পাতা:বিশ্বকোষ ত্রয়োদশ খণ্ড.djvu/৩০১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ভবানী [ VHO A l ভবানী বড়নগরের সহিত রাণী ভবানীর জীবনী অধিক সংস্থঃ । ৰড়নগর তাহার অতিশয় আদরের ছিল বলিয়া অগ্রে তাহার সংক্ষিপ্ত বিবরণ প্রদত্ত হইল। তিনি এই স্থানকে দেব-মন্দিরে পরিপূর্ণ করিয়া বারাণসীর সমতুল্যই করিয়াছিলেন। এক্ষণে বড়নগর ঘোর জঙ্গলে সমাবৃত হইলে ও সৰ্ব্বত্রই একটা না একটা দেবমন্দির নয়নগোচর হইয়া থাকে। মহারাণী ভবানীস্থাপিত এখানকার ভবানীশ্বর শিব ও রাজরাজেশ্বরামুৰ্ত্তি বারাণসীর বিশ্বেখর ও অন্নপূর্ণরূপে বিরাজিত আছে। ভবানীর পুণ্যবতা কন্স তারা দেবীর স্থাপিত গোপালমূৰ্ত্তি, ধিন্দুমাধব ও অষ্টভূজ গণেশ দুটিরাজের স্থল অধিকার করিয়াছে। এতদ্ভিন্ন বহু শত দেবালয় থাকায় এই স্থান বাঙ্গালীর একটা তথরূপে পরিণত হইয়াছে । নাটোর-রাজ-বংশের প্রতিষ্ঠাত রায়-রায় রঘুনন্দন মুশিদাবাদ নবাব সরকারের নায়েব কানুনগোর কার্য্য করিয়া স্বীয় ভ্র? তা রামজীবনের নামে যে সকল জমিদারী লাভ করেন, । রামজীবন পুত্রবধূ রামকান্ত পত্নী ভারত বিখ্যাত। রাণী ভবানী তাহার সদব্যয় করিয়া পুণ্যশ্লোক নাম অঙ্গন করিয়া গিয়াছেন । [ নাটোর দেখ । ] বাঙ্গাল ১১৫৩ সালে রাজ। রামকান্ত পরলোকগমন করলে, রাজৰধু রাণী ভবানী তাহার সমস্ত সম্পত্তির উত্তরাধিকারিণী হয়েন । তৎকালে তাহার সমদায় ভূ সম্পত্তি হইতে দেড় কোটী টাকা কর আদায় হুইত, তন্মধ্যে প্রায় ৭০ লক্ষ ট{ কা সরকারে রাজস্ব-স্বরূপ প্রদ গু হঠত । * তিনি রাজশাহী জেলার অস্তঃপাতী ছাতিমগ্রাম-নিবাসী মায়ারাম চৌধুরার কল্প, তাছার মাতার নাম কস্তর দেবী । । নাটোর-রাজসরকারের বিশ্বস্ত কৰ্ম্মচারী দয়ারামের ঃ উদযোগি i এই অলোকসামান্ত। ব্রাহ্মণ-কুমারী রাজ-সহধৰ্ম্মিণী । তায় হইয়াছিলেন । রামকাস্ত বয়ঃপ্রাপ্ত হইয়া জমিদারী-শাসনে ও যথারীতি রাজস্ব প্রদানে অসমর্থ হওয়ার নবাব আলীবর্দী ধ"। দেবী প্রসাদের উপর রাজশাহী জমিদারীর ভারাপণ করেন । দে ওয়ান দয়ারাম বালিকা ভবানীকে বড়ষ্ট স্নেহ করিতেন ।

  • Holwell's Interesting Historical Events p, 192. + मठाछcब्र ऊँीशब्र मोठाद्र नाम अग्नकूर्मः । छिमि भांड्रयूछाब्र अछ ছাতিন গ্রামে খ্ৰীয় জন্মস্থাৰে অৰ্থাৎ ডিক্ষাগৃহের উপর মন্দির নিশ্বাণ করাইয় এৰু হুবর্ণময়ী প্রতিম প্রতিষ্ঠা করিয়াছিলেন। অদাপি জয়দুর্গার পূজা চলিতেছে। কিন্তু এখনও বড়নগর কস্তীৰৱ শিৰলুপ্ত কী দেবীর নাম ঘোষণা করিতেছে ।

