পাতা:বিশ্বকোষ দ্বাদশ খণ্ড.djvu/২৪৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


{ ויזיון"ש{f(x ব্রিসাম! (স্ত্রী) ত্রিসামন্‌টাপু । মহেঙ্গ পৰ্ব্বত হইতে নিঃস্বত t (שנות לו 4 יetsi ) ו איftודה বৃদ্ধি: তিন সংস্র দ্বারা পরিমিত। ত্রিয়াং উপ। “ত্রিপাংক্ষা রমা” ( কাভ্যা" শ্রেী ১৭৭২৩ ) উত্তম চিতি: ত্রিসহস্রী লোকম্পণনাং ভবতি (কর্ক) ত্রিসিত! ( স্ত্রী ) ত্রিগুণিতা সিত্ত্ব । ত্রিশর্কর । ( রাজনি" ) ত্রিসীত্য (প্লী) ত্রিবারং সীতয়া সহিতং যং (নৌবয়ে ५८ ईठि । ”। ४I8२४ ) बाब्रजग्न झटे ८भज, cग छूमि डिम बाग्न कर्षिङ श्हेग्नp:झ् । ত্ৰিমুগন্ধি (ক্লী) ত্রয়াণাং সুগন্ধিদ্রব্যানাং সমাহার: ত্রিজা তক, তুল্যপরিমাণ এলাচ, দারুচিনি ও তেজপাত।

  • ভূগোলাপত্রসংযোগে ত্রিমুগন্ধি ত্রিজাতকং | নাগকেসরসংযুক্তং চতু জাতকমুচ্যতে।” (অশ্ববৈদ্যক ১২৭৩) ব্রিস্তুপর্ণ ( পুং ) ১ বহু ঋকের রোভাগ। ২ তৎত্ৰত ৩ এই ব্রতধারী পুরুধ । “ত্রিণাচিকেত: পঞ্চাগ্লিস্ত্রিমুপর্ণ ষড়ঙ্গবিৎ ।” (মন্ত্র ৩১৮৫ ) ‘ত্রিম্পর্শ্ব বহচাং বেদভাগঃ, ভারতঞ্চ, তদোগাং পুরুষোংপি ত্রিম্বপণঃ ” (কুকুৰ ) ত্রিবেচক (পুং ) আঙ্গিরস চ্যবনরূপ অগ্নি । w ‘অগ্নিৱাদি সশ্চৈব চ্যবনন্ত্রিমুবর্চক।" (ভারত বা ২১৯ অ')

ত্রিসেীগন্ধ্য [ ত্রিমুগন্ধি দেখ। ] ব্রিসোপর্ণ (ক্লী) মুপর্ণেন ঋষিণা কৃতং অৎ বৃত্তে ত্রিশস্তি স্থ জৰ্থত উত্তরপদ বুদ্ধি: । সুপর্ণ ঋষি আচরিত ব্ৰতভেদ, মহর্ষি সুপর্ণ কঠোর তপস্তা, নিয়ম ও দমগুণ প্রভাবে স্বয়ং ভগবান নারায়ণের নিকট হইতে এই ধৰ্ম্ম প্রাপ্ত হইয় } প্রত্যহ তিনবার করিয়া পাঠ করিতেন । এই নিমিত্ত পণ্ডিতেরা এই ধৰ্ম্মকে ত্রিসোপর্ণ কহিয়া থাকেন। এই ধৰ্ম্ম ঋগ্বেদ 'মধ্যে কীৰ্ত্তিত আছে, ইহার অনুষ্ঠান নিতান্ত দুষ্কর । জগৎ প্রাণ সমীরণ, মহৰ্ষি স্থপর্ণ হইতে এই সনাতন ধৰ্ম্ম, লtভ করিয়ছিলেন । পরে সমীরণ এই ধৰ্ম্ম বিঘসাসী মহর্ষিদগকে এবং উহারা মহাসমুদ্রকে প্রদান করেন । তৎপরে পুনরায় ঐ ধৰ্ম্ম ভগবান নারায়ণে লীন হইয়া ষায় । ( ভারত শাস্তি’ ৩a • অ” ) স্বপণ। এৰ স্বার্থে অণু, ত্রয়: সোপর্ণা; যত্র । মন্ত্র ত্রিক, ঋগ্বেদের নিম্নলিখিত মন্ত্র তিনটর নাম ত্রিসোপর্ণ।

