পাতা:বিশ্বকোষ ত্রয়োদশ খণ্ড.djvu/৫৯৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ভোজবিদ্যা লাভ করিয়াছিলেন, তাহারই অন্যতম শাখা যগ বা মগি নামে পারস্ত ও মিডিয়া রাজ্যে বহু পূৰ্ব্বকালে পৌরোহিত্য কাৰ্য্যে ব্যাপৃত ছিল। ঐতিহাসিক গবেষণায় জানা গিয়াছে যে, এই মগ ব্ৰাহ্মণগণ সেই প্রাচীন যুগে বহুতর শাস্ত্রালোচনা করিতেন• । মগি ( Magi ) ব্রাহ্মণগণের বশংখ্যাতি স্বদূর বিষ্কৃত হইয়াছিল। তাৰাজের উদ্ভাবিত ও অভ্যস্ত গোপ্য গ্রন্থবিদ্যা কালে সাধারণের আলোচনার বিষয় হইয়া । ছিল। এই ষগবিদ্যাৰ আলোচনাপর ব্যক্তিবর্গ ক্রমে একটা দার্শনিক সম্প্রদায়রূপে গঠিত হইয়াছিলেন । আকাশস্থ গ্রন্থগণের বলাবল পৰ্য্যবেক্ষণই তাছাদের শিক্ষার উদেণ্ড । এই সম্প্রদায় মগীর (Magiana) নামে খ্যাত ছিল । তৎকালে জ্ঞানচর্চায় তাহাজের কায় উন্নত মার কোন জাতি জগতে ছিল না । কালীয় ও ৰাবিলনের জ্ঞানিমণ্ডলীর অধ্যক্ষ হইয়াছিলেন। তিনি তৎকালে গ্রহৰিদ্যাতৎপর দার্শনিকসম্প্রদায়ের শ্রেষ্ঠ ছিলেন। সাধিয়ান সম্প্রদায়ের অভু্যদয়ে ক্রমে মঙ্গয় সম্প্র দায়ের লোপ উইর্তেীছল। পরে দায়ুস বিস্তাম্পের রাজত্বকালে জয়ধুত্রের অস্থ্যুদয়ে পুনরায় মগী-সম্প্রদায়ের প্রসার বৃদ্ধি शह । रद्रः ब्रांब नेब्रांछ्न् ७हे भगैत्र श{बाउछ cनाशकठी করিয়াছিলেম । অবস্থাষ্ট তাছাদের প্রধান ধৰ্ম্মশাস্ত্র ছিল। ew { পারস্ত দেখ । ] মহম্মদ কর্তৃক ইসলামধৰ্ম্ম প্রচারিত হওয়ার পর মগিধৰ্ম্মের অবনতির স্বত্রপাত হয়। এখনও পারস্তে গবয় (guebres) এবং ভারতে পাণী ( Parseas ) নামে এই সম্প্রদায়ের ভগ্ন শাখা বর্তমাম আছে, কিন্তু এক্ষণে তাছার জাল পূৰ্ব্ব পুৰুষগণের উদ্ভাবিত ভৌতিক বিস্কার অমুশীলন করেন না, বরং নিরীহ ভাবেই কালাতিপাত করিয়া থাকেন। এই মগ-পুরোভিগণের উদ্ভাবিত বিস্তু। তাছাদের বংশধরগণ কর্তৃক অনাদৃত ও পরিত্যক্ত হইলেও ভারতে ব৷ ঘরোপখওে বৃথায় অপব্যয়িত হয় নাই। শাকদ্বীপবাসী মগপুরোহিতগণের এই গ্রন্থজানবিড়া ভারতানীত ভোজক বাক্ষশগণের নামানুসারেই ভোজকের ৰিভা, এই অর্থে ভোজfবস্থা নামে আখ্যাত হইয়াছিল এবং তাছাই পশ্চিম-এসিয়া মিডিয়াবাসী মহাত্মা দানিএল দয়াস কর্তৃক । t &ని ఆ ]

  • वtअन्न खाउँीघ्र हेङिहां★ द्धांकन कॉ७ sष अरल ज्ञहेरा । याश्रुत् স্বাস্থর (Matthew il. I) স্থানবিশেষে জ্ঞানী' শৰে পূৰ্বাঞ্চলৰালী মগি Mag ) পুৰোহিতগণের উল্লেখ আছে। উক্ত ম্যাধুর বর্ণনা হইতে জান।

