পাতা:বিশ্বকোষ দ্বাদশ খণ্ড.djvu/৭৩৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


নাড়ীত্রণ জন্মচিত্যিদানবলিনাক্ষন্ধি এই দিলিত। • এক সেরু। এই তৈল প্রয়োগ কৰিলে বাতজ ও ক্ষজ

  • শলগুণাতীত্রণে—শত্রগ্রয়ােগ করিয়াশল বহির্গন্তুকদিবে। পরে ব্রণস্থানের পুয়াদি নিষ্কাশিত করিবে' নিম্ব ও তিল পেষণ করিয়া অধিক পরিমাণে স্কুত ও মধুসহযোগে ਾਲੇ বন্ধন করিবে । g • .

পলু নাড়ীব্রণে—কুস্তিকাগুণ্ডৈল প্রয়োগ করিলে সন্ত ফল পাওয়ায়। • निद्रजङ्ग श्रांप्ले}, श्रांकट्टमब्र श्रांप्ले यद१ झांसॊ बांद्रां बर्द्धि প্রস্তুত্ব কুমিল্লা প্রয়োগ করিলে সৰ্ব্বশরীরগত নাড়ীত্রণ নিশ্চয় * আরোগ্য হয়। সোদাল-পাত, হরিদ্র ও কালিয়াকড়া এই ' সকলুের চুর্ণ ৮ মাফ, মধু ৪ তোলা এবং গোমূত্র ৮ তোলা, এই সকল একত্র পাক করিয়া বৰ্বি প্রস্তুত করির প্রয়োগ করিলে ব্লশোধিত হয় ও নাজীরণ নুঃ স্ট্রনাথাকে।

  • মধু ও সৈন্ধবে বৰ্ত্তি করির নাড়ীতে প্রবেশ করাইলে मांएँौउर्ण महे रुग्न । फूहे क्षळ१८श नकण उल ठेऊ इहेबांटझ्, নাড়ীত্রণে সেই সকল তৈল ব্যবহার করিলেও ইহা প্রশমিত হয়। জাতিপত্র, আকদের মূল, শোনালুপত্র, ডহরকল্পঞ্জার ৰীল, তীমূল, সৈন্ধব, লেবর্ভূল, চিতা ও বক্ষার এই সকল দ্রব্য সিজের আটায় পিবির বর্তি প্রস্তুত করিয়া প্রয়োগ করিলে শীঘ্রই,নানীত্ৰণ নষ্ট হয়। শূকরের বিষ্ঠা পোড়াইয় কালি করিতে হইবে, তাহার পর বহেড়া, আম্ৰবীজ, বুটাবরোহ, রেণুকা, শক্ষিনীবীজ এবং তৈল উছার সহিত মিলিত করিয়া নর্থীত্রণে প্রয়োগ করিলে উপকার হয়। মেরোধের কালি ও লাউর কন্ধদ্বারা তৈলপাক করিয়া তুলার করিলে নাড়ীরণ নষ্ট হয়।

