পাতা:বিশ্বকোষ দ্বাদশ খণ্ড.djvu/৭৬২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


বলিগ্রহ [ १७8 J এবং রোগের সম্পূর্ণ লক্ষণ প্রকাশ পাইল শীঘ্রই প্রাণত্যাগ | করে। এইরূপ না চফ্টগে বেগ সাধ্য য়। রোগ আক্রমণের । BBBBBBD BBBS BBBB BBS BBBS BBB BBB श्रृंश्। ब्राथिग्न ठा८|द्र श्र क्र भूब्रझिम शूठाख्Iw १ श्रृंक्ष्श्वर्षा जर्मु० বিক্ষেপ করতে হইবে । রোগীর নিকট সৰ্ব্বগন্ধ ওষধিবীর | এই সকল গ্রন্থের চিকিৎসা এইরূপ লিখিত মাছে--ঋণগ্রহপীড়িত কুমারের পক্ষে পরিষেচনে বাতন্ত্রবৃক্ষের ক্কাথ এবং ঐ ,কল বক্ষের মুঙ্গের কাণেব সহিত পাক করা এবং সৰ্ব্বগন্ধ, স্বরানগু ও কৈট্য এই সকল দ্রব্য প্রক্ষেপযুক্ত ভৈল অভ্যঞ্জনে । প্রশস্থ । দেবদারু, রাস্বা, মধুর বৃক্ষ, এই সকলের কাথ ও মুগ্ধ সহযোগে ঘৃত পাঞ্চ করিয়া পান কয়াইবে । সর্ষপ, সপনিৰ্ম্মোক, <०, १{कtतनैौ, दूठ १६५ ॐहै, छ्% अ५द भांडीौत्र <ब्रांभ भूभ; প্রয়োগ করিলে । সোমলতা, ইন্দ্রবল্লী,ামী এবং বিৰকণ্টক । এ গান্ধনীর মূলগ্রথিত শরিয়া অঙ্গে ধারণ করবে। নিশ | কালে স্নান করিম চত্বরে স্কন্মগ্রহের পুজা করিতে হয়। রক্ত- : মালা, রক্তপতাকা, গন্ধ, বিবিধপ্রকার ভক্ষ, ঘণ্টাবা, নুতন । শালী, যব ও কুকুট সহযোগে বলি প্রভৃতি দ্বারা পূজা প্রশস্ত | | নিম্নলিখিত মন্ত্রে প্রতিদিন বালককে রক্ষা কয় কর্তব্য । মন্ত্ৰ-“তপসাং তেজসাঞ্চৈব যশস্যঃ বয়সাং তথা ।

;

-- | ৭৫ শঞ্চম{ল্য সহযোগে অগ্নিতে রত ইবন করতে হইবে । | | ! |

  • নিধানং যোহবাগ্রোদেল: স তে স্কন্দ: প্রসাদতু ॥ গ্রসেনাপতিকেহো দেবসেনাগস্তির্বিভুঃ। দেবসেনা বপুত্র; পতুি তুং ভগবান গুহু: | দেবদেবষ্ঠ মহন্তঃ পাবকস্ত চ যঃ সুতঃ। খঙ্গে মাত্তিকানাথ স তে শৰ্ম্ম প্রধ" ॥ র ফুমাল্যাম্বরপরে রক্তচন্দনতৃলিত: | রক্তদিববপুদেবঃ পঃ ভূ ত্বাং ক্রৌঞ্চসূদনঃ ” স্বাদপদ্মারের চিকিৎসা-বিত, শরীয, গোলোমী এব’ : হবসাদিগণের বাথ পরিষেচনে, সৰ্ব্বগঞ্জ সঙ্গযোগে তৈল পাক । কবিয়া অভ্যঞ্জন, ক্ষীরবৃক্ষের ক{কল্যাদিগণের কাপ । সহযোগে পাক করা হত বা ছাপানে এৰু এচ ও স্কৃিযোগে । মলেপন প্রযোজ্য। গৃঞ্জ ও উলুকের পুরীষ, কেশ, তষ্ঠীর মথ, মুত এবং বৃষের লোম ধূপে প্রয়োগ করিতে হইবে । শন স্তু', বিধী, মৰ্কট এবং কুকুটী এই সকল অঙ্গে ধারণ করবে। চতুষ্পথে স্বনাপার গ্রন্থের পূজা কুরিয়া পঙ্ক ও স্বপক্ক মাংস, প্রসন্ন রুধির, তুষ্ক ও ভূতার নিবেদন করিবে । গন্ধ- "গণস্বরসঙ্গে यः স্কন তি: খ, “ শিখসংজ্ঞশ্চ শিশো শিবোংস্ক বিকভাননঃ r শকুনিগ্রন্থেই চিকিৎসা-শকুনিগ্রীষ্টৰ্পোঙ্গুে তেস, মায়, ।
  • 53:ی

