পাতা:বিশ্বকোষ ত্রয়োদশ খণ্ড.djvu/২০৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ऊएक [ ২০২ } ভক্ত BDDBBD DB BBBS BBBB BBBBBS BBB যাহার প্রতি সন্তুষ্ট হন, সে চণ্ডাল হইলেও ব্রহ্মময় হইয়া থাকে ২ । সেই ভক্ত ব্ৰঙ্কবার্তী হইলেও পবিত্র হন ৩ । ধাহাঙ্গের গাত্রে তপ্তমুদ্রাদি ভাগবত চিহ্ন দেখা যায় এবং যাহারা সদাই হরিগুণগানে রক্ত, তাহারাই কলিতে দেবতা বলিয়া গণ্য হন ৪ । উপরে ভক্তের লক্ষণ ও মহিমাদি কীৰ্ত্তিত ছুইল। সাধনপরম্পর সিন্ধ মহিমসম্পন্ন ভক্তগণের মধ্যে যে সামান্ত প্রভেদ লক্ষিত হয়, তাহাই নিমে বিবৃত হইতেছে। যাহাদিগের অন্তঃকরণ স্বীয় অতীষ্টভাবে ভাবিত, তাহাদিগকে কৃষ্ণভক্ত বলে । সাধক ও লিন্ধ ভেদে কৃষ্ণভক্ত দ্বিবিধ । “তত্ত্বাবভাবিতস্বাস্তাঃ কৃষ্ণভক্ত ইতারিতা: । ন্তে সাধক্ষণশ সিদ্ধাশ্চ ৰিবিধা: পরিকীৰ্ত্তিতাঃ ॥* বিমঙ্গলঠাকুর একজন সাধকম্ভক ছিলেন। তত্ত্ব ল্য ভক্তগণই লtধক ভক্ত নামে কথিত । , “বিল্বমঙ্গলতুল্য যে সাধকাস্তে প্রকীৰ্ত্তিতাঃ।” আবার র্যাহারা কোন ক্লেশই জানেন না, যাহাদিগের কৃষ্ণার্থই সমস্ত ক্রিয়া এবং যাহারা নিরস্তুর প্রেমমুখাস্বাদনে রত, তাহারাই সিন্ধভক্ত। 藝 “অবিজ্ঞাতাখিলক্লেশাঃ সদা কৃষ্ণাশ্রিতাক্রিয়াঃ । সিদ্ধা: স্বা: সত্তত-প্রেমসৌখ্যাস্বাদপরায়ণা: ॥” সিদ্ধ ভক্ত দুই প্রকার—সংপ্রাপ্তসিদ্ধি ও নিত্যসিদ্ধ । তন্মধ্যে সংপ্রাপ্তসিদ্ধি—সাধনসিদ্ধ ও কৃপাসিদ্ধ ভেদে দ্বিবিধ । সাধন সিদ্ধ— “যে ভক্তিপ্রভবিষ্ণুতাকবলিতক্লেশোম্ময়ঃ কুৰ্ব্বতে দৃকপাতেহপি স্বণাং কৃতপ্ৰণতিষু প্রায়েণ মোক্ষাদিযু। তান্‌ গ্রেমপ্রসরোংলৰন্তৰক্ষিতস্বাস্তান প্রমোদাশ্রুভি: নিধেীতাস্ত তটাস্থ্য পুলকিনে ধন্তান্নমস্কুৰ্ম্মহে ॥ (४) 'ग कर्छ। जर्संरिक्ष%ोो९ खास्त्री थरुरु tकभरु । স কৰা সৰ্ব্বপাপাৰাং যে ন ভক্তস্তৰাচুত । ধৰ্ম্মে ভবন্ত্যধর্পোইপি কৃতে ভক্তেস্তবাচুত । পাপং জ্ঞৰতি ধৰ্ম্মোংপি তৰাতক্তৈ: কৃতে হয়ে ।" (স্কন্ধ-য়েব) (২) “ইত্ৰে মহেশ্বরে ভ্ৰখ। পরং ব্রজ স্তয়ৈৰহি । খপচোপি ভবত্যেব বা ডুষ্ট্রোইলি কেশৰ ॥” ঐ (o) শন:শেষধৰ্ম্মক বাপ্যন্তকে নরকে হৰে। • मना फिठि छउपस जकशनि दिसषाएछ ।” (चन्त्र• cब्रब) (*) “बछडीजवठ९ ध्रुि९ पूछरठ फू इब्रिभूम । नैऋठछ कष्णो (क्व oञाrछ बांसि जस्थइ: ॥" (इबिछ १ि०)

