পাতা:বিশ্বকোষ দশম খণ্ড.djvu/৬১৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


পঞ্চমূল [ ৬১• ] পঞ্চষজ্ঞ জন্মপ্রকামিলনানীত। বীপঞ্চাল-ক্ষা, ত্ৰিকণ্টক, সৈয়ীর, শাৰী ও 8द्धानभूaयूशन नबूबौकब्रगै मठ " (५जांथौथ') श्रृंबनथैौ यरे गकविष जरवाब्र बून । ग्रंशत्रूण यहे मन eधकांत्र । dहे नक्षूण पाब्र। cमवठांनिरश्रब्र णाराश्न कब्रिरष्ठ इछ । তথ্যমতে যোনি প্রভৃতি মুত্রাপঞ্চকের নাম পঞ্চমুত্র। তন্ত্রপায়) পঞ্চমুষ্টিক (११) गाग्निशांठिक छtब्र cनव्र पूष विरक्षष। रुद, বদরীফল, কুলখ, মুগ ও কাঠামলক এই পঞ্চবিধ দ্রব্য এক uरु भू? गईशl ऐशब्र ४ ७१ बटन *ांक रुब्रिtठ शहैtव । এই যুদ্ধ পূল, গুল্ম, কাশ, শ্বাস, ক্ষয় ও জয়নাশক । (চক্রদত্ত সন্ধিপাতজরচি” ) ২ তোলক। (বৈদ্যকমি” ) ৩ স্বৰ্য্যপ্রত, শৃঙ্ক। পঞ্চমুত্র (কী) পঞ্চবিং মূত্র। গে, অঙ্গ, cभशौ, अश्चैिौ ७ शर्कडौ uहे नकविर्ष अकब्र भ्रूण । [हेशग्न ४१ उद्ध९ भtण cनथ] । পঞ্চমূল (স্ট্র ) পঞ্চ একারম্ পঞ্চগুণিত বা মূলয়। পাচন বিশেষ। পাঁচটা প্রব্যের মূল লইয়া এই পাচন হয়, এই জন্তু ইহার নাম পঞ্চমূল। এই পঞ্চমূলপাচন বৃহৎ, স্বর, তৃণ, শতাবরী, জীবন, বল, গোঙ্গুর, ও গুড়,চী প্রভৃতি ভেদে নানাপ্রকার। যথাক্রমে এই সকল পাচনের বিবয় লিখিত হইতেছে। বৃহৎ পঞ্চমূল-বিধ, প্তোনাক, গাস্তারী, পাটল ও গণিকারিক এই পঞ্চ দ্রব্যের মূলে যে পাচন হয়, তাহাকে বৃহৎ পঞ্চমুল কহে । ( চক্রদত্ত, সুশ্রুত স্বত্রস্থান ৩৮ অ• ) স্বল্প পঞ্চমূল—শালপণী, পৃশ্বিপণী, বৃহতী, কণ্টিকারিক ও গোকুর এই পঞ্চ দ্রব্যের মূল, ইহার গুণ অশ্বরী নাশক ও অতিশয় অগ্নিসলীপক । ( অর্কচিন্তু{" )। তৃণপঞ্চমূল-কুশ, কাশ, শর, ইক্ষু ও দর্ভ এই পঞ্চবিধ মূলের নাম তৃণ পঞ্চমূল । শতাবখ্যাদি পঞ্চমূল—শতাবরী, বিদারীকল্প, জীবন্তী,বিষাণী ও জীবক এই পঞ্চবিধ দ্রব্যের মূলে এই পাচন হয় । ইহার গুণ গুপ্তকর, গুঞ্জ, বৃষা, বলা, শীতল, কাস্তিষ্ক ও অগ্নিবৃদ্ধিকর। औदकानि भक्ष्भूल-औदक, क्षश्छ, cमक, भशप्यनी ७ জীবনী এই পঞ্চবিধ দ্রব্যের মূল। গুণ-বৃষ, চক্ষুর হিতকর, ধাতুবৰ্দ্ধক, দাহ, পিত্ত, শ্লর ও তৃষ্ণানাশক। বলাদি পঞ্চমূল-বল, পুনর্ণব, এরও, মুদগগণী ও মাষপণী এই পঞ্চবিধ মৰ্যের মূল। গুণ ভেদক, শোঙ্ক ও জয়মাশক । ( ६यमाकमि*) গোকুল্লাদি পঞ্চমূল-গোকুর, বদরী, ইজৰাঙ্কণী, কাসমৰ্প ও সর্ষপ এই পঞ্চবিধ দ্রব্যের মূল। सञ्जू झानि भक्षभूग-सफ़.ही, cयक्षूचै, *ाब्रिर, विनॉब्रि ७ হরিত্রা এই পঞ্চবিধ দ্রব্যের মূল। दृश्९ गर्श्वभूगब्र मठांडद्र cनषिtठ १७द्रां बांद्र-विक्, चञ्चिমন্থ, হোশাক, কাশ্বরী ও পাটল। এই পঞ্চবিধ প্রব্যের মূল।