कनिथ हेसरमद्र क५ नब्रिविष्टन, क দ্রব্য সহ পাক করা তৈল অভাৱনে, ষ্টম, বেশমূল, *ींश গুমালতা, উৎপল, পল্পকাষ্ঠ, গোধ, প্রিয়জু, মঞ্জি, ও শৈলজ ইহুদিগের প্রদেহ প্রয়োগ করবে। ব্রশরোগের বিহিত চূর্ণ, বিধি প্রকার পথ্য e প্রণরোগোঙ্ক पूो९ প্রযোজ্য। শতমূলী, মৃগাদনী, এপ্লাঙ্ক, নাগদী, নিদিগ্নিক, লক্ষ্মণ, গৃহদেব এবং বৃহতী অঙ্গে ধারণ করবে। যথোক বিধানে ইহার পূজা করা বিশেষ মাধগুক । r রেবতীগ্রহের চিকিৎসা-অশ্বগন্ধ, খাজশৃঙ্গী, শারিবা পুনর্ণব, মুগানি, মাথানি ও ভূমিকুয়াও ইহাদিগের কাথ সেক ধৰ, অশ্বকৰ্ণ, অর্জুন, ধাতকী, তিলক, কুষ্ঠ বা সৰ্বরস সহ মোগে পাক করা তৈল অভ্যঙ্গ, কাকোল্যাদিগণযোগে পঙ্কযু সেবন, কুলখ, শঙ্খচূর্ণ এবংসৰ্ব্বগন্ধ প্রদেহ এবং গৃঞ্জ ও উলকে পুরীষ এবং ধবধূত ইহাদিগের ধূপ প্রাতঃ ও সায়াহে প্রয়ো করিলে এই গ্রহপ্রকোপ প্রশমিত ছয় । খই, মুগ্ধ, শালি-অম্ল ও দধি এই সকল গোয়ালঘরে নিবেদন পূৰ্ব্বক পূজা করিবে এবং নদীসঙ্গমে ধাত্রী ও কুমারকে স্না করাইয় এই গ্রহের উদ্দেশে স্বতি করিবে। মন্ত্র যথা— "নানাবস্ত্রধর দেবী চিত্রমাল্যাঙ্কুলেপন । চলংকুগুণিনী খামা রেবতী তে প্ৰসাদতু ॥ লম্বা করলে বিনত তথৈব বস্থপুঞ্জিকা । বেলতী সত্যং মাতা স তে দেবী প্ৰসীদ তু ॥” পূতনাগ্রহের চিকিৎসা-কপোতবঙ্ক, অরলুক, বরুণ, পারভদ্রক, কষ্টমল্লিকা, ইহাদের কাণ সেকে, বচ, হরিতকী. গোলেমী, হরতাল, মনঃশিল, কুষ্ঠ এবং সর্জরস এই সকল সহযোগে পাক করা তৈল মদ্যঈে, তুগাক্ষীর, মধুবক, কুষ্ঠ, তালিশ, পদির ও চন্দনসহ পাক কা ঘৃত, বচ, কুষ্ঠ, চিঙ্গ, গিরিকদম্ব, এলাইচ ও ছরেণু এই সকলের, ধুম প্রয়োগ করিলে। গক্ষমাকুলী, কুষ্ঠাকা, কুলের আটর মজ্জা, কর্কটঃ অষ্টি ও বুত ইহাদের ধূপ প্রয়োগ করবে। কাকানী, চিত্র ফলা, বিম্বী এবং গুঞ্জ এষ্ট সকল অঙ্গে ধারণ করা কর্তৃবা । মৎস্ত, অন্ন, কৃশর ও মাংস এই সকল দ্রব্য শরীবে রাখিঃ আচ্ছাদনশুম্ভ গৃহ মধ্যে নিবেদন করিয়া যথাবিধানে পূজা কল্প মাৰগুক। পরে উচ্ছিষ্ট জলে বালককে স্নান করাইতে হইবে মানের পর স্তুতিমন্ত্র “মলিনাক্ষরসংস্কৃত মলিন দক্ষমূদ্ধজা । শৃষ্ঠাগারশ্রিত দেবী দারকং পাছু পূতনা | ছদৰ্শন মুহুর্গন্ধ করালমেঘকালিক। ভিাগীরাশ্রয়া ৰীে ৰাক্ষক পায় পুল ।