পাতা:বিশ্বকোষ পঞ্চম খণ্ড.djvu/৪৩১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


গুপ্তরাজবংশ [ 8७२ ] গুপ্তরাজবংশ হয় হর্ষের সাহায্যে ) মগধ অধিকার করিয়ী রাজপদে অণ্ডিধিক্ত হইয়াfছলেন (১০) । (২য়) জীবিত গুপ্তের শিলালিপিতে আদিত্যসেনবংশীয় রাজগণের এইরূপ বংশাবলী পাওয়া যার মাধবগুপ্ত ও শ্ৰীমতীর পুত্র ঐআদিত্যসেনদেব, তৎপুত্র কোণদেবীর গর্ভজাত মহারাজাধিরাজ দেযগুপ্ত, তৎপুত্র কমলাদেরীর গর্ভজাত মহারাজুধিরাজ বিষ্ণুগুপ্ত, তৎপুত্র ইজ্যাদেবীর গর্ভজাত মহারাজাধিরাজ (২য়) জীবিতগুপ্ত। মনারগিরি হইতে প্রাপ্ত শিলাফলকে আদিত্যসেনের পরমভট্টারক মহারাজাধিরাজ উপাধি দেখিয়া ফ্লিট প্রভৃতি প্রত্নতত্ত্ববিদগণ অনুমান করেন যে সম্রাটু হর্ষদেখের মৃত্যুর পর বে গোলযোগ ঘটে, সেই গোলযোগের সময় আদিত্যসেন উক্ত উপাধি গ্রহণ করিয়া থাকিবেন । কিন্তু খাহপুর, অফসড় ও পরবর্তী (২য়) জীবিতগুপ্তের শিলালিপিতে উক্ত উপাধি না থাকায় স্পষ্টই জানা যাইতেছে যে আদিত্যসেন হর্ষদেবের স্তার মহারাজাধিরাজ উপাধিধারণে সমর্থ হন নাই। র্তাহার এবং শ্ৰীহৰ্ষঘেযের মৃত্যুর পরে তৎপুত্র দেবগুপ্ত এই উচ্চউপাধি ধারণ করিয়াছিলেন। বোধ হর এই দেব গুপ্তের সময়ে মন্দয়গিরির শিলালিপি উৎকীর্ণ হইয় থাকিবে । আদিত্যসেন ৬০৯ খৃষ্টাব্দে অর্থাৎ হর্ষদেবের সমকালে মগধে রাজত্ব করিতেছিলেন । ৬৪৮ খৃষ্টাব্দে হর্ষদেবের মৃত্যু হয়, এই সমরে দেবগুপ্ত প্রাধান্ত লাত করেন * । মহারাজাধিরাজ ২য় জীবিতগুপ্তের পর মগধের আর কোন গুপ্তবংশীয় রাজার নাম এখনও পাওয়া যায় নাই। (s•) च। श्रl dयणiं षड्वर्ग७ ८७वङ्ग१l# *मि श्रॆ८७ थiं भ१५রাজ জীবিgগুপ্তের শিলালিপিতে পূৰ্ব্বপুরুষদিগের বর্ণমায় সৰ্ব্বপ্রথম म॥५ग४t«द्र माभ पृठे श्ब्र, ऐशण्ड cषां५ इक, भां५२७खहे म*ष लग्न कग्निग्नीझिtळम ।

  • भ१५ब्रtछ cप्रद९t«ग्न छांम्र वजठौब्रॉल १५ ५ब्रtमन् ७२७ ४खनचाठ অর্থাৎ ৬৪৪ খৃষ্টাব্দে ‘পরমভট্টারক মহারাজাধিরাজ পরমেশ্বর রাজচক্রবর্তী এই উচ্চ উপাধি ধtয়ণ করেন, তাহ তৎপ্রদত্ত তাম্রশাসনে বর্ণিত আছে। रुणऔम्न!छ 84 १छtभन २म्न अिशष्गtमल्ल (श्षेि७म्.निब्र१ पछि ७१छdप्लेज्ञ) পুত্র। তৎকর্তৃক ৩১. গুপ্ত সম্বতে ( অর্থাৎ ৬২৯ খৃষ্টাব্দে) প্রদত্ত খোদিতलिणि 'ो९ग्न। भिग्ना:श्। श्७ि७न्-निव्र९७ङ्ग जमर्थनूसाख ७ औक्नीएउ णिथिङ आप्श्, ७°• श्रृष्टाल देन बगडोप्उ ब्राअष कनिएउन ७शः ७०२ डेप्ण झहtतष शश्वन कtछौम्न छtथग्न छैtणााक कtब्रम, ज९कांtण शलठौब्रांडा झपछके প্তাহার দিকট উপস্থিত ছিলেন । এই ধ্রুবসেৰ ৰ ফ্ৰধভট হর্ষদেবের ५८डग्न छांभाउ अर्थी९ उँiशद्र नाउिछtभाइ श्tिणन । (Beal's Si-yu-ki, Wol, II; and La Vie de Hiouen Thsang par Stanislas JLia)

