পাতা:বিশ্বকোষ দ্বাদশ খণ্ড.djvu/৪০৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


झ*भश्ॉबिनrा { 86న | लभंभशंदिशा डिनबन পরম্পর লাগিল জপিতে । aব রূপে আইলাম ভাসিতে ভাসিতে। পচাগন্ধে উঠি গেল বিষ্ণু डारि/६५ | বিধি হৈলা চতুর্মুখ ফিরি ফিরি মুখ । ভূমি ঘূণ না করিয়া করিলা আসন। প্রকৃতি রূপেতে তোমা করিমু ভজন ॥ श्रृख श्हेग फूभि श्रामाग्न उजान । সেই আমি সেই তুমি ভেবে দেখ মনে। এত শুনি শিবের হইল চমৎকার । " প্রকাশ করিলা তন্ত্র মন্ত্র সবাকার ॥ तूकाश्य लभभूéि नडौ &श्ण नऊँौ । তারা মূৰ্ত্তি ছাড়ি হৈলা কালীর মূরতি ॥ মোহিত মহেশ মহামায়ার মায়ায় । যে ইচ্ছা করহ বলি দিলেন বিদায়ু ॥ রথ আনি দিতে শিব কহুিল নদীরে । রথে চড়ি গেলা সতী দক্ষের মন্দিরে ॥* উপরে দশমহাবিদ্যার উৎপত্তি সম্বন্ধে যে বিবরণ লিখিত ইল, তাহ মহাভাগবতপুরাণ ব্যতীত আর কোন পৌরাণিক তান্ত্রিক গ্রন্থে পাওয়া যায় না । তন্ত্রে মহাবিদ্যার উৎপত্তি ভিন্নরূপ বর্ণিত হইয়াছে । কুঞ্জিকা তন্ত্রে ১ম পটলে লিখিত আছে— *কলে কৃষ্ণত্বমাসাদ শুক্লাপি নীলরূপিণী । লীলয়া বাক্প্রদাচেতি তেন নীলসরস্বতী ॥ তরিক স্থাৎ সদা তার তারিণী চ প্রকীৰ্ত্তিত । ভূবনানা পালকত্বাস্তুবনেশী প্রকীৰ্হিতা ॥ স্বষ্টিস্থিষ্টি করী দেবী ভুবনেশী প্রকীৰ্ত্তিত । ঐদায়ী চ সদা বিদ্যা শ্ৰীবিদ্যা চ প্রকীৰ্ত্তিতা । নিগুণ চ মহাদেবী ষোড়শী পরিকীৰ্ত্তিতা । * তৈরী ছ:থসংহন্ত্রী যমদুঃখবিনাশিনী। কালভৈরবভাৰ্য্যা চ ভৈরবী পরিকীৰ্ত্তিতা । ত্ৰিশক্তি কুলিদা দেবী ছিন্ন চৈব মুরেশ্বর। sিণ চ মহাদেবী মোহিনী মোক্ষদা ধ্ৰুং ।

  • াবতী মহামায়া ধূম্রামুরনিস্বদনী । মরূপ মহাদেবী চতুর্বর্গপ্রদায়িনী । ধগম্মাতা জগদ্ধাত্রী, জগতামুপকারিণী । **ারে বারুণী দেবী গঙ্কারে সিদ্ধিদা স্মৃত । "কারে পৃথিবী চৈব চৈতগু৷ মে প্রকীৰ্ত্তিতা ॥ "ठी भनगैगपाच्नउत्राष्ट्रब्रनानिनौ । *াপত্তারিণী দেবী মাতদী পরিকীখ্রিস্তা ।

