পাতা:বিশ্বকোষ দ্বাদশ খণ্ড.djvu/২৪৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ত্রিহায়ণী । [ २8७ ] बिछ्७ गमद्र ५क निवडङ जन्नब छशवठौष्क फैcनक कब्रॉब्र छश्रवडौब गरिङ उांशंद्र बूष रत्र। जूष्क काउब्र रहेछ। अन्नद्र ड्रकडूब श्ब ७द२ निप्रव्र निक मृग थार्थना করে। শিব ভগবতীর বক্ষ হইতে দুগ্ধধারী রূপে অম্বরকে পানীর গুদান করেন। অমুরের তৃষ্ণ দূর হইলেও ८ग १ाग्न ७काश्ग न, निरे १ाब जियाब्रात्र विख्ख् श्रेश्। ত্রিস্রোতা রূপে পৃথিবীতে প্রবাহিত রছিল - ত্রিস্রোতস (স্ত্রী),ীলি স্রোতালি সন্ধি অস্তাং। স্রোত जद्रयूद्ध नौ ८डम, ७हे नौव्र ठिनप्रैौ ¢टवांठ भांtझ । श्रृंत्र । ত্রিপৃশ (খ্ৰী) নি চাজনিনি একদিন গানে দিনে শৃশতি স্পৃশ্যক। একাদশীদ্ভেদ, যে একাদশীর পুৰ্ব্বদিনে দশমী এবং পরদিনে মুন্ন মাত্র একাদশী, পরে স্বাদশী ও রাত্রি শেষে রয়োদশী হয়, তাহাকে ত্রিম্পূশ কহে, অর্থাৎ একাদশী, স্বাদশী ও ত্রয়োদশী এই তিন তিথি এক সাবন দিনে হইলে ত্রিশৃশ হয়। এই দিন অতিশয় পুণ্যকর। ইহাতে স্নান দাদদি বিশেষ ফলপ্রদ। "দা পূৰ্ব্বদিনে দশমী পরদিনে চৈকাদশী স্বল্পী, ততো দ্বাদশী রাত্রিশেষে ত্রয়োদশী সা চৈকাদশী ত্রিশৃশ । “একাgশী দ্বাদশী চ রাত্রিশেষে রয়োদশী । তর ক্রতুশতং পুণ্যং ত্রয়োদগুন্তু পারয়েৎ “(একাদশীক্তত্বধৃত বচন’) এই একাদশী করিলে ব্ৰহ্মহত্যার পাতক বিনষ্ট হয় । এই একাদশীতে ত্রয়োদশীর দিন পারণ করিবে । ত্রিমান ( ক্লী ) ত্ৰিষু কালেষু স্নানমত্র । ত্রিকাল স্নানাঙ্গত্ৰত ভেদ, এই স্নান বtণ প্রস্থাঙ্গ ও প্রায়শ্চিত্তাঙ্গ, যাহারা বtণপ্রস্থ অবলম্বন করেন, তাহদের প্রাতঃ, মধ্যাহ্ন ও সায়tহ্নকালে স্নান করিতে হয়। প্রায়শ্চিত্ত করিতে হইলে ত্রিকাল স্নান কৰ্ত্তব্য । - * ত্রিহল্য (ள்) ত্রিবরং হলেন झठे९ इग-गु९ ( मऊछनश्शां९ করণজয় কর্ষেযু পা ৪।৪৯৭) বীরত্রয়কৃষ্টক্ষেত্র, পৰ্য্যায় ত্রিগুণাকৃত, তৃতীয়tঙ্কত, ত্রিীত্য । ত্রিছায়ণ (ত্রি ) ত্রয়ো; हार्बन वाग्न १ञ्च, १ङ्ग१। ४ ब्रिदर्ष दग्रश्न श्रृंदानैि । २ जिद९नद्र । ত্রিহায়ণী (স্ত্রী) ত্রিহায়ণ-উীপূ। ত্রিবর্ধ গাভি। " “বংহত্যশ্চ ত্রিহায়ণ্যো প্রস্তাঃ” (কাত্যা শ্রেী ২২I৯১৩) ২ দ্রৌপদী, কৃত যুগে বেদবতী, ত্রেতায় জনকাহ্মজা, ६%|एद्र ८ो°ो, हेमिहे क्लक्षा ७ डिश्म्नी ।

  • १३ ॐt५itनशै। इफेंtद्र नाcश्व कांनौभूsit१ब्र छेनाधानि वगिब्रा शिषिst शिप्रltश्न, किड़ कौशिकांभूब्रtt१ द्भिtवाडांश वान थांकिtन७ ४१ध्रvi Vivit५{tन (.११। ५॥घ्। न। ।

