পাতা:বিশ্বকোষ ত্রয়োদশ খণ্ড.djvu/১৯৭

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


उल्ले [ ১৯৫ J उठ ख* প্রধান। প্রতি পুজার দিনে ব্রাহ্মণের ‘দেবীপাঠ শেষ হইলে তাহার দেবীর উদ্দেশে প্রণাম কয়ে এবং তৎপরে কুমারী ভোজন করাইয়া থাকে । নবরাত্র উৎসবই ইহাদের সৰ্ব্ব-প্রধান । ৪ আগ্রা জেলাবাসী নৰ্ত্তকী সম্প্রদায় বিশেষ । ভ কক্ষ ( স্ত্রা ) ভস্ত কক্ষ । নক্ষত্রকক্ষণ । “ভবেং ভকক্ষ তিগাংশে ভ্ৰমণং ষষ্টিতাড়িতম্। সর্বোপরিষ্টাদভ্রমতি যোজনৈস্তৈভূ মণ্ডলম্।” ভ করে ( পুং ) ভ-স্বরূপে কার। ভ স্বরূপবর্ণ। ड कूछे ( ক্লী তন্ত কূটম্। বিবাহে দম্পতীর শুভাশুভসূচক রাশিসমূহ। “ খেটারিত্বং নাশয়েৎ সৎ ভকুটম্” ( মুহূৰ্ত্তচিস্তান ) ভঙ্কর, পঞ্জাব প্রদেশের দেরা ইসমাইল খাঁ জেলার একটা ভহলীল । সিন্ধুনদের বামকুলে অবস্থিত। বিগত শতাব্দীত্রয় চাইতে এখানে জাট ও বলুচ জাতির বসবাস হইয়াছে। এই উপবিভাগটা সাধারণতঃ দুইভাগে বিভক্ত—১ থল বা সিদ্ধসাগর দেয়াবের বালুকাময় বিভাগ এবং ২ কচ বা সিন্ধুনদীতীরবর্তী পলিময় নিম্নভূমি। ভূপরিমাণ ৩১১৪ বৰ্গ মাইল । ২ উক্ত তহসালের প্রধান নগর ও বিচার সদর । সিন্ধুনদীর বামকুলে কচি ও থল বিভাগের মধ্যে স্থাপিত। অক্ষা, ৩১°৩৭ ৪৩′ উঃ এবং দ্রাঘি• ৭১ ৫৫৩ পু: নগরের পশ্চিমাংশ উর্ধ্বর ও শস্যশালী, প্রতি বৎসর বন্যায় উহা ভাসিয়া যায়। পূর্ব ভাগ তৃণ গুল্মাদিবিহীন বালুকাময় মরুভূমি সদৃশ। এখনকার কচিবিভাগের বাধ দ্বারা রক্ষিত স্থানে সুন্দর ও সুমিষ্ট আমফল জন্মিয় থাকে। পুৰ্ব্বতন আফগান রাজগণের অধিকার কালে এখান হইতে আম্রাদি কাবুলে প্রেরিত হইত। ৬২৪ হিজিরায় মুলতান সামস উদ্দীন ভঙ্কর দুর্গ অবরোধ ও জয় করেন । ভক্টরপতি মালিক নাদীর উদ্দীন এই সংবাদে জলমগ্ন হইরা আত্মবিসৰ্জ্জন করেন। খৃষ্টীয় ১৫শ শতাদের শেষভাগে জনৈক বলুচ সদারের অম্বুগমনকারী ঔপনিবেশিক দল এখানে আসিয়া বসবাস স্থাপন করে। উক্ত সর্দারের বংশধরগণ তদবধি এথানকার শাসনকৰ্ত্ত ছিলেন। অবশেষে আন্ধদশাহ ছুরাণী ঐস্থান অধিকারপূৰ্ব্বক জনৈক ব্যক্তিকে দান করিয়া যান। সেই ব্যক্তি রাজশক্তির সাহায্যে বলুচ-শাসনকৰ্ত্তাকে রাজ্যবহিষ্কৃত করিয়া স্বাধিকার রক্ষণ করিয়াছিল। ভকিক (স্ত্রী) ঝিল্লীক্টট, ধিবি পোকা (বৈাকনি" ) ভক্ত ( ক্লী ) ভজ্যতে ম্মেতি ভজ সেবায়াং কৰ্ম্মণি ৰক্ত । অন্ন, ভক্তের অপভ্রংশে 'ভাত' শব্দ হইয়াছে। ভাবপ্রকাশে (স্বর্য্যসিদ্ধাস্ত) লিখিত আছে—অর, অন্ধ, কুর ওদন, ভিসল ও দীদিবি । এই কয়ট ভক্তের পর্য্যায় । ভক্ত প্রস্তুতের প্রণালী এইরূপ :–ততুল উত্তমরূপে ধুইয়া ৰখন স্ফীত হইবে, তখন ঐ তগুল তাহার পাচ গুণ জলে পাক করিবে এবং মুসিদ্ধ হইলে, উহা লামাই। মাড় ( ফেন ) গালিয়া ফেলিতে হুইবে । ইহার গুণ-অগ্নিৰন্ধক, তৃপ্তিজনক, রুচিকর ও লঘু। অধেীত ত পুলের অল্প ও যাহার মাড় সম্যক্ নিঃসারিত হয় নাই, তাক৷ শীতবীৰ্য্য, গুরু, অরুচিকর এবং কফবন্ধক । ( ভাবপ্র s ) বৈষ্ণবমতে, ভক্ত বিষ্ণুকে নিবেদন করিয়া ভোজন করিতে হয়। যদি কেহ ভ্রমবশত: বিষ্ণুকে না দিয়া ভোজন করে, তাহা হইলে তাহার সেই অল্প বিষ্ঠাতুল্য হয়। প্রতিদিন যাহারা ভক্তিপূৰ্ব্বক বিষ্ণুকে অল্প নিবেদন করিয়া ভোজন করে, তাহার হরির দাসত্ব লাভ করে।

