পাতা:বিশ্বকোষ দশম খণ্ড.djvu/৩৫৩

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


নেপাল [ eee j নেপাল BDDDB BBB DDD DDS DD DDDD DDD DDD S DDDS DDDDDD DDDD BBB BDD tttهده آق তরাই ও প্রকৃত তরাই। शुडेरक कॉरखन निगरी नब्राष्ट्रउ श्म, छैशङ्ग इहेछैौ कामाम भज tनांtजग्न छङ्गहे । নেপাল তরাই পশ্চিমে ওরেস্কানদী হইতে পূৰ্ব্বে মিচিনদী পৰ্য্যন্ত বিস্তৃত, বিস্তার প্রায় ১১• ক্রোশ। ইহার উত্তরে টেরিয়াঘাট পর্বতমালা এবং দক্ষিণে ইংল্লঙ্গরাজ্য পূর্ণিয়', ত্ৰিহত, চম্পারণ প্রভৃত্তি জেলার সীমান্তে উভয় রাজ্যের সীমানিরূপক স্তম্ভাৰলী আছে। যেখানে কুশীনী নেপাল তরাই ছাড়াইয়া ইংরাজরাজ্যে প্রবেশ করিয়াছে, তথায় নেপাল-ভরাইএর ৰিস্তায় কেবল ও ক্রোশমাত্র, অন্তর গড়ে ১• ক্রোশ হুইবে । uहे मणरङ्गांश्ववितृउ छमैौ ठाषांगभैौ झईठांरश्न दिख्ख् । ऎखब्रांश्tनं অর্থাৎ চেরিয়াঘাট পৰ্ব্বতমালার দক্ষিণে গওকতীয় হইতে কুশীতীর পর্যন্ত স্থানকে ভবর বা শালবন বলে। বিশৌলিয়া নামক স্থানের পশ্চিম হইতে শালবনের বিস্তার ক্রমশই অল্প হইয়া গিয়াছে। এই বনে লোকাবাস নাই বলিলেই হয় কেবল নদীর কুলে যেখানে কৃষিক্ষেত্র হইয়াছে, সেই খানেই এক একখানি কুটার কোথাও বা ক্ষুদ্রগ্রামের মত দেখা ধায়। শালৰনে শাল, শিশু, দেবদার প্রভৃতি বৃহৎ বৃহৎ বৃক্ষ জন্মে। চেরিয়াঘাট পৰ্ব্বতমালার উপরে ঐ সকল গাছ খুব বড় বড় হয়। গগুক ও মিচিনদীর মধ্যে বাঘমতী বা বিষ্ণুমতী, কমলা, কুলী ও কোনকাই নদীই প্রধান। কুশীব্যতীত অন্য সমস্ত নদীই তরাইএর মধ্যে গ্রীষ্মকালে স্থাটিয়া পার হওয়া যায়। কতকগুলি নদী গ্রীষ্মকালে পৰ্ব্বতগাত্রে অতি ক্ষীণ ভাবে প্রবাস্থিত বনমধ্যে ভূগর্ভে লুপ্ত হইয়া যায়, কিন্তু বন পার হইয়া আবার তাহাদিগকে প্রবাহিত হইতেও দেখা যায়। কিন্তু বর্ষাকালে এ সকল নদীয় প্রবাহ সৰ্ব্বত্র সমানভাবে ও বেগে বহিতে থাকে। নেপাল-তরাইয়ের দক্ষিণাংশে অর্থাৎ শালবনের দক্ষিশাংশে প্রকৃত তরাই-ভূমি অবস্থিত। ওরেক হইতে কমলা নদী পৰ্য্যন্ত এই তয়াইয়ের বিস্তৃতি অধিক এবং কমলা হইতে কুণী পর্যন্ত ক্রমশঃ হ্রাস হইয়া গিয়াছে। কুশীর পূৰ্ব্বে মিচি পৰ্যন্ত তরাই প্রদেশকে মোরঙ্গ দেশ বলে, ইহার বিস্তার ২০ ক্রোশের অধিক কোথাও নাই। এই সমস্ত তরাই প্রদেশ নেপালরায়ের অশাসিত । এখানকার শাসনকর্তা থত্তাবঙ্গ নামক স্থানে অবস্থিতি করেন। উহা বিশৌলিয়ার কএক ক্রোশ, পূৰ্বে अरुश्छि। हेशब्र अशैप्न झु३ झण 6लन गर्फीझ ऐश्रहिज्र থাকে। প্রকৃত তরাই ৪টী জেলায় বিভক্ত, ১ বঢ়া, ও পারসা, ২ রোচত, ৩ শলা-সপ্তারি ও ৪ মেহতারি। *aएकब्र cङ्गांफूझ cqषम cत्रणांब्र मषा निग्राहे का?मा पूब्र ब्रांश Χ brషి श्लश७ श्छ। cब्रोफ़ठ cजजt *ोमनांद्र नैौम इहेtङ *दांचमडैी *ऍस विपूठ ! शांभिनैौ मौग्न डीौरङ्ग cङ्गांझऊ cजजाब्र गैौमाङ्ग दांषमठौ श्रेष्ठ १० ८ङ्गांन भणिक्राम निम्बोम मशरब्रज क्षश्णाबृंषि भवनििड ॥ ५्र श्लखं श्tन १ड् विशृङ ७ १ेौ॥ ५मष्ािनिउ, धैठिशनिक ठेएकल हेश भब्रिङ्गड इeद्र ऐफ़िठ। ७३ ধ্বংসাবশিষ্ট স্থানে প্রাচীন মিথিলারাজ্যের রাজধানী ছিল। সে কালে মিথিলারাজ্য পূৰ্ব্বপশ্চিম হইতে গওক এবং উত্তরদক্ষিণে নেপালের পর্বতমালা হইতে গঙ্গাতীর পর্যন্ত বিষ্কৃত झ्नि । ••०११डेरक भिषिणांब्रांज मानागtशष कईक निभ८ोन्मणब्र अडिीउ झ्छ। ४७२२१हेारक झीिव्र गजो शाश्न्উদ্দীন তোগলক নাgপবংশীয় ছরিসিংহদেবকে পরাজিত করিয়া সিমরেন্‌ নগর ধ্বংস করেন। হরিসিংহদেব নেপালে পলাই। शांन ५वः cनभांल अग्न कब्रिग्न ठशंग्नि ग्रांछ इन । दांषभशैन তীরে বাহারবার গ্রাম অতি স্বাস্থ্যপ্রদ ও শুষ্ক স্থান। ১৮১৪ খৃষ্টাব্দের প্রথম নেপালযুদ্ধে মেজর ব্র্যাড়শ এই স্থানই প্রথম আক্রমণ ও জয় করেন ।

