পাতা:বিশ্বকোষ পঞ্চম খণ্ড.djvu/২৬৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


গর্দভ [ ९१० ] १jउिभ्रंोक' নৃত্য ও নানা কৌতুক করিত। যখন তাহাকে বলা হইত যে সুলতান তোমাকে বাটনিৰ্ম্মাণের জন্য সুরকী ও প্রস্তর আনিতে পাঠাইবেন, সে ভখন অমনি পী উচ্চ করিয়া চক্ষু বুজিয়া মৃতের ন্যায় ভূতলে পড়িয়া থাকিভ। আবার যখন বলিত মুলতান তাহার উপর আরোহণ করিয়া মহোৎসব দেখিতে যাইষেন ও ভাল ভাল খাষার দিবেন, এই কথা শুনিবামাত্র সে উঠিয়া আহলাদে নৃত্যকরিত। অমুক কুৎসিতা शैौष्णांकटक cठांभांग्र लहेग्र शाँहे८ङ रुहे८द् वणिरण cन् थtअब्र ন্যায় গমন করিত। অনেক স্ত্রীলোক একত্র হইলে বলা হইভ, ইহার মধ্যে কে সৰ্ব্বাপেক্ষ মুনারী, ভাহা দেখাইয়া দেও। সে তৎক্ষণাৎ এক সুন্দরীয় নিকট গিয়া মস্তক নত করিয়া তাহাকে স্পর্শ করিত। এইরূপ গর্দভ কলিকাতায় বিলাতি সার্কাস দলে অনেকবার প্রদর্শিভ হইয়াছে। গর্দভ যে এই সকল কথার অর্থ বুঝিয়া কাৰ্য্য করিয়াছে, তাহা নহে। তবে ইহাভে বুঝা যায় যে গর্দভ স্বর বুঝিতে পারে ও শিখাইলে শিথিতে পারে। এক সময় একজন লোক একটা কুকুরকে গাধার প্রতি আক্রমণ করিতে সঙ্কেত করে। কুকুর নিকট যাইবামাত্র গর্দভ পণ দ্বারা তাহাকে আঘাত করিয়া পরে দন্ত দ্বারা কুকুরকে ধরির নিকটস্থ নদীতে ডুবাইয়া দেয়, যতক্ষণ না কুকুরের জীবন শেষ হইল, ততক্ষণ ছাড়ে নাই । ইহাতে বোধ হয় গর্দভের প্রতিহিংসা কম নহে। গৰ্দভ সুস্বর শুনিতে ভালবাসে। চাটে নগরে এক বিবি বড় মুনার গান করিতেন । নিকটে একটি গর্দভ থাকিত। বিবি গান আরম্ভ করিলেই গর্দভ তথায় উপস্থিত হইয়া গৃহের গবাক্ষের নিকট দাড়াইয়া শুনিত । এমন কি এক একদিন বিবির গৃহের ভিভর গিয়া উপস্থিত হইত। গান থামিলে গর্দভ নিজেই চীৎকার করিয়া ষিবির অনুকরণ করিবার চেষ্টা করিত। এই সকল দেখিয়া বোধ হয়, গর্দভকে যতটা নিৰ্ব্বোধ মনে করা যায়, বাস্তবিক গর্দভ তত নিৰ্ব্বোধ নহে । পৌরাণিকগণের মতে, গর্দভ শীতলাদেবীর বাহন। { শীতলা দেথ। ] বৈদ্যশাস্ত্রের মতে ইহার মাংসের গুণ-কিঞ্চি গুরু, বলপ্রদ। ইহার মূত্রের গুণ-কটু, উষ্ণ, তিক্ত, ক্ষার, কফ, মহাবাত, ভূতকম্প ও উন্মাদনাশক। (রাজনি" )। সক্ষার, তিক্ত, কটু, উন্মাদ ও কুষ্ঠনাশক । (হারাত ১৯ ) বিষ, চিত্তবিকার, তীক্ষ, গ্ৰহণীরোগনাশক, দীপক, কৃমি বাত ও কক্ষনাশক। ( श्येख, श्यश्ाँन &8 एषः ) “अविथांख१ शtश्ड़ांद्र१ जैौष्ठांक्ष१ न शिमाठि । সসন্তোষন্তথানিত্যং ত্রীগি শিক্ষেত গর্দভাণ্ড ॥” (চাণক্য) अविथारु छांग्नरुश्म, नैौrङांमः गइकब्र१ ७ मिएा जहस्राय “हे छिन ि७५ पिछ इहे८उ भिक्र, कब्रिाय । গর্দভ (রী ) গঙ্গাভে । গঙ্গ-অভছ। ১ খেতকুমুদ (হেম' ) ।

