পাতা:বিশ্বকোষ দ্বাদশ খণ্ড.djvu/২৯২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


झकिीघ्रtङ्ग [ ২৯২ } - দক্ষিণপধিক

  • কাৰ্ত্তিকী পূর্ণিমায়ান্ত রাসে রাধামহোৎসবে। আবিভূত দক্ষিণাংশাৎ কৃষ্ণস্ত তেন দক্ষিণ ॥” ( ব্রহ্মবৈবৰ্ত্ত ) দক্ষিণার অপর নাম দীক্ষা, ইনি সকল স্থলেই পূজিত হন। এই দক্ষিণ ব্যতীত বিশ্বের সকল কৰ্ম্ম নিষ্ফল।

o g ( ভাগবত ) a নায়িকাবিশেষ । নায়ক অগু নায়িকার প্রতি আসক্ত হইলে যে নারী পূর্বের ন্যায় নায়কের প্রতি গৌরব, ভয়, * প্রেম, সম্ভাব প্রভৃতি পরিত্যাগ করে না, তাহাকে দক্ষিণ নায়িকী কহে । , “যা গৌরবং ভয়ং প্রেমসম্ভাবং পূৰ্ব্বনায়কে । ন মুঞ্চত্যন্তশক্তোইপি স জ্ঞেয় দক্ষিণ বুধৈ: ॥” tí ( বিষ্ণুপুরাণটীকায় স্বামী) দক্ষিণাংশব্রণিন (পুং ) দক্ষিণাংশে দক্ষদ্বন্ধে ব্ৰণোংস্ত্যন্ত ইনি। দক্ষিণস্কন্ধস্থিত ব্ৰণযুক্ত, যাহার দক্ষিণস্কন্ধে ব্ৰণ ( ক্ষত ) আছে। পিতৃস্বৰ্গমন করিলে এই রোগ হয়, এই রোগ ह्हेtण श्रखानtन छ्द्र ऐंश्ध्र *ांछि दग्निष्व । • “পিতৃস্বস্ৰভিগমনং দক্ষিণাংশত্ৰণী ভবেৎ। তেনাপি নিস্কৃতি; কাৰ্য্যা অজানেন শক্তিত: " ( পরাশর) দক্ষিণাকপর্দ (পুং ) বসিষ্ঠ । ( বেদ ) দক্ষিণাকাল (পুং ) যে সময় দক্ষিণ দিতে হয়। দক্ষিণাগ্নি (পুং ) দক্ষিণোইগ্নিঃ যজ্ঞাপ্লিবিশেষ, দক্ষিণ দিকে যে অগ্নিস্থাপন করা হয়, তাহtর নাম দক্ষিণাগ্নি । দক্ষিণাঞ্জ (পুং ) দক্ষিণস্তাং অগ্রমস্ত। দক্ষিণ দিগ্নভাগস্থিতাগ্র কুশাদি, যে কুশাদির অগ্র দক্ষিণ ভাগে অবস্থিত থাকে। "অখ যান্তমূহূদীচীনাগ্রাণি তৃণানি ভবস্তি দক্ষিণাগ্রাণি তানি করোতি।” (শত ব্ৰt' ১২ ৷ ৫ ৷ ১ ৷ ১২ ) ' দক্ষিণাচল' পুং ) দক্ষিণ দক্ষিণস্তাং দিশি দক্ষিণে দক্ষিণ প্রদেশে বা স্থিতোছচল; পৰ্ব্বত । মলয় পৰ্ব্বত । দক্ষিণাচার (পুং ) দক্ষিণ: অপ্রতিকূল আচার। তন্ত্রোক্ত আচারভেদ । স্বধৰ্ম্মনিরত্ত হইয়া পঞ্চতত্ত্ব দ্বারা পুঞ্জ। করিলে, এইরূপ আচরণ করিলে দক্ষিণাচার হয়, এই আচারে স্বয়ং শিবস্বরূপ ইয়া শিবকে পূজা করিবে। . “স্বধৰ্ম্মোনিরতোভুত্ব পঞ্চতবেন পুঞ্জয়েং। সএব দক্ষিণাচারঃ শিবো ভূত্ব শিবাং যজেত্ব ॥” ( श्रां5iब्रtउनउझ ) ऐशtठ ७हे भाण दिt*द, भछझांटम दिछब्रtद्रन निरङ श्हे८द । दिछब्राद्रन७ ११भकttद्रद्र ५कऎौ ।