  • ন দত্ত্বা হরয়ে ভক্ত্য ভুঞ্জতে চেঙ্গলমাদপি । পুরষসদৃশং বস্তু জলং মুত্রসমং ভবেৎ ॥ যে বিপ্রী হরয়ে দৰা নিত্যমন্নধ্য ভুঞ্জতে । উ ছ?ভেtঞ্জমস্তেষাং হরেন্ধান্তীঃ লড়েঙ্কর; ॥”

( রহ্মবৈবৰ্ত্তপু• শ্ৰীকৃষ্ণজন্মথ • ১১ অ• ) অন্নদানের তুল্য দান নাই । অন্নদানে সকলপ্রকার পুণ্য হইয়া থাকে । নিম্নলিখি ত ব্যক্তিগণের অল্প বজ্জনীয় । “রাঞ্জার • মক্ট কা{{ঞ্চ তক্ষোহয়ং ক্রকারিণঃ । গণমং গণিকায়ঞ্চ লণ্ডাঃঞ্চৈব বর্গুয়েৎ ॥” ইত্যাদি । ( কুৰ্ম্মপু• উপবি• ১৬ অ• ) রাজার অন্ন,নৰ্বকের অগ্ন,তগণ, চক্রকারী, গণ, গণিক। ৪ ঘণ্ডের অন্ন ভোজন করিতে নাই । চক্রোপঞ্জাবী, রক্তক, তস্কর, ধ্বল্পী, গান্ধৰ্ব্ব অর্থাৎ নৃত্যগীতোপঞ্জীবী, লোহকার, স্বতক, কুলাল, চিত্ৰকৰ্ম্ম, বাদ্ধ,ষিক, পতিত, পেনির্ভব, ছান্ধিক, অভিশপ্ত, সুবর্ণকার, শৈল্য, ব্যাধিত, আঠুর, চিকিৎসক, পুংশ্চলী, দাস্তিক, চোর, নাস্তিক, দেবতানিন্দক, সোমবিক্রয়া, শ্বপাক, ভাৰ্য্যাজিত অর্থাং স্ত্রৈণ, শস্ত্রজীবী, ক্লীব, মত্ত, উন্মত্ব, ভীত, রুদিত, ব্রহ্মদ্বেষী ও পাপরুচি প্রভৃতির অল্প এবং শ্ৰাদ্ধার, অশৌচান্ন, শেওtল্লাদি ভোজন করিতে মাঠ । মানব যে সকল দুষ্কৃত করে, তাহা অল্পে সংক্রামিত হয়, সুতরাং ঐ অন্ন যে ব্যক্তি ভোজন করে, সে তাহার পাপ ভোজন করে, এই জষ্ঠ পাপীর অল্প ভোজন নিষিদ্ধ। “ফুস্কৃতং হি মনুষ্যস্ত সৰ্ব্বমল্লেখমুষ্ঠিতম্। যে ধস্তারেন জীবেত স তস্তান্নাতি কিবিধম্।” (কুৰ্ম্মপু• উপবিভাগ ১৬ জ• ) ২ খন । “বস্ত ত্রৈবাধিকং ভক্তং পৰ্য্যাপ্তং তৃত্যবৃত্তয়ে । অধিকংবাপি বিদ্যেত স সোমং পাতুমৰ্হতি (মহু১১৭)