পাতা:বিশ্বকোষ দশম খণ্ড.djvu/৩৪৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


নেপাল ভুঞ্জব পৰ্ব্বত, চম্পারণের মধ্যে সোমেশ্বর পর্বতে উচ্চ ভূমি এবং পূৰ্ব্বে মেচি নদী ও শৃঙ্গটি পর্বতই নেপাল ও ইংরাজরাজ্যের মধ্যে সীমা-রেখারূপে নির্দিষ্ট আছে। শক্তিসঙ্গমতন্ত্রে নেপালের সীমা এইরূপ লিখিত আছে-- *জটেশ্বরং সমারভ্য যোগেশান্তং মহেশ্বরি । নেপালদেশে দেবেশি সাধকানাং সুসিদ্ধিদঃ ॥” জটেশ্বর হইতে আরম্ভ করিয়া যোগেশ্বর পর্যাস্তু নেপাল দেশ, এই স্থান সাধকদিগের সিদ্ধিপ্রদ । - নেপাল নামের উৎপত্তি । হিমালয় পৰ্ব্বতের তটদেশে, যে পাৰ্ব্বতীয় অংশে গোর্থীজাতির বাস, তাহাকে তিব্বতীয় ও হিমালয়ের উপরিস্থ অহিন্দু [ రి8సి ) পাৰ্ব্বত্য জাতির ভাষায় ‘পাল’ দেশ* কহে । বর্তমান নেপাল রাজ্যের পুর্ণাংশ ও সিকিম প্রদেশ তথাকার আদিম অসভ্য । লেপচা জাতি কর্তৃক ‘নে’ নামে অভিহিত হইত। লেপ্‌চ, নেবার ও অপরাপর কএকটা পরস্পর সংলগ্ন জাতীয়ের চৈন-ভারতীয় ভাষায় ‘নে’ শব্দের অর্থ ‘পৰ্ব্বত গুহ, যেখানে গৃহাদির মত আশ্রয় লইয়। মাচুর্য থাকিতে পারে।’ তিব্বত ও ব্রহ্মে এবং }মাদিগের ভাষায় ‘নে’ শব্দের অর্থ ‘পবিত্র গুহা বা দেবতার উদ্দেশে রক্ষিত পবিত্র স্থান বা পীঠ । ইহা হইতে সহজেই বুঝিতে পারা যায় য়ে গোর্থীজাতির বাসভূমি হিমালয়তটস্থ পাল দেশে যেখানে কাবার স্ত,প { ও স্বয়ম্ভুনাথ প্রভৃতি ‘নে’ অর্থাৎ পবিত্র তীর্থ স্থান আছে, তাহারই সমষ্টিকে নেপাল ( অর্থাৎ পালরাজান্তর্গত পবিত্র তীৰ্থ বা বাসভূমি) বলা হইত। আবার কেহ কেহ বলেন যে, এই পাল দেশের যে ভাগে নেবার জাতির বাস ছিল, তাহ পূৰ্ব্বে মে’ নামে কথিত হইত। ‘নে’ নামক স্থানে বাস করিত বলিয়াই এই জাতিঃ নাম নেবার’ হইয়াছে। এই নেবার জাতীয় লাসার প্রথমে । বৌদ্ধমত গ্রহণ করিয়া, আপনাদিগের দেশে বৌদ্ধকীৰ্ত্তি সমূহ : স্থাপন করেন এবং তঁহাদেরই নাম সঙ্কেতে এই স্থানের নাম । নেপাল হইয়াছিল বলিয়া ধারণা হয়। এই স্থান লেপ্‌চাকথিত ‘নে’ নামক স্থান হইতে স্বতন্ত্র । “নেপাল” এই নামটী সমগ্রদেশের নহে ; যে উপত্যকায় ! এই রাজ্যের রাজধানী কাঠমাণ্ডু নগর অবস্থিত, সেই উপত্যকার নামই নেপাল, তাহা হইতেই সমগ্ররাজ্যের নামকরণ