  • চতুর্মকারা সন্ত্যেৰ পঞ্চমে বিজয়ারস: * * (श्रांप्लांद्ररङाङज )

এই আচার বামাচারীদিগের গুtয় অতি করেন ইহা বিশুদ্ধ বৈদিকাচার সদৃশ । “দক্ষিণাচারতন্ত্রোক্তং কৰ্ম্মতদুদ্ধবৈদিকং।” ( দক্ষিণাচারতা) দক্ষিণোইমুকুল সাধুরাচারে ব্যবহারে যন্ত । (f ২ শিষ্টাচারবিশিষ্ট । দক্ষিণ দক্ষিণস্তাং দিশি চারে গতি। ৩ দক্ষিণদিগ্‌গতিশালী, যাহার গতি দক্ষিণ দিকে । দক্ষিণাজ্যোতিস্ (পুং) দক্ষিণ দক্ষিণাং জ্যোতিম *itक्षोनि इ१ि८खरं ।। *८१|श्* १t१भेमि' तिि१। ८५ातःि #नउि ।” ( श्रर्थकं ७ । 4 । २२ ) দক্ষিণাৎ ( অব; ) দক্ষিণস্তাং দিশি, দক্ষিণস্তা দিশঃ দঞ্জি বা দিক্‌ দক্ষিণ আতি ( উত্তরাধরদক্ষিণদিতিঃ । পী ৫১% ১ দক্ষিণ দিক। ২ দক্ষিণদিকে । ৩ দক্ষিণ দিক্ হইতে। দক্ষিণান্তিক (স্ত্রী) বৈতালীয় ছন্দোভেদ, ইহা মায়াড় বৈতালীয় মাত্রাবৃত্ত প্রথম ও তৃতীয় চরণে ১৪ মাত্র, }ি ७ 5छूर्षि 5द्रt१ ४७ भामि श्ब्र । f "ষড় বিষমেইষ্ট্রেী সমে কলাস্তাশ্চ সমোস্থানে নিরন্তয়া। নসমাত্রপরাশিত কলাবৈতালীয়েস্থন্তে রলে গুরু: ॥” ( বৃত্তরত্না") কিন্তু ইহার মধ্যে প্রভেদ এই যে, যদি দ্বিতীয় ও কৃষ্ঠা মাত্রার মধ্যে একটী গুরু হয়, তাহা হইলে এই দক্ষিণ স্তিক মাত্রাবৃত্ত হইবে, আর আর সকল পুৰ্ব্বোক্ত বৈজ্ঞান কের ন্যায়। "তৃতীয় যুগ্ৰদক্ষিণাস্তিকা" ( বৃত্তরত্না") , যদি তৃতীয়যুক্ত দ্বিতীয়মাত্র তৃতীয়মাত্রাভ্যামেকেঞ্চি শেষং রৈতালিয়বং তদ। দক্ষিণান্তিকানামচ্ছন্দঃ । বৃত্তর’ট? দক্ষিণাপথ (পুং ) দক্ষিণা পন্থীঃ আচ্ সমাপ্তম্ভঃ। দেশতে অবস্ত্রী ও ঋষ্য পৰ্ব্বত অতিক্রম করিয়া দক্ষিণাপথে অনেক গু? পথ গিয়াছে, এই বিন্ধ্য পৰ্ব্বত ও সমুদ্রগামিনী পয়েঞ্চ নী এই স্থলে মহৰ্বিদিগের আশ্রম ও বিদর্ভদিগের পথ । কোশলfদকে গিয়াছে, ইহার পর দক্ষিণদিকে যে দেশ,তায় নাম দক্ষিণাপথ। (ভারত ৩১৬ ম’)। দক্ষিণাত্য (**) “এই পন্থা বিদর্ভাধামমী গচ্ছন্তি কোশলাং। . অঞ্চপরঞ্চ দেশোহয়ং দক্ষিণে দক্ষিণাপথ: "(ভার ৩** ২ দক্ষিণাস্থিত মার্গমাত্র, দক্ষিণদিকে অবস্থিত পথ । "কুঞ্চজিনানি ধুম্বন্ত স্বয়মেৰ দক্ষিণা পণং বান্তি" ۹ اهد ه ۱۰ دی ماه ) দক্ষিণাপথিক (ত্রি ) দক্ষিণাপথোংস্ত্যন্ত ৰামিনে " হেন ৰাঠন • দক্ষিণাপদেশবাণী, দক্ষিণাপথ লেগে " দক্ষিণাপখদেশ সম্বন্ধ। •