) “কৃতে যুগে বেদবতী ত্রেতায়াং জনকাত্মন্ধ । জাপরে দ্রৌপদীচ্ছায়া তেন কৃষ্ণ ত্রিহায়ণী ॥” so (ব্রহ্মবৈবৰ্ত্ত একঞ্চজন্ম।) ত্রিহুত, স্থিত, তীয়হত (সংস্থত তীরভূক্তি শৰে মগন, ५४१8 भूहेॉरकाज८*ब भर्षाढ बिषङ छाब्रङद८६ग्न अरुर्गड विश? প্রদেশের পাটনা বিভাগের সৰ্ব্বোত্তরবর্তী একটা জেল । बाषाणांब cशप्लेणारप्लेब्र अषैौष्म ७७ दूर९ ७ अश्कि (गार ংখ্যাবিশিষ্ট জেলা আর দ্বিতীয় ছিল না। ইহাতে মৰক্ষণ, शऔभूत्र, नौठांमाफ़ौ, नब्रख्ॉन्न६ मधूबागै, ठांछभूद्र ७हे इ? উপবিভাগ ছিল। তখন ইহার উত্তর সীমা নেপাল রাগ উত্তরপূৰ্ব্বে ভাগলপুর জেলা, দক্ষিণপশ্চিমে মুঙ্গের জেলা দক্ষিণে গঙ্গা নদী, দক্ষিণপশ্চিমে সারণ জেলা বা গওক । উত্তরপশ্চিমে চম্পারণ জেলা ছিল । উত্তর সীমায় নেপাল রাজ্যের সহিত ইংরাজ রাজ্যের সীমানিৰ্দ্ধারণের জন্য খায়, नौ, हेछे८कद्र ५ रुitäद्र सूछांमेिं श्रांtझ । ১৮৭৫ খৃষ্টাব্দে ১লা জানুয়ারী হইতে এই বৃহৎ জেলাট শাসনকার্য্যের সুবিধা ও সুব্যবহার জন্য দুইটী স্বতন্ত্র জেলার বিভক্ত হইয়াছে । মজঃফরপুর, হাজীপুর, সীতামাড় এই তিনটা উপবিভাগ লইয়া মজঃফরপুর নামে ও দরভাঙ্গা, মধুবাণী ও তাজপুর এই তিনট উপবিভাগ লইয়া দরভাগ নামে দুইটী সতন্ত্র জেলা হইয়াছে। প্রকৃত পক্ষে এখন বাঙ্গালী বিহারের মানচিত্র হইতে ত্রিহুত জেলার অস্তিত্ব লোপ পাইয়াছে। মজঃফরপুর ও দরভাঙ্গ এই দুই জেলার বিবরণ এখনও স্বতন্ত্র ভাবে সংগৃহীত হয় নাই ; সুতরাং ত্রিহুত নামেই ইহার যাহা কিছু বিবরণ সংগৃহীত হইল। ১৭৬৫ খৃষ্টাব্দে যখন মুবা বিহার ইংরাজের হস্তে আলে, তখন গঙ্গার উত্তরকুলবর্তী স্থান নকল সারণ, চম্পারণ, बिरुङ ७ क्ष्णैौशूद्र ५हे फ्रांग्निौ नद्रकां८ग्न दिछद्ध श्नि । তখন সরকার ত্রিহুতের পরিমাণ ৫৯৫৩ বর্গমাইল ও সরকার হাজীপুরের পরিমাণ ৭৮৩৫ বর্গ মাইল ছিল, কিন্তু তখন সমগ্র ত্রিহুত জেলার পরিমাণ ৬৩৪৩ বর্গ মাইল মাত্র। পূর্বে नद्ररुज़ि जिएउ ७ जब्रकांब्र शऔभूज़ ५३ सेडरद्र **** পরগণা ছিল। এই সকল পরগণার নামের তালিক-পাঞ্জ यांग्र भा, ठtव गद्रकांग्रैौ कांश्रृंछ श्रृंख श्हेrङ छांनी ६if (* তখন ভাগলপুর ও মুঙ্গের জেলার অধিকাংশ স্থান এই ईरे সরকারের অধীন ছিল । ১৭৯৫ খৃষ্টাব্দে ভাগলপুর ও মুঙ্গেরের অন্তর্গত ৰালিয়া, ধল जिन्शूद्र, बांtनङ्गनाग्नि, हेमामशूद्र, नग्ननिश्शून, कूफ], श्रts** कद१७, नाब्रार्मिशब्र, इग्न, कब्रकिल्ला, भांगकि दगिब्र, ननि:" $ *