পাতা:বিশ্বকোষ দশম খণ্ড.djvu/৪০৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


নেপোলিয়ন বোনাপার্ট { ৪৭৯ } নেপোলিয়ন বোনাপার্ট বীর জঙ্ক আদেশপত্র লিখিয়া পাঠান। ঐ পত্রে লিখিত আছে, যে তিনি ২২এ কিংবা ২৪এ তারিখে মীরপুর আক্রমণ করিবেন। স্বামীরের তাহীদের এলাকা হইতে ইংরাজগণকে কাঠ আহুরণ করিতে বরণ করিলে তিনি উত্তরে লিখির পাঠান যে, যদি তাছাকে জালাইবায় জন্ত কাষ্ঠ না দেওয়া হয়, তাঁহা হইলে তিনি আমীরের রাজধানী হায়দরাবাদ জালাইয় দিবেন। তাহার পত্রগুলি বীরপুরুষোচিত, কিন্তু কোন কোন পরে তাছায় জ্ঞানের ও বিশিষ্ট দয়ারও পরিচয় পাওয়া যায়। করাটী হইতে ১লা ফেব্রুয়ারী ১৮৪৪ খৃষ্টাব্দে প্রাইভেট জেম্স্ নীয়ারির পত্রোত্তরে লিখিলেন যে, ‘পদোন্নতির জল্প আমি তোমার অধ্যক্ষকে অনুরোধ করিতে পারি ; কিন্তু যদি ভূমি তোমার দেশীয় জনষ্টোনের স্থায় মদিরাসক্ত হইয়া বৃথাসময়ের অপব্যয় কর, তাছ। হইলে আমার সময় মষ্ট্রের ক্ষতিপূরণ স্বরূপ যদি তাহার দ্বিগুণ সাজা গ্রহণ করিতে পার, তাহা হইলে তোমায় ‘লান্স করপোরাল' পদের জন্তু আমি চেষ্টা করিতে পারি। তিনি পরেই দৃষ্টান্ত দেখাইয়া বলিয়াছেন যে, "দেখ জামি মদিরাসক্ত নই বলিয়, আজ মেজর জেনারল ও সিন্ধুর গবর্ণর হইয়াছি ; তুমিও মদিরাসক্ত ন হইয়া আমার পত্রানুসারে কার্যা করিলে, শীঘ্রই উন্নীত হইবে ; সেই আশায় আমি চাহিয়া রছিলাম।" ভারতের ভূতপূৰ্ব্ব সেনাধক্ষ সর চার্ল নেপিয়ার জি, সি, বি, যে মদ্যপান করিতেন না, { এই পত্রই তাহার প্রমাণ। নেপালক ( ক্লী) নেপাল স্বার্থে কন্‌ নেপাল । নেপালঞ্জ (স্ত্রী) নেপালে দেশে জায়তে জন ড-টপ্‌। নেপাল জাত, মনঃশিলা । “নেপালজ মরিচশখরসাঞ্চনানি" (সুশ্রত । ) নেপালকম্বল (পুং ) কুগাঁখা চিত্তকম্বল। (শক্ষার্থচি ) নেপালনিম্ব (পুং ) নেপালোন্তবে নিশ্ব: নেপালদেশোদ্ভব নিম্ব। পৰ্য্যায়—নৈপাল, তৃণনিম্ব, জরাস্তুক, নাড়ীতিক্ত, নিদ্রারি, সন্নিপাতরিপু। ইহার গুণ-শীতল, উষ্ণ, লঘু, তিক্ত, যোগবাহি, অত্যস্ত কফ, পিত্ত, অক্স, শোফ, তৃষ্ণ ও জয়নাশক । ( রাজনি" ) নেপালমূলক (#) হস্তিক সদৃশ লাভ। (রানি । নেপোলিয়ন বোনাপার্ট, জগদ্বিখ্যাত বীয়। ১৭৬৯ খৃষ্টাব্দের ১৫ই আগষ্ট তারিখে নেপোলিয়ন জন্মগ্রহণ করেন। কশিক দ্বীপের প্রধান স্থান এজেসিও নামক নগরে তিনি ভূমিষ্ঠ হন।

  • Parl, Papers, Wol. XLVII (1854), Life of Sir. C. Napier. Vol. IV. Au article by Sir H Lawrence (Calcutta Review, Vol. XXII, Holmes' Indian Mutiny.

