिग्न भूय ७ १्रौषं प्ठft१॥ করিতে হয়। মল ও মুত্র-ত্যাগ দিৰাভাগে উত্তরমুখে এবং রাত্রিকালে দক্ষিণমুখে বিধেয় । পুরষত্যাগের সময় ৰিজ উপবীত কণ্ঠলখিত ব দক্ষিণকৰ্ণে রাখির দিবেন। পাঙ্কুক পায় দিয়। মূত্র বা পুৰীৰ ত্যাগ করিতে নাই। "ন চ সোপানৎকে মূত্র পুরীৰে কুর্থাৎ- ( আহিকতৰ ) মুত্র বা পুরীবোৎসর্গের সময় জলপাত্র স্পর্শ করিতে নাই, স্পর্শ করিলে ঐ জল সূহ্মধ্যে পরিগণিত হয় । কুর্ষ্য, জল, দ্বিজ ও গে ইহাঙ্গের অভিমুখী হইয়া মলমূত্র ত্যাগ করিলে অtযুঃক্ষয় হয়।

"প্রত্যাদিত্যং প্রতিজলং প্রতিগাঞ্চ প্রতিদ্বিজং । মেহস্তি যে চ পণিষু তে ভবত্তি গতায়ুষঃ ॥” ( আহ্নিকতত্ত্ব ) পথ, ভস্ম, গোত্রজ, ফাল কৃষ্টস্থল, পৰ্ব্বত, জীর্ণদেবtয়তন, বঙ্গীক, সসত্ত্ব গর্ত, যে গর্তে জীব থাকে, নদীতীর ও পৰ্ব্বতমস্তক এই সকল স্থানে মুল মুত্র ত্যাগ করিতে নাই । অতি গুপ্তভাবে মুত্র ও পুরষ ত্যাগ বিধেয় । ( আহিকতৰ ) পদ্মপুরাণের উত্তরখণ্ডে ৯৪ অধ্যায়ে ইহার বিস্তৃত বিবরণ লিখিত আছে--তাছার সারাংশ অতি সংক্ষেপে উদ্ধত হইল । ব্রাঙ্গে মুহূর্তে জাগিয়া রাত্রিবাস ত্যাগ করিয়া হস্ত ও মুখ প্রক্ষালন করিবে । পরে একশত ধনুঃ পরিমিত স্থান ( শরনিক্ষেপ করিলে যতদূর যায়, তৎপরিমত স্থান ) অথবা গ্রামের ৰাহিয়ে পুরীষ ত্যাগ করিতে হইবে । নৈঋতকোণে পূৰ্ব্বোক্ত পরিমাণ স্থান বাদ দিয়া খনিজ দ্বারা ত্ৰিমুষ্টি আয়ত ও ১২ আঙ্গুল গভীর গর্ভ করিতে হইবে। পরে মস্তক বন্ত্রে আচ্ছাদন এবং উপবীত দক্ষিকর্ণসংলগ্ন করিয়া পুরীষ ত্যাগ করিবে । পুরীষত্যাগের সময় মেীনী হষ্টয়া থাকিবে এবং এই সময় স্বৰ্য্য, চন্দ্র, ব্রাহ্মণ, গুরু, দেৰতীমূর্তি, স্ত্রী ও গুরুজন প্রকৃতিকে কদাচ অবলোকন করিবে না। পূৰ্ব্বান্ত্রে পশ্চিমমুখ, অপরাহ্লে পূৰ্ব্বমুখ, মধ্যাহে উত্তরমুখ এবং রাত্রিকালে দক্ষিণমুখী হইয়া পুরীর্ঘত্যাগ করিতে হইবে । “পূৰ্বন্ধুে তু দ্বিজ কুর্থাৎ পশ্চিমাভিমুখে২থবা । * অপরান্ধুে পূৰ্ব্বমুখে মুত্রগুখবিসর্জনস্ ॥ o