? मिथाश्रठिा ब्राबदश्tतब्र चाक्शूिक्थ । उदाबीब्र विवाश्नtद्ध छैiशग्न क्रोक्रप्ले सबु ! XIII ४.ॐ | १७ তাহাকে সূঙ্গে লইয়া রাজা ও রাণী মুশদাবাদে আগমনপূৰ্ব্বক জগৎশেঠ ফতেষ্টাদের শরণাপন্ন হন। জগৎশেঠের অনুরোধে তাহার রাজ্য প্রত্তাপিত হইয়াছিল। স্বামীর লোকান্তরপ্রাপ্তির পর রাণীভবানী স্বহস্তে রাজ্যভার গ্রহণ করিয়াছিলেন। একমাত্র জয়ীরামই তাহার পরামর্শদাতা ও রাজ-কাৰ্য্য-পরিচালক ছিলেন । অল্প বয়সে বৈধব্যদশায় উপনীত হইয়া তিনি হিন্দুরমণীর অবগুকৰ্ত্তব্য ব্রহ্মচৰ্য্য অবলম্বন করিয়া জীবনের শেষ দিন পৰ্য্যস্ত অতিবাহিত করেন। এই সময়ে তিনি ক্ষে বসেবা, ব্রাহ্মণ-সেবা, দীনহীন পালন, জলাশয়-খনন ও বৃক্ষ-প্রতিষ্ঠাদি পুণ্যকার্য্যের অনুষ্ঠান করিয়া, জনসাধারণে ধম্ভ হইয়াছেন । তার নামী তাহার একটা মাত্র ক ) ছিল। যশোহর জেলার অস্তুগত খাজুরাগ্রাম*নিবাসী রঘুনাথ লাহেড়ী { নাম জনৈক ব্ৰাহ্মণ-কুমারের সহিত তিনি স্বায়ু তনয়। তারাদেবীর বিবাছ দেন। কিন্তু রঘুনাথ অল্পবয়সে তারাকে চিরত্নদ্ধচারণ ও রাণী দেবার বক্ষে শেল বিদ্ধ করিয়া স্বৰ্গধামে গমন করেন । অগত্য রাণী ভবানীকে একটী দত্তকপুত্র গ্রহণ করিতে হয় । এই গৃহীত পুবই বঙ্গের সাধকচুড়ামণি রাখযোগী রামকৃষ্ণ । রামকৃষ্ণ বয়ঃপ্রাপ্ত হইলে রাণী তাহার হস্তে বিষয়-ভার অর্পণ করিয়া গঙ্গা তীরে আসিয়া বাস করেন। পূৰ্ব্বেষ্ট উল্লেখ করিয়াছি, বড়নগরে তাহীদের বাসবাট ছিল, মধ্যে মধ্যে তিনি এখানে আসিয়া বাস করিতেন, এখন সাংসারিক ৰিপ্লব হইতে মুক্ত হইয়া তিনি দেবসেবায় মনোনিবেশ করেন । র্তাহার যত্নে বড়নগর দেবমন্দিরাদিতে কাশীতুল্য সুশোভিত হহুয়াছিল। মাতার সঙ্গে তারা দেবীও । গঙ্গা-বাসিনী হন । রাণী ভবানীর সমুদায় সংকীৰ্ত্তির একটি ধারাবাহিক তালিক। সংগ্ৰছ কল্প দুরূহ। এখনও কাশী গল্প প্রভৃতি তীৰ্থস্থানে তাহার S DDDC KB BB BBBB BBB BSBB DBB BBBBS S DDBBBB BBBttt BBBBBBSBB BB BBBB DBBt মাতৃৰসা ছিলেন । তিনি উত্তরকালে কাশীৰাসী হইয়া উল্প সম্পত্তি তশিল্পীপুত্রীকে দান করিয়া যান। রামকাস্থের মৃত্যুর পর, রাণীভবানী উয়ে সম্পত্তি জামাতা রঘুনাথকে অর্পণ করেন। রঘুনাথের স্বত্যুর পর উস্থা কিছুকাল রাজা গৌরীপ্রসাদের ও পরে রাণী ভবানীর হস্তে আইসে । BDDSDD DDBB DDDDBBB BBDD BBBBB জালুলাতিকেশ স্কপলাৰণাৰতী তারাকে দেখিয়া মুগ্ধ হন। তিনি তারাDDDSBBBB BBBBB BDDD BCDDSBBDDD gD BBBBB BBBS BBBBBB BDDDD DDDD DBBB BBB BBBB BBDS BBHDS BBBBBB BBBB DDD DDDDD DBDDBB BDDDDDD S DDCCC নামে এই অপবাদ নালাকারণে ৰিম্বাসযোগ্য হইতে পারে না ।