VIII

8बकू$सांगिनौ ८मरौ कमणा छ यदौर्डिंडा । পাতালবাসিনী দেবী লক্ষ্মীরূপ চ সুন্দরী ॥ ७ड भ*भश्ॉदिप्नrt: मृिझिदिप्तrtः ७धं कौॐिउt: ॥” মহাদেবী শুক্ল হইলেও কলিতে কৃঞ্চস্থ প্রাপ্ত হইয় নীলরূপিণী হইয়াছিলেন, অবলীলাক্রমে , বাকশক্তি প্রদান कtब्रन । ५हे प्रछ नौगनमषउँौ'नाcम थाडि गाड कtइन ७वर रेनि नरून ड्रडएक डाप्रग कtबन, eरे छत्र ইহার নাম তারা বা তারিণী। সকল ভুবনকে পালন করেন এই জন্ত ভুবনেশ্বরী নাম হইয়াছে এবং স্বষ্টি ও স্থিতিকারিণী বলিয়াও ভূবনেশী নামে বিখ্যাত। মহাদেবী শ্ৰীগান করেন বলিয়া শ্ৰীবিদ্যা এই আখ্যা প্রাপ্ত হন । মহাদেবী ত্রিগুণতীত এইজন্ত ইহার নাম ষোড়শী। এই দেবী সকল প্রকার দুঃখ নাশ করেন ও যম-যন্ত্রণ। বিদূরিত করেন এবং ভৈরবের ভার্য্যা, এইজন্য ভৈরবী নামে খ্যাতি লাভ করিয়াছেন। এই দেবী ত্ৰিশক্তিরূপিণী, ইহার মস্তক ছিল্লা, ইনি মোহিনী ও মোক্ষनाग्निनौ, 4ऐलश ईशद्र नाम श्मिमरड। ७हे भशमाग्र भूश्चाशद्र বিনাশ করিয়াছিলেন। ইহার বর্ণ ধুম এবং ইনি ধৰ্ম্ম, অর্থ, কাম ও মোক্ষ প্রদান করেন, এইজন্য ইহার ধূমাবতী নাম হইয়াছে। বকার শস্বে বাণী দেবী, গ শৰে সকল এন্ধাৰ । সিদ্ধিদায়িক, ল শব্দে পৃথিবী এবং স্বয়ং চৈতন্যরূপিণী, এইজন্য বগলী নাম হইয়াছে। মহাদেবী অত্যন্ত মদৰ্শীল, তিনি মতঙ্গ অস্থরকে বিনাশ করিয়াছেন এবং সকল আপদ হইতে উদ্ধার করেন, এই সকল কারণে র্তাহার নাম মাতঙ্গা হইয়াছে। মgাদেবী সৰ্ব্বদা বৈকুণ্ঠে বাস করেন, এইজন্ত ইহার নাম কমলা এবং পাতালে অবস্থিতি হেতু লক্ষ্মী নামেও বিখ্যাত। এই দশমহাবিদ্যাও সিন্ধদি বলিয়া প্রকীৰ্ত্তিত হন। ' নারদপঞ্চরাত্রে (৩৩ জ: ) লিখিত স্থাছে— “দক্ষগেহে সমুদ্ভূত যা সতী লোকবিশ্রুত । কুপিত্ত্বা দক্ষ রাজৰ্ষিং সতী ত্যক্ত কলেবরং ॥ অনুগৃহ চ মেনায়াং.জাত তস্তাস্তু-স৷ তদা। কালী নামৃেতি বিখ্যাত সৰ্ব্বশাস্ত্রে প্রতিষ্ঠিতা " " সতী দক্ষগৃহে উৎপন্ন হইয়া রাজর্ষি দক্ষের প্রতি কুপিত হইয়া কলেবর ত্যাগ করেন, পরে অনুগ্রহ করিয়া মেনকার গর্ভে জন্মগ্রহণ করেন এবং সই সময়ে সক্ট কালী এই नांtभ दिथrtङ श्न, हेश्! नक श *ttण दि५Ifङ श्रां८छ् । श्रtवtग्न *व उप्लङtप्लद्र म८ड “प्रशग्नांग्निनेिtन ९१रुsां६ नभंपैit१ छाँड८भव उ९ ।। কালীরূপং মহেশানী সাক্ষাৎ কৈবল্যদায়কং ॥” - মহেশ্বরী অবস্তী নগরীতে মহারাজি দিনে কালীরূপ হইয়া,