कदि याद्°छि झल्लिङ १ऍफ़ बtश्! (cशोफुब५ ) मांमरु প্রাকৃত কাব্যে লিখিত আছে, কনোজরাজ যশোধৰ্ম্ম প্রবল পরাক্রান্ত মগধরাজকে পরাজয় করেন । এই জয়কীৰ্ত্তি খোবণ করি যার জন্যই “গউডুখছে।” কাব্য রচিত হয় । সম্ভবত: ৬৯৫ খৃষ্টাব্যেয় অনতিকাল পরে অথবা পুৰ্ব্বে এই षप्लेन श्हेग्नीश्णि (०४) । dहे जयप्प्रङ्ग भt५ cषां५ श्ञ २ग्न জীবিতগুপ্তের সহিত মগধের গুগুকুলরবি অস্তমিত হয় । নেপাল হইতে গুপ্তাক্ষরে লিখিত অনেকগুলি শিলালিপি আবিষ্কৃত হইয়াছে। তাছাতে নেপালের লিচ্ছবিরাজগণের বিবরণ একপ্রকার মোটামোটি পাওয়া যায়। লিচ্ছবিরাজগণের সহিত বহুকাল হইতে গুপ্তরাজগণের কুটুম্বিত ছিল, সমুদ্রগুপ্ত প্রভৃতির শিলালিপিতে এ কথা অতি গৌরবের সহিত বর্ণিত হইয়াছে। বাস্তবিক লিচ্ছবি ও গুপ্তরাজগণের ইতিহাস নিতান্ত ঘনিষ্ঠত স্থত্রে বদ্ধ। এই জম্ভ উপসংহারে নেপালের লিচ্ছবিরাজগণের ও র্তাহীদের সহিত গুপ্তরাজগণের কি সম্বন্ধ ছিল, তাহ সংক্ষেপে লিখিতেছি । রাজচক্রবর্তী সমুদ্রগুপ্ত লিচ্ছবিরাজস্থাহিতার গর্ভে জন্মগ্রহণ করেন। ইতিপূৰ্ব্বে লিথিয়াছি, তৎপুত্র ২র চন্দ্রগুপ্তও লিচ্ছবিরাজ ধ্রুবদেবের তগিনী ধ্রুবদেবীকে বিবাহ করেন। ফ্রিটু, হোর্ণলি প্রভৃতি পুরাবিদগণের মতে মহারাজ ধ্রুবদেব ৬৫৩ খৃষ্টাব্দে বিদ্যমান ছিলেন (১২) । তাহদেয় যুক্তি এই— 峻 তাটগ্রামেয় গোলমাঢ়িটোল গ্রাম হইতে বেণ্ডলসাহেব যে শিলালিপি সংগ্ৰহ করেন, তাহাতে “৩১৮ সম্বতে” মহাসামন্ত অংশুবৰ্ম্মার অনুরোধে লিচ্ছবিকুলকেতু মহারাজ শিযদেবের অনুশাসনেয় প্রসঙ্গ আছে (১৩) । নেপাল হইতে সংগৃহীত অপরাপর শিলালিপিতে অংশুবৰ্ম্মার প্রসঙ্গে "৩৪,” “৩৯,” “৪৪ ব| ৪৫,” ও “৪৮” সম্বৎচিহ্নিত অঙ্ক আছে । শেবোত্ত “৪৮” অঙ্কে ধ্রুবদেব ও ংগুবৰ্ম্ম উভয়ের নাম পাওয়া যায় (১৪) । উক্ত যুরোপীয় প্রত্নতত্ত্ববিদগণের বিশ্বাস প্রথম ষে ৩১৮ সম্বৎ লিখিত হইয়াছে, উহা গুপ্ত সম্বতের অন্ধ এবং শেষোক্ত (>>) Sankar Pandurang Pandits intro, P. 71. (•*) Fieet's Inscriptionum Indicariim, Vol. III. P. 180. and Jour. As. Soc. Ben. Vol. LVIII. Pt. I. ( Dr. Hoernle's Table.) (*) Indian Antiquary, Vol XIV. P. 98. (>8) Twenty Three Inscriptions from Nepal, (translated from Gujarati ) by Dr. G. Bühler, ; and C. Bendall's Journey in Nepal.