পাতা:বিশ্বকোষ চতুর্দশ খণ্ড.djvu/৩৪৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


मशरेऊाठी भशक्लेिश्व (*६) • भशप्नष। २ नङrाउन । (इब्रिदः*) মহাজ্ঞান ( ক্লী) পরম জ্ঞান। 婚 সহাজ্ঞানগীতা ( স্ত্রী) তন্ত্রোক্ত দেবতাভেদ। মহাজ্ঞানযুত। (স্ত্রী) মনসা দেবীর নামান্তর। মহাজ্ঞানিন (পুং) ১ সাধু। ২ ভবিষ্যদ্বক্তা। ও শিব। মহাজ্যৈষ্ঠী ( স্ত্রী) মহতী চাগে। জ্যৈষ্ঠ চেতি। পূর্ণিমাতেন।” নক্ষত্র বিশেষাছিযুক্ত জ্যৈষ্ঠের পুর্ণিমা তিথিতে বিশেষ বিশেষ নক্ষত্রের যোগ হইলে মহাজ্যৈষ্ঠ হয়। তিথিতত্বে এইরূপ আছে, এই মহাজ্যৈষ্ঠী ৫ প্রকার যথা— ১ । "ঐঞ্জে গুরু শশীচৈব প্রাজাপত্যে রবিস্তধা ৷ পূর্ণিমা গুরুবারেণ মহাজ্যৈষ্ঠ প্রকাৰ্ত্তিতা । ঐক্সে জ্যেষ্ঠায়াং প্রাজাপত্যে রোহিণ্যাং।” (তিথিত • ) যদি জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে জ্যেষ্ঠ নক্ষত্রে বৃহস্পতি ৰ চঞ্জ এবং রোহিণী নক্ষত্রে থাকেন এবং ঐ ধিনিই বৃহস্পতিবার হয়, তাহা হইলে মহাজ্যৈষ্ঠ হইবে। গুরুবার না ছইলেও হয় । “বিনা গুরুবারেণাপি ।” ২ । “ঐন্দ্রে গুরু শশীচৈব প্রাজাপত্যে রবি স্তথা । পুণিমা জ্যৈষ্ঠমাসস্ত মহাজ্যৈষ্ঠ প্রকীৰ্ত্তিতা ।” অনুরাধা নক্ষত্রে যদি বৃহস্পতি ৰ চঞ্জ থাকে, আর রোহিণী নক্ষত্রে রবি থাকিতে থাকিতে যদি জ্যৈষ্ঠ পূর্ণিমা হয়, তাহ হইলেও মহাজ্যৈষ্ঠ হয়। ইহাতে বৃহস্পতি বারের কোন আবশুক নহে ।

  • ঐন্দ্রে মৈত্রে বদ। জীবন্তং পঞ্চদশকে রবি: | পূর্ণিমা শক্ৰচন্ত্রেণ মহাজ্যৈষ্ঠ প্রকীর্তিতা ॥” (তুিখিত ) জ্যেষ্ঠ ও অনুরাধা নক্ষত্রে যদি বৃহস্পতি থাকেন, ও তাহা হইতে পঞ্চদশ ন যদি রবি থাকেন, এবং ইক্সদৈবত নক্ষত্রে চন্দ্ৰ থাকিলে যদি জ্যৈষ্ঠ-পুর্ণিমা হয়, তাছা হইলেও তাঙ্কাকে মহাজ্যৈষ্ঠ কহে ।

