পাতা:বিশ্বকোষ ত্রয়োদশ খণ্ড.djvu/১১৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


cगां५भंप्री বোধগয়া চতুষ্টরের মধ্যে একটতে জগন্নাথ, দ্বিতীয়ে গঙ্গাবাই-প্রতিষ্ঠিত l রামমূৰ্ত্তি এবং অপর দুইটাতে শিবমূৰ্ত্তি স্থাপিত দেখা যায়। উক্ত মঠের দক্ষিণ-পশ্চিম কোশস্তিত প্রাচীর বাহিরে সাধুদিগের সমাধি স্থান। প্রত্যেক সমাধির উপরে স্তুপ বা লিঙ্গমুক্তি । স্থাপিত আছে। কেবল মাত্র মোকাগুদিগের সমাধির উপরি সুদৃপ্ত ক্ষুদ্রাকার মন্দিরাদি নিৰ্ম্মিত চৰ্চয় থাকে। মঠাধিকারী প্রধান মোচান্তগণষ্ট উক্ত এ্যামন্বয়ের অধিকারী। গবমেণ্টেয় দেয় রাজস্ব বাদে উছার আয় এবং ঐ বোধিস্ক্রমমূলে হিন্দু বা বৌদ্ধ তথ্যা রীদিগের প্রদত্ত উপকার লছয়া তাঙ্কার বাৎসরিক মায় প্রায় আশা কাঞ্জার টাকা চটকে । এই উপসৰু হটতে তাছাকে প্রত্যহ শতাবধি, সন্ন্যাসী ভোজন এবং একটী অতিথিশালা ও বিদ্যালয়ের ব্যয়ভার বহন করিতে হয় । শুনা যায়, খৃষ্টীয় ১৮শ শতকের প্রারস্তু কালে এখানে এই মঠ স্থাপিত হইয়াছিল। মোহাম্ভদিগের বংশতালিকা হষ্টতে জানা যায় যে, ঐ সময়ে ধমণ্ডিনাথ গিরি নামা জনৈক ; শৈব সন্ন্যাপী এখানে আপিয়া বাস করেন এবং নিজ সাম্প্রদায়িক সন্ন্যালিগণের বাসের জন্তু তিনি একটা মঠ স্থাপন করিয়া যান। তাহার তিরোধান হইলে তদীয় শিষ্য চৈতন্যগিরি মঠাধ্যক্ষ --

  • রেন। এই সময়ে বুদ্ধগয়ার মহাবোধিমন্দির প্রায় জঙ্গলে পূর্ণ | ইয়াছিল• । দেবমুষ্টি পরিচর্যা ও পূজার জন্য একজন পুরোচতও সেই বস্ত প্রদেশে ছিলনা, কোন যাত্রী ও তথায় । দবপুঞ্জামানসে গমন করিত না । মুসলমান-প্রভাবে উৎসয়প্রায় এই বনভূমে যে একটী সাধু মুস্থি ধীরে ধীরে আপনার সাধু উদ্দেশু সংসাপিত করিতেছিল, কেহই তৎকালে আহ। লক্ষ্য করিতে পারেন নাই ।