  • विवांश्रेिशइtधां★ांक-कां★ईई नाँ$ण छषी । জ্ঞেয়ং বৃহৎ পঞ্চমূলং পঞ্চমূলনিতি স্বত।" (শব্দচ" ) পঞ্চমূলসুঁতিক, নীলৰিণী, প্রসারিণী, শুষ্ট, মুখ ও গুড়ী, পৈত্তিক সুতিকাতিসারে ইহা বিশেষ উপকারী। ইহাতে স্বর পঞ্চমূল মিশাইলে স্থতিক-দশমূল হয়।

পঞ্চানাং মূলানাং সমাহার, এইরূপ সমাস বাক্য করিলে ‘মূলপঞ্চকৰ্ম্ম এইরূপ হইবে। ২ মূলপঞ্চক, এটা মূলের সমাহার। পঞ্চমূলী (স্ত্রী) পঞ্চানাং মূলানাং সমাহার, (দ্বিগেীঃ । পী ৪।১। ২১) ইতি উীপ। স্বল্পপঞ্চমূলপাচন । "শালপর্ণ পৃশ্লিপণী বৃহতী কণ্টকারিকা । তথা গোকুরকঞ্চৈব পঞ্চমূলী কনীয়সী।” (শাচ" ) পঞ্চমূল্যাদি ( ক্লী) ১ পাচনভেদ। পঞ্চমূলী (স্বল্প পঞ্চমূল) বেড়েল, বেলগুঠ, ধনে, নীলোৎপল ও শুষ্ট এই সকল দ্রব্যের স্বাথ পান করিলে বাতাতিসার নষ্ট হয় । ( পাচনচি” ) ২ চক্র দত্তোক্ত পাচনভেদ। ইহা স্বল্প ও বৃহৎ দুই প্রকায়। স্বল্প পঞ্চমূল্যাদি—শালপাণি, চাকুলে, বৃহতী, কণ্টকারী, গোকুর, বেড়েলা, বেলগুঠ, গুলঞ্চ, মুখ, শুঠ, আকনাদি, চিরাত, বাল, কুটজছাল ও ইজযব মিলিত ২ তোলা, জল ৩২ তোলা, শেষ ৮ তোল, ইহাতে সকল প্রকার অতীসার ও জর এবং বমি প্রভৃতি উপদ্রব নষ্ট হয়। বৃহৎ পঞ্চমূল্যাদি—ৰিব, তোশাক (শোনা ), গাম্ভারী, পাঞ্জল, গণিয়ারী, কঠ, পাণিফলপত্র, ফঁাচড়া, মুখ, যামপত্র, দাড়িমপত্র, বেড়েলামূল, বাল, ওলঞ্চ, মাকনাদি, বেলগুঠ, বরাক্রাস্তা, কুঙ্কুচিছাল, ইন্দ্রষব, ধনে, ধাইফুল, মিলিত ২ তোলা, জল ৩২ ভোল, শেষ ৮ তোলা। প্রক্ষেপ আতাইচচূর্ণ ২ মাধ, হীরাচুর্ণ২ মাষা। ইহার দ্বারা সকলপ্রকার অতীসার cब्रांशं नटे झ्छ । পৈত্তিকে স্বল্প পঞ্চমূল্যাদি এবং বাতশ্লেষ্মপ্রধান স্থলে বৃহৎ পঞ্চমূল্যাদি ব্যবন্থেয়। ( ভৈষজ্যরত্না জাতীসারাধি” ) পঞ্চযক্ষ (গ্ৰী ) তীর্থভেদ। (ভারত ৩৮৪১- ) श्रृंथशखळ (१९) श्रृंकबिषाः पञांः । श्रृंश्कéवा *क्ष्यकाँब्र वजविप्लव । "वकषtख नृरखक टेशदशखक जख्म । निहिषप्छ। फूठवलः शृक्षशखां★ aयरीडिंछs r" (ক্রিামোগল" ১৯ জt ) { পঞ্চমহাযজ্ঞ দেখ। ]