পাতা:বিশ্বকোষ পঞ্চম খণ্ড.djvu/৩১৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


গাঙ্গেয় s ৩১৭ f l গাঙ্গেয় প্রাচীন তাম্রশাসন ও খোদিত শিলাফলক পাঠে জানা যায় যে, এক সময়ে কলিঙ্গনগরে গঙ্গবংশীয় রাজগণের রাজধানী ছিল । গঞ্জাম প্রদেশের মধ্যে বংশধরা নদী যেখানে আসিয়া সমুদ্রে মিশিয়াছে, ঠিক সেইখানে কলিঙ্গপত্তন ৬ নামে একটি নগর ও বনার আছে, উহার প্রাচীন কীৰ্ত্তি ও ধ্বংসাবশেষ দৃষ্টে উছাই কলিঙ্গরাজ্যের রাজধানী প্রাচীন কলিঙ্গনগর বলিয়। স্থিরীকৃত হইয়াছে । তাম্রশাসন হইতে কলিঙ্গনগরাধিষ্ঠিত এই কয়জন গাঙ্গেয়রাজের নাম ও রাজ্য কাল পাওয়া গিয়াছে— ৫১ সংবৎসরে অনস্তবৰ্ম্মার পুত্র দেবেন্দ্রবণু । ৫১ ঐ দেবেন্দ্রবর্মীর পুত্র সত্যবৰ্ম্ম । ঐ ইন্দ্রবর্ঘ্য অপর নাম রাজসিংহ । ১২৪৷১২৮৷১৩৪৷১৪৬ সং ইন্দ্রবন্ধ । ২৫৪ সংবৎসরে অনন্তবৰ্ম্মার পুত্র দেবেন্দ্ৰবৰ্ম্ম । উক্ত সংবৎসরগুলি যেন কোন বিশেয শকবাচক এবং উক্ত রাজগণের বৃষভলাঞ্ছন চিহ্নিত তাম্রশাসন পাঠ করিলে উহাদিগকে কলিঙ্গবিজেতা ১ম কামার্ণবের ংশধর বলিয়া বোধ হয়। ইতিপূৰ্ব্বে বলিয়াছি, দানার্ণবেয় বংশধরগণ কলিঙ্গের দক্ষিণাংশে বেঙ্গিয়াজ্যে রাজত্ব করি. তেন । এথন বোধ হইতেছে ১ম কামার্ণবের বংশধরগণ কলিঙ্গের উত্তরাংশে অধিষ্ঠিত ছিলেন । কিন্তু ঐ ‘সংবৎসর’ কোন সমর হইতে আরম্ভ হইল ? তাহার কোন প্রামাণিক নিদর্শন নাই। তবে এই মাত্র অনুমান হয়, ১ম কামার্ণব কর্তৃক বালাদিত্যের পরাজয় ও তাহার রাজ্যারম্ভ হইতে কলিঙ্গে ‘গাঙ্গেয়শক’ প্রচলিত হইয়া থাকিবে । । চোড়গঙ্গের ১৪৪৯ শকাঙ্কিত তাম্রশাসনে গঙ্গবংশীয় রাজগণের শাসনকাল যোগ করিলে মোটামুটি ৬৫০ শক বা ৭২৮ খৃষ্টাব্দ পাওয়া যায়, ঐ সময়েই ১ম কামার্ণবের রাজ্যারোহণ ও সম্ভবতঃ গাঙ্গেয় সংবৎসর’ গ্রচলিত হয় । এরূপ হইলে বলা যার, ১ম কামার্ণব ৭২৮ হইতে ৭৬৪ খৃঃ অঃ, তৎপরে দেবেন্দ্রবীর পিতা ৭৭৮ খৃঃ অঃ, দেবেন্দ্রবর্ঘ্য ৭৭৯ খৃঃ i, তৎপুত্র সত্যধৰ্ম্ম ৭৭৯ খৃঃ অঃ, রাজসিংহ ইন্দ্রবর্ঘ্য ৮১৯ খুঃ অঃ, ইন্দ্ৰ বৰ্ম্ম । ৮৫২ হইতে ৮৭৪ খৃঃ অঃ, এবং 叙》 S BB BBBBBDS BBS BS BS BS C C0S S g দ্রাঘিমায় চিকাকোল হইতে ৮ ক্রোশ উত্তরে অবস্থিত । এখন এই নগর একটা বন্দর ঘলিয়া প্রসিদ্ধ। এখানে একটা আলোকগৃহ আছে । j ८षांथ इग्न नांनtáरयव्र द१५१ब्र११ 4हे 'मश्रा९मब्र' शंझ१ कtञ्चन मांई ।

ईक्षद{ांद्र ०९v नश्रु९मब्राझिछ उभशांनाम भार्णौtई भूर्गिमांग्र চন্ত্রগ্রহণোপলক্ষে ভূমিদানের কখা আছে, জ্যোতিষসাহায্যে গণনা দ্বারা দেখা যায় ৮৫৬ খৃষ্টাব্দে ১৫ই ডিসেম্বর মার্গশীর্ষপূর্ণিমার চন্দ্রগ্রহণ হইয়াছিল।
  1. ها بر