  • ६कब्ररु५ फठकांख्षं शर्कउ९ कूभूमर कूभू९ ।” (ब्रज़्यांण1) ।

२ विप्लश । (ब्रङ्गभांणt ) ।। ७ थभग्नt७ण, cशांसtग्नc*ांकां । গর্দভক (পুং) গর্দভ-সংজ্ঞায়াং কন্‌। কীটবিশেষ। এই কীট শ্নেয়ার প্রকোপকারক ।

  • কীটগর্দভকশ্চৈব তথা ত্রেটিক এব চ। ত্ৰয়োদশৈতে সৌম্যাস্থ্য: কাঁটাঃ শ্লেষ্মপ্রকোপনা: ;

(সুশ্রত কল্পস্থান ৮ অঃ । ) গর্দভগদ (পুং ) গৰ্দ্দভাখ্যোগদঃ । জালগৰ্দভ নামক রোগ বিশেষ । ( ইহার লক্ষণাদি জtলগৰ্দভ শব্দে দ্রষ্টব্য । ) গর্দভনাদিন ( ত্রি) গৰ্দ্দভইব নদতি নদ-ণিনি । ষে গর্দভ তুল্য শস্ব করে। গর্দভযাগ (পুং ) গৰ্দ্দভেন যাগঃ। (ব্রহ্মচৰ্য্যভ্রষ্ট ব্রহ্মচারীর অমুষ্ঠেয় ) যাগষিশেষ । “অবকীর্ণ তু কাণেন গর্দভেন চতুষ্পথে। পাকযজ্ঞবিধানেন যজেত নিঋতিং নিশি ॥ হত্বাগ্নেী বিধিষদ্ধোমানস্ততশ্চ সমেত্যুচ । বাতেন্দ্রগুরুবহীনাং জুহুয়াৎ সপিৰ্যাহতীঃ ॥ কামতো রেতসঃ সেকং ব্রতস্থত দ্বিজন্মনঃ । অতিক্ৰমং ব্ৰতস্তান্থ ধৰ্ম্মজ্ঞা ব্ৰহ্মবাদিনঃ ॥ মারুতং পুরুহুতঞ্চ গুরুং পাবকমেবচ । চতুরো ব্ৰতিনোইভোতি ব্রাহ্ম্যন্তেজোহবকীর্ণিনঃ ” (ו אא-הלכוכב אפtי) ব্রহ্মচৰ্য্যভ্রষ্ট ব্যক্তি রাত্রিকালে চতুষ্পথে পাকযজ্ঞবিধানে কাণী গর্দভদ্বারা নৈঋত দেবতার যাগ কল্পিবে। ইহাতে বিধিপূৰ্ব্বক অগ্নিতে হোম করিয়া সমাসিঞ্চন্তু মক্কত: এই মন্ত্রে ঘৃত দ্বারা বায়ু, ইন্দ্র, বৃহস্পতি ও অগ্নির আহুভি প্রদান করিবে । ব্ৰহ্মবাদী ব্যক্তিগণ কহিয়া থাকেন, যে ব্ৰতস্থিত দ্বিজগণ যদি ইচ্ছাক্রমে স্ত্রীযোনিভে রেতঃ সেক করে, তাহা হইলে ব্রতভঙ্গ হয়। সেই ব্ৰত ভ্ৰষ্টের ব্রাহ্মতেজ মারুত, ইক্স, বৃহস্পতি ও পাবকে গমন করিয়া থাকে । ( গর্দভযজ্ঞ, গৰ্দ্ধভেজা শব্যের এই অর্থ। ) [ কাত্যায়নশ্রেীতসুত্রে বিশেষ বিবরণ দেখ। ] গর্দভরূপ (পুং) গর্দভস্তরূপোহন্ত গর্গভরূপধারণাৎ তথাত্বম্। বিক্রমাদিত্য রাজা । গর্দভশাক (পুং) গর্দভগন্ধঃ শাকে বস্ত। গর্দভাখ্যঃ শাকো বা। बक्रशहैिं, वांभनशtी । ( छप्लेॉषन्न । )