DD DS DD Dgtt BBBBBB BBBB DDDB BBB B BBBBBB श**ऽ ब्रङ्गनाएनए५ बांनिद्रा वाकिरकं । ७ छूद्रांनष८७ अभिरेिरनग्न नायाश्नाब भगैङ्ग-दिछ Magiauam বা Magic নাৰে আখ্যাত হয়। ७ह थदाटलाङ cछोस्रब्राप्खच्न बिच्चा माइ । cु वोकদ্বীপী ভোজকগণ জাপনাদিগের জোজবিস্তাপ্রভাবে সাম্বের কুণ্ঠরোগ অপনোদন করিয়াছিলেন, তাহাদিগের বংশধরগণ ভারতে ভোজবিদ্যার “উন্নতিকল্পে আলোচনাপর ইয়। যে গৃঢ় তৰসমূহ উদ্ভাবন করিয়া গিয়াছেন, তাহার কার্য ও গুণাবলী পৰ্য্যৰেক্ষণ করিলে চমৎকৃত হইতে জ্বর। সেই একই এছাচাৰ্য্যগণের পশ্চিমদেশাভিমুখী শাখা পশ্চিম এসিয়ার : কালীয়, বাবিলন, ইজিপ্ত প্রকৃতি দেশে আপনাপন মর্গায়বিষ্ক রিস্তার করিয়াছিলেন , প্রাচীন গ্রন্থাদি হইতে তাছার বিশেষ প্রমাণ পাওয়া যায় । হিন্দু পুরাণে ভোজবিস্তার যেরূপ পরিচয় আছে, গ্ৰীক পুরাতত্ত্ব ও বাইবেল গ্রন্থেও তাহার ভূয়োনিদর্শন পাওয়৷ যায়। মারীচের মায়া-হরিণ, মায়াসীতাবধ, কালনেমির মায়াআশ্রম, শ্ৰীকৃষ্ণের গোবৰ্দ্ধন ধারণ ও কালীয় দমনকথা এবং হর্কিউলিস ও ইউলিসিসের বীরত্বকাহিনী কেহ কেহ ঐরূপ কোন ভোজবিদ্যাপ্রস্থত বলিয়া মনে করেন। পূৰ্ব্বেই উল্লেখ করিয়াছি যে, পাখিব পদার্থ, গ্রহ ও ভূতধোনির আবাহন (চখুনামান ) লইয়া যুগোপীয়ের Magic বিষ্ঠা সংগঠিত হইয়াছিল। আমাদের দেশেও ঐ তিন বিষয় লইয়াই ভোজৰিষ্কার পুষ্ট হইয়াছে। এদেশীয় ভোজবিজ্ঞা বা ইন্দ্রজালে কিকি বিষয় আলোচিত হইয়াছে এবং তাছাদের দ্বারা কি গুণ লাভ করিতে পারা যায়, তাহ নিয়ে বিবৃত হইল । ভোজবিস্কার মধ্যে শান্তিকৰ্ম্ম, বশীকরণ, স্তম্ভন, বিদ্বেষণ, উচ্চাটন ও মারণ এই ষট্ কৰ্ম্মই প্রধান। ষে কৰ্ম্ম দ্বারা রোগ, কুকুণ্ড্য ও গ্রহাদি দোষ শাস্তি হয়, তাছা শাস্তিকৰ্ম্ম ও যাহাতে প্রাণিগণ বশীভূত হয়, তাহাকে বশীকরণ ৰল। যায় । যে প্রক্রিয় দ্বারা প্রাণীর প্রবৃত্তি রোধ হয়, তাহার নাম স্তম্ভন, যাহাতে পরস্পর প্রণয়িব্যক্তিদিগের প্রণয় ভঞ্জন হইয়া উভয়ের মধ্যে বিদ্বেষ উৎপন্ন হয়, তাহাকে জিৰণ ; যে কৰ্ম্ম দ্বারা কোন ব্যক্তিকে স্বীয় দেশাদি হইতে ভ্ৰষ্ট করিতে পারা যায়, তাছার নাম উচ্চাটন ও বাহাতে প্রাণিষর্গের दिना* गाँधन श्छ, डाशहे भाद्र१ नोरम फेङ शहबायझ । uहे বদরগর্ঘ্যে cझबउ, निक् ७ कोजानि श्रृंब्रिलाफ श्हेब्र कोर्दा কৰিলেজৰ সফল হইয়া থাকে। শৰি কাৰ্যর দেবতা রক্তি, ৰশীক্ষয়শেৱ ৰাণী, তন্তন करषाग्र ब्रब, फेफ्रांप्लेरनब्र झर्नी ७ माद्रtनब्र cबवडा छअकालो ।