পাতা:বিশ্বকোষ দ্বাদশ খণ্ড.djvu/৪৩৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


দশগুগগুলু [ .gর পাত্র হয় । বৃহস্পতি অণ্ডত হইলে স্বক্ষবস্তুর agaকানে পরিশ্রম, কর্ণপীড়া ও,অধাৰ্ম্মিকের সহিত শক্রত মন্মে। শুক্রের দশতে শুক্র শুভ ੋਸ਼ মমুষ্যের গীতামুরগি, হর্ষ, সুগন্ধি দ্রব্য, অন্ন, পানীয়, বঙ্গ, স্ত্রী, রত্ন, শরীরকান্তি, ੋਡ त१ि४ जुवा, ङान, aिप्रदख ७ बभ्रु ७ऐ गरुtगग्न बूक्षि श्ब्र ७भ१ क्लभृषिजन्म ८को*ग ७ झबिकर्षि बांब्री ५नगाउ श्य । শুক্র অশুভ হইলে রাজা, ব্যাধ ও অধাৰ্ম্মিক • ইহাদের সন্ধিত শক্রতা এবং প্রিয় ব্যক্তির বিনাশে শোকপ্রাপ্তি ং শনির৯দশাকালে শনি শুভ হইলে মন্থ গর্দভ, উঃ, পক্ষী ও বৃদ্ধান্ত্রী লাভ এবং গ্রাম, নগর ও পুরী অধিকার করিয়া সম্মান লাভ করে । শনির দশায় শনি অশুভ श्ई:श cझग्न, वाषूकt* ७ ८षांश् धङ्गठि বিপদ হয়, তন্ত্রী, নিদ্রা, আলস্ত ও পরিশ্রমাদি দ্বারা ক্লেশ ও ভৃত্য, সন্তান, স্ত্রী, ইষ্টাদের নিকট অপমান এবং মঙ্গচ্ছেদ ও পীড়াজনিত ক্লেশভোগ হইয় থাকে । যে গ্রহ জন্মকালে গুস্ত থাকিবে, সেই গ্রহ দশাকালে শুভ ফলপ্রদান করিবে, অশুভ হইলে অশুভ ফল প্রদান করিবে এবং মিশ্র হইলে মিশ্রফল প্রদান কfরবে। লগ্নাধিপতি গ্রহের দশামুরূপ লগ্নদশারও ফল হয়। গ্রহদিগের দশাকালে দশাধিপতি ও অন্তর্দশাধিপতি উভয়ই ফল প্রদান করে, কিন্তু অস্তুর্দশাধিপত্তি গ্রহপ্রদত্ত ফলই মনুষ্য ভোগ করিয়া থাকে । যোগিনী, বার্ষিকী, নক্ষত্রিকা, লাগ্নিকী, মুকুনা, বিংশোত্তরী, ত্রিংশোন্তৰী, পতাকা, হরগৌরী ও নিদশা এই দশটা দশা আছে, ইহাদের মধ্যে সত্যযুগে লগ্নদশা, ত্রে তাতে হরগৌরী দশ, দ্বাপরে' যোগিনী দশ এবং কলিতে একমাত্র নাক্ষত্রিকী দশই প্রধান । এই সকল দশা যথাসম্ভব। কথিত হইল । জ্যোতিষীগণ বলেন, পূৰ্ব্বোক্ত বিবরণ দেখিয়া দশাফলগণন করিয়া জীবনের শুভাশুভ নির্ণয় করিতে পারা যায়। পাকর্ষ (পুং ) দশাবৰ্ত্ত আকৰ্ষতি তৈলাদিমিতি আকৃষ্ণুআই । ১ প্রদীপ । ২ বস্ত্রাঞ্চল । শাকর্মিন (পুং) দশায়া আকর্ষতীতি দশা-কৃষরিনি। প্রদীপু। ” *াক্ষর ( ক্লী) দশ অক্ষরাণি পদেইত্ৰ। ১ পর্ভূক্তি নামক ইন্দোভেদ। বিরুণোদশাহ্মরেণ विद्वt*भूतप्रश्नऽ” (७ङ्ग’ि २७७) ()ি ২ দশাক্ষরযুক্ত মন্ত্রভেদ। স্ক্রিয়াং’টাপ্ত। ' "শাক্ষরাবৈ বিরাটু” (শত ত্রা ১১১২২ ) অর্শ আদি" ততোষ্ট্রপ্ত। ৩ স্ত্রীদেবতামঃ। “এই দশাক্ষরীবিস্কা সৰ্ব্বসম্পদপ্রদায়িনী ॥” (তন্ত্রসার ) গুগগুলু (পুং), ভাবপ্রকাশোক ঔষধভেদ। গ্রন্থত 8७é ] भिं नम