  • णप्रणश्धुंग्नि (छणां बांषभडीौ रुहेरङ कभल मणैौ १éानु বিস্তৃত। এই জেলার সীমান্তে প্রাচীন নগর জনকপুরের ভগ্নাবশেষ আছে। মোহতারি জেলা কমল হইতে কুশী নদী পৰ্য্যস্ত বিস্তৃত। কুশীর দক্ষিণতীরে সীমাস্তের নিকট ভাঙ্গুয়ব নামক স্থানে সেনাবাস আছে। কুশীর পূর্ব হইতে মিচি নদী পৰ্য্যস্ত তরায়ের নাম মোরঙ্গ, বড় সমতল দেশ। এই দেশের ভূমি কর্দমময়, জলবায়ু ম্যালেরিয়াপূৰ্ণ । তাইয়ের মধ্যে এই দেশ সৰ্ব্বাপেক্ষ অশ্বাস্থ্যকর। নদীগুলির জলও অতিশয় দূষিত, এমন কি অনেক গুলিই বিষাক্ত। মোয়ঙ্গ, ব্যতীত তরাইয়ের অন্যত্র ভূমি অতি উৰ্ব্বর এবং সকল শস্তেরই উপযোগী, ইক্ষু, অহিফেন ও তামাকও হইতে পারে। কুশীর পশ্চিমাংশের छत्रएण श्रीौग्न ज१था1 मि नि रुभिग्ना शहेtज्रएछ । (भज्ञप्त्र এখন বেণী হাতী পাওয়া যায়, তবে পূৰ্ব্বাপেক্ষা কমিয়া গিয়াছে।

নেপাল উপত্যক্ষা s: গোসাঞিগান পৰ্ব্বতের অন্তর্গত ধৈৰঙ্গ পৰ্ব্বতেয় ঠিক দক্ষিণে সপ্তগগুকী ও সপ্তকৌশিকীর মধ্যে যে উচ্চ উপত্যক৷ প্রদেশ বর্তমান,তাহারই নাম নেপাল-উপত্যক । এই উপতাক ত্রিকোণাঙ্গ, ইহার দৈর্ঘ্য পূৰ্ব্বপশ্চিমে ১• ক্রোশ এবং উত্তরদক্ষিণে বিস্তায় ৭{ ক্রোশ। এই উপত্যকার পশ্চিমে ত্ৰিশূলগঙ্গা নদী, পূর্কে মিলাঞ্চি বা ইন্দ্রাণী নী। উপত্যকার कङ्कर्किएकहे *ख्रिशहैठ, उश्रtशा फँखtद्र ४५दन भर्फठमtनt*