a । “ঐঙ্গক্ষে ত্বথবা মৈত্রে গুরুচন্দ্রে। যদা স্থিতে। পূর্ণিমা জ্যৈষ্ঠমাসন্ত মহাজ্যৈষ্ঠ প্রকীৰ্ত্তিতা ॥” (তিথিত) ঐন্দ্র নক্ষত্র অথবা অমুরাধা নক্ষত্রে গুরু ও চন্দ্ৰ থাকিলে, সেইদিন জ্যেষ্ঠ মাসের পূর্ণিমা হইলে মহাজ্যৈষ্ঠ হয়। ৫ । “জ্যৈষ্ঠে সংবৎসরে চৈৰ জ্যৈষ্ঠমাসন্ত পূর্ণিমা । জ্যোভেন সমাযুক্ত মহাজ্যৈষ্ঠ প্রৰীষ্টিত ॥” (তিথিত•) বৎসর বট সংবৎসরের মধ্যে জ্যৈষ্ঠ পূর্ণিমাতে জ্যেষ্ঠ o रुङ्ग, फाश हईप्ण ठाशप्कe यशऐछाम्रै बग सृष्ट्रि ! - . aहे भश्tटेअrछै। अडिग्नंब्र *शा विन, यहे निcम ऊँौर्षfनिtछ স্বান জানাদি করিলে অশেষ পুণ্য-সঞ্চস্থ হয়। । XIV ' vo | bryr [ రి8ని ] মহাজ্বালা বিশেষত্নঃ এই দিনে ভগবানু পুরুষোত্তমকে দর্শন কম্বিলে বিষ্ণুলোকে গতি এবং গঙ্গামানে মোক্ষ লাভ হয়। । “মহাজ্যৈষ্ঠ্যাস্তু য: পশ্রেৎ পুরুষঃ পুরুষোত্তমম্। বিষ্ণুলোকমবাপ্নোতি মোক্ষং গঙ্গাস্বমক্ষনাৎ ॥” (তিধিতত্ত্ব) মহাজ্যোতিষ্মতী ( স্ত্রী ) মহতী চাসেী জ্যোতিষ্মতী চেতি। স্বনামখ্যাতলতা, চলিত বড় লতা-ফটুকী, হিন্দী –বড়ী মালকাংলী, সংস্কৃত পর্য্যায়—তেজোবতী, বহুরসা, কলক প্রভt,তীক্ষা, সুবর্ণনকুলী, লবণা, অগ্নিদীপ্ত, তেজস্বিনী, মুরলতা, অগ্নিফল, অগ্নিগর্ভা, কঙ্গুনী, শৈলসুতা, স্বতৈলা, সুবেগ, বায়ণী, তীব্রা, কাকাওঁী, বtয়সাদনী, গীলত, শ্ৰীলতা, সৌম্য, ত্রাঙ্গী, লবণকিংগুক, পারাবতপদী, পীত, পীততৈলা, ৰশস্বিনী, মেধা, মেধাবতী, ও ধীর। ইহার গুণ—তিক্ততর, রুক্ষ, কিঞ্চিৎ কটু, বাতকফপহু, দাহ প্রদ, দীপন, মেধা ও প্রজ্ঞাকারক। (রাঞ্জনি•) মহাজ্যোতিঃ (পুং ) ১ শিব । (ত্রি ) ২ জ্যোতিবিশিষ্ট। মহাজ্বরাঙ্কুশ (পুং) বিষম আরাধিকারে রসোবধৰিশেষ ইহার প্রস্তুতপ্রণালী—শোধিত পারা ॥• তোলা, শোধিত ৰিষ ॥• তোলা, শোধিত গন্ধক ॥, শোধিত ধুপ্ত,রবীজ ১তোলা, স্বর্ণীবস্তী ৬ তোলা, এই সকল দ্রব্য একত্র উত্তমরূপে চুণ করিয়া ২ রতি পরিমাণে বটিক প্রস্তুত করিতে হইবে। ইছার অঙ্কুপান গোড়ালেবুর বীজ ও মাদার রস । এই ঔষধ সেবন করিলে ত্রিদোষজ জয়, ঐকাহিক, দ্ব্যাহিক, ত্র্যাহিক এবং চাতুর্থিক প্রভৃতি সমস্ত বিষম জর ও জীর্ণ জ্বল্প নষ্ট হয়। (ভাবপ্রকাশ জরাধিকার ) ২ অন্তবিধ-পারদ, গন্ধক, তাম্র, হিঙ্গুল, হরি ভাল, লৌহ, বঙ্গ, স্বর্ণমাক্ষিক, খর্পর, মনঃশিল, জন্দ্র, গেরিমাট, সোহাগা ও দস্তিবীজ এই সকল দ্রব্য সমভাগে মর্দন করিয়া গোড়ালেবুর রস, তুলসীপত্ররল, চিতাপত্র রস, সিন্ধিপত্র রস এৰং তেঁতুল পত্র রূপ এই সকল রসে তিন দিন ভাবনা দিয়া পয়ে ছায়ায় শুকাছতে হইবে। এই ঔষধের বটিক ছোলার স্থায় হইবে। চিকিৎসক দোষের বলাবল দেখিয়া জমুপান স্থির করিবেন। এই ঔষধ সেৰন কৰিলে নানা প্রকার জর অন্তি নিবারিত ङ्ग्न । (ऐख्यछJब्रङ्ग० जङ्गब्रा५ि० ) মহাজাল (পুং) মহত জ্বালা শিখা অস্ত। ১ হোমাঝি। (হেম) २ मन्त्रक विtुरु । "ৰাং স্বতাঙ্কাপি গৰমহাৰালে নিপাততে।"(বিষ্ণু-২ণ১২) भूगदर् वा रूछाश्रमन कब्रिtण यहे छब्रकब्र बाणांबिलिडे নরকে পতিত হইয় থাকে । ৩ মহাদেব । (ভারত ১৩২৭৮১) মহাকাল। (স্ত্রী) মৰলী জাল দীপ্তিযতা · · জৈনদিগের बिछाएषशेौ विrणव । (cश्भ ) नएडीौ बाणा ॥ २ मुरदग्निनिषt t