    • ीगो-बिकहूँ, ऽिड, बिझना, भूलक ५द१७५७नू आहे गनज बगडाtभ वहेब भारू कतिब्र गाजाश्वमैो उक्रय করিলে মেরোদোষ এবং কফ ও আমবাতজন্ত সমস্ত রোগ नहे श्,। ( खांश्च यः ) 餘 দশাঙ্গধূপ (পুং) ১ জবগ্রহ পিশাচাদি নাশক ৰূপবিশেষ, এই ধূপ ত্রিদোষনাশক। • ধূপ দেখ। ] ২ পুষ্পদানের পর দেবতাদিগকে দীয়মান ৰূপবিশেষ। মধু, মুকু, স্বত, গন্ধ, গুগগুলু, মগুরু, শৈলজ, সরল, সিহ্নল ও সিদ্ধার্থ এই দশটা দ্রব্য একত্র করিয়া চূৰ্ণ করিবে ; ইহাতে দশাঙ্গৰূপ প্রস্তুত হয়।
  • মধুমুস্তং স্থতং গন্ধে গুগগুস্বগুরুশৈলজং । • সরলং সিলেসিন্ধাৰ্থং দশাঙ্গৰূপ উচ্যতে।" ( ক্ষতি )

আর এক প্রকার-কপূর, কুষ্ঠ, মগুরু, গুগগুলু, চলন, কেশর, বাসক, পত্র, ত্বক, জাতীকোষ এই সকল দ্রব্য চূৰ্ণ করিয়া স্কৃতের সহিত, মিশ্রিত করিয়া প্রস্তুত করিলে দশাঙ্গধূপ হয় । 彎 "কপূৰ্বং কুষ্ঠমগুরুগুগগুলুমলয়োস্ত্রবং। কেশরং বাসকং পত্রং জাতীকোষঞ্চউত্তমং ॥ সৰ্ব্বমেতদ ঘৃতযুতং দশাঙ্গৰূপঞ্জরিত: " (স্বতি) ৰূপ দেখ। ] দশাঙ্গলেপ (পুং ) প্রলেপ বিষয়ে দেয় দশাঙ্গযোগবিশেষ ; শিরীষ, যষ্টিমধু, তগরপাদিক, রক্তচন্দন, এলাচি, জটামাংস, , হরিদ্রা, দারুহরিদ্রা, কুড় ও বাল। এই সকল পেষণ করিয়া ঘূতসংযোগে প্রলেপ দিলে বিসর্প, কুষ্ঠ, জর ও শোধ नटे रब । (छादय' ) দশস্কুল (ক্লী) দশ অঙ্গুলয় ইব শিরা চিহ্নানি ফলত্বগুপরি সন্তান্ত অচ্‌ খৰ্ব্বজ, ধৰ্ম্ম জ। ( ভাব প্ৰ") এই ফলের উপর অঙ্কুলের মত শিরা চিহ্ন থাকায় এই ফলের নাম দশাঙ্গুলি श्शॆुltछ् ।। ६१ स्रशूंशः श्रद्रिय१िभश्च ंड डि६िष्ठं{तःि:अः ঠঞ তন্ত লুক্ত সমসান্ত অচ্ প্রত্যয়:ণ ২ দশাস্কুলপরিমিত। “সভূমিংসৰ্ব্বতোবৃত্বাত্যতিষ্ঠদশাঙ্গুলং" । (খক ১.৯০৯) , দশাঙ্গুলং দশাঙ্গুরিপরিমিতং দশং অত্যতিষ্ঠং অতিক্রম্য ব্যবস্থিত: ' ( সারণ ) & দশাধিপতি (পুং ) ১ জ্যোতিষোক্ত দশাপতি রব্যাদিগ্রহ রবি প্রভৃতি গ্রহ দশদিগের অধিপতি । দশানাং পদাৰ্তানাং অধিপতি। ২ দশ পদাতির অধ্যক্ষ, রাজনিযুক্ত সৈন্ত ভেদ, ऐशनिश८क छमांनांग्न कङ गांग्र ।

  • সমানাসনপানাস্তে কার্য্যা দ্বিগুণলেণ্ডনঃ । দশাধিপত্য; কাৰ্য্যা শতাধিপত্যস্তথা।” (ভারত শী ১..জ) দশানন (পুং) দশ আননান বদনানি যন্ত। রাবণ ।

আনননি। দশবদন । এইরূপ সমালে ক্লীবলিদ হয়।