  • চতুস্কপর্দ। যুবতি: সুপেশা স্থতপ্রতীক। বযুনানি বস্ত্রে । अशt१ श्११ ३६१। निःक्षतिङ् मि ८ङ्गव! क्षि८ङ्ग खt१५५ब्रः ॥७ এক: সুপর্ণ সসমুদ্র মাধিবেশ স ইদং বিশ্বং ভূবনং ৰিচষ্টে । তুং থাকেন মনসা পশুমস্তিতস্তং মাতা ছিল সউ রেলি মাতয় ॥৪

} ч с су J 3. « هow wor * * . * शू**{१ क्ॐिाः क्वtब्रां दद्दछाङिtब्रक९ गदर दछ्षा ក្ इनt:गि फ़ नषtठा अक्ष्व८ब्रदू अशढ cनाभश ( भं *•rsssls, ५क मूलर्डौ नान्नैौ श्रांtश्न, फtएांद्र मरड८क Biરેિઃ उाशन भू6ि श्नान्न ७ प्रिश्न, उिनि खे९इठे उं९ङ्गहे वळ भiिt করেন, দুই পক্ষী তাহার উপর উপবেশন করে, তথা a তারা ভাগ প্রাপ্ত হন । (এই স্থলে নারী শব্দের অর্থ স্বজ্ঞাঃ ইহার চারিদিকে স্থত থাকাতে স্নিগ্ধ আছে, ইহাকে { दगा शहेग्राcछ् ७६१ यऊ नामशौहे उँखम सेखभ वळ । रेश দুই পক্ষী যজমান ও পুরোস্থিত, স্বপর্ণ অর্থাৎ জীব ও পর। श्Itठ निश् िचftछ्न, 'aश् ८१नौtउ अध]ानि (त्। ভাগধেয় অর্থাৎ ভাগ প্রাপ্ত হন। (৩) এক সুপর্ণ (পদ সমুদ্রে প্রবেশ করিল, তিনি এই বিশ্বভূৰন অবলোঃ করেন, পরিণত বুদ্ধি দ্বারা আমি তাহাকে দেখিয়াছি, ঃি নিকটবৰ্ত্তিণী মাতাকে লেহন করেন এবং মাতা ও তারা লেহন করেন। পক্ষ। এই স্থলে প্রাণবায়ু বা পরমায়ু, অর্থাৎ ব্রহ্মগু, তিনি এই বিশ্ব, সকল ड्रयन ७ब५ फूटश বিশেষ রূপে স্থাপিত করেন। মাত অর্থে বাক্য । গ্র না থাকিলে বাক্য থাকে না । ( $ ) সুপর্ণ একই অীে পণ্ডিতগণ কল্পনা কfরয় তাহাকে অনেক রূপে { করেন। ইহার যজ্ঞের সময় নানাপ্রকার দ্বন্দ্ব উচ্চ করেন এবং স্বাদশ সংথ্যক সোমপ{ত্র সংস্থাপন কঃে সুপর্ণ অর্থাৎ পরমাত্মা একই, তত্ত্বজ্ঞ লোক সকল গঙ্গা ছন্দ ও স্ত্রেত্রোদি দ্বারা নানা বলিয়া থাকেন । ভিন্ন ! দেবতার নাম এক আত্মা । (৫) ( সায়ণ ) ৩ পরমেশ্বরের নাম ভেদ | “ঞ্জিসোপর্ণং তথ। ব্রহ্ম যজুষাং শত্রুদ্রিয়ং।” (ভারতশা ৮১ अtनक ह८ण ‘जि८मोद*{' tgहे १ठे रक्षांt६, ऐंश गि*ि প্রমাদ, ཨ་རྗེ་ জন্ত এই শব্দ ধৃত হইল না । ত্রিম্বন্ধ ( ক্লী ) ত্রয় স্কন্ধাইব অবয়ব যন্ত । জ্যোতিঃশাস্ত্র মানা প্রকার ভেদবিষয়ক জ্যোতিঃশাস্ত্র তিন । প্রতিষ্ঠিত। সংহিতাস্কন্ধ, তন্ত্র স্কন্ধ ও ছোৱা স্কন্ধ, গে भीtझब ७३ डिन? স্কন্ধ'। যাহাতে জ্যোতিঃশীয় { বিবরণ থাকে, তাহাকে সংহিতাস্কন্ধ কৰে। আহাতে " पात्र अश्शृङि निक्रश्विउ श्य, उाश८क ठऽश्नक ५१:" अ५विभि-झन मर्शा९ याज विकाश् निक्रxि5 रु३ग्राtश्, " cश्ञाझक्न कुश् । (३श्९ञ' ०।२) o ! जिढन (क्रो) जैः छन। cाश वज । जारगाथा " প্রথম উপসদে দোহ ক্রিস্তমরূপ ব্ৰতবিশেষ }