কচুরের স্বরস এবং সিমূরের কঙ্ক দ্বার সার্ষপতৈল পাক ফরিয়া প্রয়োগ করিলে নাড়ীত্রণে উপকার হয়। ভরাতাকাদতৈল, সঞ্জিকাতৈল ও সপ্তাঙ্গ গুগগুলু নাড়ীত্রণে শেষ উপকুরী। শরীরবৃশোক সকল প্রকার শোধন ও রোহ্মণাদি ক্রিয়াই নাড়ীত্রণে কর্তব্য। * রুশ, হুৰ্ম্মল ও ভরশীল বাকির নাড়ী, এবং মশ্রিত নাজী ক্ষরত্র দ্বারা ছেদন করিবে । এরূপ স্থলে কদাচ শস্ত্রপ্রয়োগ করিবে । এঘণীদ্বারা শ্লেষের গতি অনুসন্ধান পরিষ্ঠ স্বচি'कध श्रिज ক্ষার স্বর যোজনা করিধি, পরে শোষের'এক প্রান্তছাগে প্রবেশ করাইয়া উন্নতি করিয়া অপর প্লাস্তার , [ 48 [] সহিত প্রয়োগ o অনতিবিলম্বে বঞ্চিত করিবে । অনন্তর ঐ ক্ষয়ক্ষত্রের উভয় প্রান্ত একত্র ও গাছবড়ল করি, রাখিবে, বা উহাতে ছেদন । मा इइ, ज्व कttāब दगांवभकिै * ot, স্বত্র প্রবেশ করাইয়া উত্তীপে ছো ন হয়, তাৰৎকালই এইরূপ ক্ষর কর্তব্য। ৰণক্ষারকুয়ে ছিন্ন হইলে ব্রণের চিকিৎসা করিছন্ত হইৰে । * ( ভাবপ্র" চতুর্থ নাত্নীত্রণাৰি- ) g ভৈষজ্যাবলীতে ऋगैबभर्षिकांप्प्र७ ३शब्र 8दष नक्न লিখিত আছে। ... * -- নাড়ীশাক (পুং ) নীপ্রধান পাটশাক । " * : . . নাড়াশুদ্ধি (স্ত্রী) নাতীনাং গুছি উৎ। দাশোন। d. , ধোগে ইহার বিষ্ণুলিখিত আছে। - নাড়াশোষণতৈল (ব্লী) তৈলেীবধতো। .(চক্রদত্ত ) নাড়ীস্বরসঞ্চার (পুং) নাড়ীস্বরে সঞ্চারঃ ৭তৎ। মাষ্ট্ৰীভেদে বায়ুর বহনরূপ গতিভেদ স্বরোদয় ও গ্রহবামলে ইহার বিষয় ৰিষ্কৃতরূপে লিখিত আছে। বামভাগস্থিত ঈক্ষনাতীতে অধিক শ্বাস। নির্গত হইলে জাহাকে চন্ত্রোয় এবং দক্ষিণদিকে পিঙ্গলানাড়ীর শ্বাসবহনে পূর্য্যোদা পদবাচ্য ছয় অর্থাৎ ৰামদিকের নাসিकांग्ऊ अशिक शांन निर्शङ इहेtग काठमग्न ५द६ प्रक्रिभनिएक খালেদাকে স্বর্ষোয় কৰে। স্বরোদগ্রন্থে ইহা প্রসিদ্ধ। যাত্ৰাদি যে কোন শুভকাৰ্য ও তাহার ক্ষণু নাসিকাতে টঙ্ক ও পিঙ্গলানাড়ীর গতি অনুসারে জামিতে পারা যায়। * शांजांकांग, दिवांश् गंभद्र•बढ ७ अगकांद्र शांद्र१७ अछ ९छ কৰ্ম্মে চন্দ্রগুভ। এই সকল সময়ে যদি বামনাগাপুটে বায়ু অধিক বেগে সঞ্চারিত হয়, তাহা হইলে ঐ সকল কার্ধে শুম্ভ হটুয়৷ থাকে। বিগ্ৰহ্ল, দূত, যুদ্ধ, স্নান, জেনন, মৈঞ্চ ব্যবহার, ভুয়, ও ভঙ্গ এই সকৰ বিষয়ে স্বৰ্য্যনাত্নী প্রশস্ত। এই সকল 'কাৰ্য্যকালে দক্ষিণ গালিকাতে বায়ু যদি অধিক বহিতে থাকে, তাহা হইলে ঐ সকল কার্ধে শুভ হইরে। ' যাত্রাকালে বিবাহে চ বস্ত্ৰালঙ্কারধারণে। স্বকৰ্ম্মে সর্বে প্রবেশে , , বিগ্রহীতযুদ্ধে সমুড়োজনমৈথুনে। ব্যবহারে ভয়ে ভঙ্গে ভামুনাড়ী প্রশস্ততে ॥” (ব্ৰহ্মৰমিল ) মোহন, শাস্তিকার্য, দিবোঁধৰি, রসায়ন, বিস্তাৱন্ত ও স্থিরকার্যসকল চন্ত্রোয়ে অঞ্চ ৰামনালিকাতঃস্ফূৰ এটা বহিলে প্রশস্ত্র" যাত্রাকালে যখন ষে নালিকাতে অধিক বায়ু খহিtধ, সেই পদ অগ্রে নিঃক্ষেপ করিলে কার্যসিদ্ধি হয় । ( ব্রহ্মযামল) নাড়ামহ (*) নাডামেব ‘গেছে মঞ্চ। ১ মাৰ্চী অতি ৰুণ! শিবের মারপালন্সে . , দল পূর্ণ

  • ीं कई १, नाउँौक, চলিত 拳 尊

r 4. { পুং ) নাত্নীপ্রধান; হিষ্ণু ।