চৈতন্তের প্রিয়তম শিন্ত মহাজ্ঞানী মহাদেব নিজ বিপ্পা ৷ পভাৰে নিকটবৰ্ত্তী স্থানসমুহে পরিচিত হইয়াছিলেন । , মছাবোধি-মন্দিরের সন্মুখদেশে নির্জনে বসিয়া তিনি মহা । দেবীর সাধনা করিতেন। দেবীর কৃপায় তিনি ঐ ক্ষুদ্র মঠকে i একটা সুদীর্ঘ সঙ্গারামে পরিণত করিয়া যান। প্রবাদ আছে, সম্রাট শাহ আলমের ফাৰ্ম্মাণ অনুসারে তিনি এই বুদ্ধ-মন্দিরের ! একমাত্র সশ্বাধিকারী ও প্রধান মোহা স্তু বলিয়া পরিগণিত | * ছিলেন। তাছার প্রধান শিখ লালগিরি দয়া-পরবশ । ং ইয়া এখানে অতিথি শাল স্থাপন করিয়া যান। লালগিরির | --- • ডা: যুদ্ধানন ছেমিস্টন যখন বুদ্ধগন্ধায় আগমন করেন, তখন তিনি १९नकां★ cयांज्ञएखद्र मिक अरुभड झ्म cष, फठcछब्र नभइ अझे इांब बन HBSB DDD DD DD BBB DDtBB BB BB BBB DS শিষ্য রাখব, রাঘবের শিষ্য রৈনহিত, তাহার শিষ্য শিবগিরি, তাহার শিন্য চেমস্তগিরি মঠাধিকারী হইয়া যথানিয়মে স্ব স্ব কৰ্ত্তব্য পালন করিয়াছিলেন • । এগানকার মোহান্তগণ আজীবন ব্রহ্মচর্য্য অবলম্বন করিতে বাধ্য। শিষ্যগণের মধ্যে যিনি সমধিক জ্ঞানবান ও বিদ্যাশালী তিনিষ্ট প্রধান মোহান্তের পদ পাইবার যোগ্য, কিন্তু এথন প্রায়ই ঐ নিয়মের বৈলক্ষণ্য দেখা যায়। শিষ্যদিগের সৰ্ব্ব কনিষ্ঠ এবং যাহার সহিত মঠাধ্যক্ষের অনেক সোসাge আছে, এরূপ বালকেই মোহাস্তের পদে উন্নীত করা হইয়। থাকে। মালপুয়া, মোহনভোগ ও ভাঙ্গ ইহাদের প্রধান খাদ্য। ইছাদের মধ্যে অধিকাংশ লোকই শাস্ত্রচর্চাপরাখ ; বুদ্ধগয়ায় প্রাচীনত্ব । বুদ্ধাবতার-প্রসঙ্গে এই স্থান তীর্থসমূহের মধ্যে প্রাধান্তলাভ করে। ওদ্ধোদন-তনয় শাক্যসিংহ রাজসিংহাসন, পরিহার পূৰ্ব্বক এই নিঞ্জন প্রদেশে এক অশ্বখবৃক্ষমূলে উপবিষ্ট কৃষ্টয়া ধ্যাননিরত হইয়াছিলেন । তিনি নিজ যোগ প্রভাবে সম্যক-সম্বোধি প্রাপ্ত হইয়াছিলেন বলিয়া,এই স্থান ‘মহাবোধি’।

  • গয়া কালেক্টারি অাপিসের নথিপত্র হইতে জানা যায়, গোলাপগিরি নামক জনৈক মোহান্ত গৰমেন্টের নিকট হইতেম স্তিপুর-তারাডি নামক গ্রাম মুকলুয়রি বন্দোবস্ত করিয়া লয়েন । কেহ কেহ এই গোলাপগিরিকেই শিব গিরির মামস্তির বলিয়া অনুমান করেন ।

+ রাঙ্ক অমরদেশের অপ্রামাণিক শিলালিপিতে বুদ্ধগয়া নাম উজ্জিপি • হইলেও উহা অপ্রাচীন বলিয়া বিবেচিত হয়। কারণ কোন প্রাচীন বৌদ্ধ বা ছিলুগ্রন্থে বুদ্ধগয়া নাম নাই ! প্রাচীম শিলালিপি ও চীনপরিব্রাঞ্জকদিগের ভ্রমণবৃত্তান্তে এই স্থানের ‘মহাবোধি সংজ্ঞা পাওয়া যায়। আইন-ই-অকৃবর পাঠে জানা যায় যে, হিন্দুর পবিত্র তীর্থ গয়াক্ষেত্র তৎকালে ব্রহ্মগয়া নামে বিদিত ছিল। বৌদ্ধধৰ্ম্ম লোপ পাইলে এবং ব্রাহ্মণ্যধর্শ্বের পুনঃ প্রতিষ্ঠা হইলে পর, হিন্দুগণ (বুদ্ধের অবতারত্ব স্বীকার করিয়া ) ধ্বংসপ্রায় এই বৌদ্ধতীর্থের পঙ্কোদ্ধার করিয়া ক্রমে ক্রমে তাহ জনসমাজে প্রচার করেন এবং ব্রহ্মগয় ইষ্টতে ইস্থার ভেদ নিরূপণার্থ বুদ্ধগয়া নাম রাখিয়া দেন। মহাবোধি মন্দির ও বোধিক্রম উয়েল গ্রামের উত্তরেই অবস্থিত। কিন্তু গল্পীধাম হইতে দক্ষি৭াeিমুখে ইsার দুরতা প্রায় ৬ মাইল । খষ্টায় ৭ম শতাৰো চীনপরিব্রাজক হিউএন সিয়াং মহাৰোধি-বিহার ও DBBBSBBBBB BB BBBB BBBB BBBD DBBB DBBBB S BB শতাকে অপরাপর চীনপরিবাঙ্গঙ্কগণও ঐ নাম লিখিরা গিয়াছেন। (Ind, Ant. X. 190-192.) *fw w**fftwfa ve. খৃষ্টাব্দে, রাজা অশোক BBB BA DBB BB D DD BA DBB BBB DD DBB BBBS tDBBBBBBBB BBBBB BBBBBBB DDBBBD DDB BBBB DDDBB DBDD DDD BBBB BBB BBBB BBBB BDD DBB সেই বৃক্ষণ্ড বোধি বা মহাবোধি নামে আখ্যাত হয় ।