- অপর অনন্তবৰ্ম্মার পুত্র দেবেন্দ্রবন্ম ৯৮২ খৃষ্টাব্দে বিদ্যমান fছলেন। দেবেন্দ্রবন্ধীর পর সংবৎসরাঙ্কিত আর কোন গাঙ্গেয়রাজের তাম্রশাসন এখনও আবিষ্কৃত হয় নাই । তবে এই মাত্র অনুমান করা যায়, যে দেবেন্দ্র বর্ষার ংশধরেরা বহুদিন আর কলিঙ্গনগরের সিংহাসনে অবস্থান করিতে পারেন নাই । উৎকলরাজ ২য় নরসিংহদেবের বৃহৎতাম্রফলকে ( ১৪ শ্লোকে ) লিখিত আছে-চোড়গঙ্গের পিতামহ ভিন্নরাজ্য জয় করিয়া ত্রিকলিঙ্গনাথ হইয়াছিলেন । চোড়গঙ্গের ১০৪০ শকাঙ্কিত তাম্রশাসন অমুসারে ৯৬১ শকে বা ১ •৩৯ খৃষ্টাব্যে বজ্ৰহস্ত রাজ্যারোহণ করেন, সম্ভবতঃ ঐ সময় অথবা ইহারই অনতিকাল পরে কলিঙ্গনগর অবধি লিঞ্জ অধিকারভুক্ত করেন। রাজা বজহস্তের পুত্র রাজরাজ বেঙ্গি পরিত্যাগ করিয়া কলিঙ্গনগরে আগমন করেন, এইখানে তৎপুত্র অনন্তবৰ্ম্ম চোড়গঙ্গ ৯৯৯ শকে কুম্ভরাশিতে শুক্লপক্ষে রবিবারে রেবতী নক্ষত্রে ও মিথুন লগ্নে রাজপদে অভিfবক্ত হন । (১) মাদলাপঞ্জী সাহায্যে দেশীয় ও বিদেশীয়গণ উৎকল. বাঙ্গাল ও ইংরাজী ভাষায় যে সকল ওড়িশার ইতিহাস প্রকাশিত করিয়াছেন, তাহাতে লিখিত আছে, ১০৫৪ শকে ১৩ই আশ্বিন, “চোরগঙ্গ উৎকল জয় করেন।” কিন্তু ইস্থা ঠিক নহে । ১০৪০ শকাঙ্কিত তাম্রশাসনে লিখিত আছে,-চোড়গঙ্গ পশ্চিমে বেঙ্গি ও পূৰ্ব্বে উৎকল পর্য্যস্ত জয় করিয়াছিলেন । (২) চোড়গঙ্গের ১০০৩ শকে প্রদত্ত তাম্রশাসনে বেঙ্গি ও উৎকলের কোন কথাই নাই । এতদ্বারা বোধ হয়, ১৯০৩ শক অর্থাৎ ১৪৮১ খৃষ্টাব্দের পরে ও ১০ ৪০ শক প। ১১১৮ খৃষ্টাব্দের পূৰ্ব্বে চোড়গঙ্গ উক্ত দুই প্রদেশ জয় করিয়া থাকিবেন । ইনিই উৎকলের গঙ্গবংশীয় প্রথম নরপতি । (৩) (১) শকান্ধে নম্বরদ্ধ গ্রহগধগণিতে কুম্ভসংন্থে দিনেশে শুক্লে পক্ষে তৃতীয় যুজি রঞ্জিদিনে রেবতীভে নূযুগে । লগ্নে গঙ্গাম্বধায়াপ্পুজবননিকৃদ্ধিশ্ববিশ্বস্তুরায়াঃ শক্ৰং সংরক্ষিতুং সদৃগুণনিধিরধিপশোড়গঙ্গোভিষিক্ত: ॥" অনষ্ঠবশ্বচেড়গঞ্জের তাম্রশাসন । ) (२) दििन इं ण d5|ङ्क्ष१.झंझ अखिश्;lमन *itsझ| १िाItछ्, किं नु श्fनं যে উৎকলের গঙ্গবংশীয় প্রথম রাজা, তাহ কেহই স্থির করিতে পারেন নাই। সম্প্রতি কটকজেল হইতে ২য় নরসিংহদেবের ২১থানি তাম্রফলকযুক্ত তিনখানি তাম্রশাসন আবিষ্কৃত হওয়ায় তদ্বারা উক্ত অনন্তবৰ্ম্ম চোড়श्रृंatश सृष्क प्ले९करणग्न »भ श्रृंitश्रूग्नङ्गtङ सृजिब्रां स्ॉनिtठ viiग्निब्राझि । (७) २ग्न नग्ननि६छ्प्लटशङ्ग फांअ*tनव दिtध्ष यांचशक cयtt५ छांश्ॉब्र একখানি গাঙ্গেয় শব্দের ক্রোড়পত্ররূপে স্বতন্ত্র প্রকাশ করা গেল ।