  1. াহারা ভক্তিপ্রভাবে ক্লেশপরম্পরা কবলিত করিয়া স্বয়ং চরণে প্রণত হন, র্যাহার মোক্ষাদিতে স্কৃপাতেও ঘূণা বোধ করেন, যাহাদিগের উত্তরোত্তর বর্ধমান প্রেমোৎসবে আন্তঃকরণ স্তৰক্ষিত হয় এৰং জানাশ্রজলে বদনমণ্ডল আর্য ও শরীর অতিশয় পুলকিত হয়, সেই ধন্য পুরুষদিগকে নমস্কার করি। মার্কণ্ড্যোদি সাধনদ্বারা প্রাপ্তসিদ্ধি হইয়াছিলেন।

“মার্কণ্ডেয়াদয়ঃ প্রোক্তা: সাধনৈ: প্রাপ্তসিদ্ধয়ঃ * শ্ৰীমদ্ভাগবতের দশমম্বন্ধে কৃপাসিদ্ধের বিষয় এইরূপ লিখিত্ত আছে :– “নাসাং দ্বিজাতিসংস্কারো ন নিবাসে গুরাবপি । ন তপো নাত্মমীমাংসা ন শৌচং ন ক্রিয়া; গুতাঃ । তথাপি ব্যুত্তমঙ্গোকে কৃষ্ণে যোগেশ্বরেশ্বরে। ভক্তিদৃঢ়া ন চান্মাকং সংস্কারাদিমতামপি।” ইহাদিগের দ্বিজোচিত সংস্কার হয় নাই, ইহার গুরুগৃহে বাল করে নাই, তপস্তা ও আত্মবিচার করে মাই, এবং শৌচ ও শুভ কৰ্ম্ম করে নাই, তথাপি উত্তমশ্লোক যোগেশ্বরেশ্বর ভগবাৰু শ্ৰীকৃষ্ণে ইহাদিগের গাঢ়ভক্তি সমুৎপন্ন হইয়াছে । আমরা সংস্কারাদি সত্বেও তাদৃশ ভক্তিতে বঞ্চিত । ঘঙ্গপত্নী, বলিদৈত্য ও শুকদেরাদি কৃপাসিদ্ধ। “কৃপাসিন্ধা যজ্ঞপত্নী বৈরোচনিশুকাদয়ঃ ” যাদব ও গোপগণ শ্রীকৃষ্ণের নিত্যুপ্রিয়। ইহারাই নিত্যসিদ্ধ ভক্ত বলিয়া কথিত । "আত্মকোটিগুণং কৃষ্ণে প্রেমাণং পরমং গতাঃ । নিত্যাননাগুণা: সৰ্ব্বে নিত্যসিদ্ধা মুকুন্দবৎ ॥ e • কথিত নিত্যপ্রিয়া যাদববস্তুবাঃ । এবং লৌকিকবক্ষেই লীলা মুররিপোরিব।” স্বধী ভক্ত অপরাধদ্বয়ে সাবধান থাকির শ্রীকৃষ্ণের অর্চনা করিলে শীঘ্রই প্রেম উৎপল্প হইয়া থাকে । নামগ্রহণে সেবাপরাধ বিদূরিত হয়, কিন্তু নামাপরাধে মানবের নরকভোগ ভিন্ন অন্তু গতি নাই। [ নামাপরাধ ও লেবাপরাধ দেখ । ] পূর্কেই উল্লেখ করিয়াছি, শ্ৰীবিষ্ণুর নামগুণাদি শ্রবণ, কীৰ্ত্তন, স্মরণ, তাহার পাদপরিচর্য্যা ও পূজা, তাহাকে বঙ্গন।* বা নমস্কার, তাহার দাস্য বা সেবকত্ব, সখ্য খ! বন্ধুজ্ঞান এবং অর্থাৎ দেহ হইতে শুদ্ধায় পৰ্য্যন্ত সমুদায় আত্মা উাহাকে নিবেদন, এই সঙ্কটাই ভক্তের প্রধান ভক্তি লক্ষণ । এতদ্ভিন্ন গুরুপাদাশ্রয়, দীক্ষা, গুরুসেবা, সন্ধৰ্ম্মজিজ্ঞাসা ও শিক্ষা, সন্মাগাৰলম্বন, কৃষ্ণপ্রিয় বস্তুতে ভোগলালসা বর্জম, একাদশী, কাৰ্ত্তিকেয় প্রভৃত্তি ব্ৰতামৃষ্ঠান, গো-বিপ্র-বৈষ্ণব সেবা, অপরাধ-বর্জন, অথখসেবন, লোকসম্বরপ, অঙ্ক দেবতা