  • ন্তিকাষ্ঠীর ভাষায় ‘পাল’ শব্দের অর্থ পশম । হিমালয়ের এই অংশে পশম ( লোম ) বহুল ছাগ অনেক পাওয়া যাইত বলিয়, তাহার এই স্থানক্ষে পাল দেশ বলিত। এরূপ অর্থ হইলেও হইতে পারে।

t An account of iயில் upa, Se” Proc. of The Bengal Asiatic Society 1892, X هم নেপাল . - -Tश्रेब्रांtझ । ५हे ब्राजा भूर्लभणिकrय ३४७ cजन और्ष uदर উত্তরদক্ষিণে স্থানবিশেষে ৩৫ হইতে ৭৫ ক্রোশ বিস্তৃত । অক্ষা” २७° २४* श्हेtठ ७०° »१° ॐ t4द१ झांझेि" ४०° ४” इहेरङ vv* ১৪. পুং । ভূমির পরিমাণ ৫৪ • • • বর্গ মাইল । aधानूजुिक तिष्ठ|१ीं । নেপালরাজ্য স্বভাবতঃ পশ্চিম, মধ্য ও পূর্ণ এই তিনটা বৃহৎ উপত্যকায় বিভক্ত । চারিট অতুচি পৰ্ব্বতশিখর এই তিনটী উপত্যক-বিভাগের প্রধান কারণ। ইংরাজ্ঞাধিকৃত কুমায়ুনপ্রদেশে অবস্থিত নন্দাদেবী-শিখরের ক্ষুদ্র ক্ষুদ্র নদী একত্র মিলিত হইয়া কালীনদীর উৎপত্তি হইয়াছে। এই নদীই নেপালরাজ্যের পশ্চিম উপত্যকীর সীমা । নন্দাদেবী হইতে একশত ক্রোশ পুৰ্ব্বে ধবলগিরিশিখর ( দেশীয় নাম দুধগঙ্গ) অবস্থিত। ইহার ঠিক দক্ষিণে গোরক্ষপুর নগর । এই পৰ্ব্বতশিখর মধ্যউপত্যকার পশ্চিমগামীরুপে অবস্থিত । নন্দাদেবীশিথর ও ধবলগিরিশিখর এই উভয়ের মধ্যে পশ্চিম উপত্যক অবস্থিত। ধবলগিরি হইতে । ৯ ক্রোশ পূৰ্ব্বে গোসাঞিথানশিখর অবস্থিত। পূৰ্ব্বোক্ত নেপালনামক উপত্যকার ঠিক উত্তরে, এই গোসাঞিথান পৰ্ব্বত বিরাজিত। এই পৰ্ব্বতশিখর পূর্বউপত্যকার পশ্চিম সীমা এবং ধবলগিরি ও গোসাঞিথান পৰ্ব্বতের মধ্যে মধ্য-উপত্যক। অবস্থিত। গোসাঞিস্থান হইতে ৬৫ ক্রেশিপুৰ্ব্বে ইংরাঙ্গাধীন সিকিমরাজ্যে অবস্থিত কাঞ্চনজঙ্ঘাশিথরই নেপালের পূর্বউপত্যকায় পুৰ্ব্বসীমা । এই পৰ্ব্বতের দক্ষিণাঙ্গের কতকাংশ ও সিকিম নেপালরাজ্যের পুৰ্ব্বসীমা রেথারূপে নিদিষ্ট । t. গিরিপথ । নেপালান্তর্গত হিমালয়পৃষ্ঠভেদ করিয়া তিব্বতরাজ্যে যাইবার অনেকগুলি গিরিপথ আছে, কিন্তু এই পথগুলি প্রায় তুষারাবৃত থাকে। ইহার মধ্যে যে পথটা সৰ্ব্বাপেক্ষা নিম্ন ভূমিতে অবস্থিত, সেটা যুরোপের সৰ্ব্বোচ্চ পৰ্ব্বত অপেক্ষাও উচ্চ । ১ গকুল-থর পথ বা যুড়িপথ–নন্দাদেবী ও ধবল গিরিশিখরের মধ্যস্থলে । শতক্ৰমাদীর উৎপত্ত্বিস্থানের নিকট ঘাঁরা নদীর কর্ণালী নামক উপনদী উৎপন্ন হইয়া, এই পথ দিয়া তিব্বত ত্যাগ করিয়া নেপালে প্রবেশ করিয়াছে। যে স্থানে কর্ণালী নদী তিব্বত সীমায় পদার্পণ করিয়াছে, সেই স্থানে থক নামক গ্রাম। এই গ্রামের নামেই এই পথের নাম হইয়াছে । থক গ্রামে তিব্বত হইতে আনীত লবণের বিস্তৃত ব্যবসায় আছে। ২ মস্তং পথ–ধবলগিরি হইতে ২• ক্রোশ পূৰ্ব্বে অবস্থিত। ধবলগিরির পাদমূলে তিব্বতের দিকে ঐ নামে এক প্রদেশ আছে, তাহার নামেই এই পথের নামকরণ হইয়াছে। মস্তং প্রদেশ ধবলগিরির উত্তরে হইলেও উহার রাজা নেপালের Wyb”