t J. Douglas' Bombay & Western India, Vol. II. p. 94. Y } eరి নেপোলিয়নের জন্মের দুই বৎসর পূর্মে ফরাসীরা এজেলিও অধিকার করিয়াছিল, সুতরাং নেপোলিয়ন ফরাসী প্রজু হুই৷ জন্সিয়া ছিলেন। নেপোলিয়নের পিতা চার্লস বোনাপার্ট ব্যবशांब्रशैशैौ झ्टिगन, किरु कब्रांगैौङ्गां कर्णिक अांकभ१ कब्रिट्न छिनि ওকালতী ছাড়িয়া সৈনিকবৃত্তি অবলম্বন করিয়াছিলেন এবং পাঙ্কল পেয়লিয় সহিত মিলিত হইয়া দেশের জন্য যথাসাধ্য गूक कब्रिए७ भांऽ इन नाहे । शश्वन ¢नप्नोनित्रम गांङ्गशर6, उभन তাহার পিতামাতা একস্থান হইতে অগুস্থানে পলায়ন করিয়া স্বাধীনতা রক্ষার বিশেষ চেষ্টা করিতেছিলেন। অবশেষে উপায়াগুর না দেখিয় তাহারা ফ্রান্সের অধীনতা স্বীকার করিতে বাধ্য হন। নেপোলিয়নের পিতা সম্ভ্রান্ত বংশোদ্ভব ছিলেন। তাহার মাতা লিটিসিয়া রেশিওলিনী যেরূপ সুন্দরী, সেইরূপ সদ্‌গুণশালিনী ছিলেন । ৰংশমর্যাদায় তাহীদের কেছ হীল ছিলেন না। নেপোলিয়ন পিতার দ্বিতীয় পুত্র। তাহার একটী জ্যেষ্ঠ ও তিনটী কনিষ্ঠভ্রাতা এবং তিনট ভগিনী ছিল। কিন্তু বালক হইতে নেপোলিয়ন প্রোষ্ঠের উপরেও প্রভূত্ব করিতেন। শৈশৰে পিতার ক্রোড়ে বসিয়া নেপোলিয়ন কর্শিকাবাসীদের বীরত্বকাহিনী শুনিতেন। ফরাসীদের সহিত যুদ্ধে পেয়লি যেরূপ অবিচলিত সাহস, অদম্য উৎসাহ ও অদ্ভুত বীরত্ব দেখাই৷ ছিলেন, তৎশ্রবণে বালক মোহিত হইতেন । পিতামাতার একস্থান হইতে স্থানান্তরে পলায়ন ও তাঁহাদের কষ্টসহিষ্ণুতার পরিচয় গুনিয়া তিনি মনে করিতেন যে, ঐ সময়ে তিনি উপস্থিত থাকিলে কখনই ফরাসীদিগকে কণিকা অধিকার করিতে দিতেন না । অতি অল্পবয়সে নেপোলিয়নকে পিতৃবিয়োগস্থঃখ অনুভব করিতে হইয়াছিল। তাছার মাত তাহাকে ও অন্যান্য সন্তানদিগকে যত্নের সহিত লালনপালন ও শিক্ষাপ্রদান করিতে লাগিলেন। নেপোলিয়ন বাল্যকালে এক গুয়ে ও অতিশয় অভিমানী ছিলেন। তাছার মাতা ভিন্ন কেহই তাঁহাকে শাসন করিতে পারিতেন না। তিনিও বলপ্রয়োগ অপেক্ষা মিঃকথায় নেপোলিয়নকে স্বপথে আনিবার চেষ্টা করিতেন। তাই বলিয়া লিটিমিয়া পুলকে অযথা অাদর দিতেন না। কোন দোষ করিলে, তখনই তজ্জন্য তাহাকে তিরস্কার করিতেন। নেপোলিয়নও পরে স্বীকার করিয়াছেন যে র্তাহার মাতাই তাহার চরিত্রগঠন করিয়াছিলেন। নেপোলিয়নের মাতৃভক্তি অতি প্রবল ছিল। ফয়াসীরা কর্শিক অধিকার করিয়া নিয়ম করিয়াছিলেন যে, সন্ত্রাপ্তবংশোদ্ভব কএফট বালককে তথা হইতে ফ্রাঙ্গে লইয়া ।