পাতা:বিশ্বকোষ প্রথম খণ্ড.djvu/২৭৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ు: উ৭৪ । ১৮৫ ফচ, বচ্‌ কুচ এবং কুট, ধাতুর উত্তর কিতা প্রত্যয় হয়। বচ্‌-কিতচ উচিত । . अनूक्लेिखन (কী ) অকুচিস্তি-লুটি অমুস্মরণ । পশ্চাৎ স্মরণ । সৰ্ব্বদাচিস্তা। অনুচিন্ত৷ ( স্ত্রী) অনু-চিন্তি-অঙ । সতত চিন্তা । সৰ্ব্বদ। চিন্তা চিন্তিপূজিকথিকুম্বিচৰ্চশ্চ। পী ৩। ৩। ১০৫ ৷ চিন্তি পূজি কথি কুম্বি চুরাদি গণীয় এই চারিটা ধাতু এবং চর্চ ধাতুর উত্তর অঙ্গ প্রতায় হয়। অঙন্ত শব্দ স্ত্রীলিঙ্গ। এই অঞ্জ প্রত্যয় যুচের বাধক। अमूल ()ि न उँछन्। नै उ९। निम्न। गैछ। अनूछिडे (णि) जैर् निषख्। न उ९ । डेष्ठेि नरः । ভোজনের পর যাহা অবশিষ্ট থাকে তাহার নাম উচ্ছিষ্ট। অনুজ (ত্রি) অমু পশ্চাৎ জায়তে জন-ড । পশ্চাৎ জাত। সহোদর ভ্রাতা ! ( স্ত্রী ) কনিষ্ঠ ভগিনী। অনুজন্মন (পুং) অন্থ পশ্চাৎ জন্ম যন্ত। বহুব্রী। কনিষ্ঠ সহোদর। ( স্ত্রী) অযুজন্মা—কনিষ্ঠ ভগিনী । ( ক্লী ) পশ্চাৎ জাত । অনুজাত (ত্রি) অনু-জন-ক্ত। পশ্চাৎ জাত। যে পরে জন্মিয়াছে। - ভ্রাতন্তবায়ুজাতাহং ভুজ ভক্তমিদং শুভম্। প্রতিয়ে যমরাজস্ত যমুনায় বিশেষতঃ ॥ হে ভাই! আমি তোমার কনিষ্ঠ ভগিনী। এই যে শুভ অল্প প্রদান করিলাম, ইহা তুমি যমরাজের বিশেষতঃ যমুনার প্রীতির নিমিত্ত ভোজন কর। ভ্রাতৃদ্বিতীয়ার দিবসে কনিষ্ঠ ভগিনী এই মন্ত্র বলিয়া জ্যেষ্ঠ ভ্রাতাকে অন্ন দেন । পুত্র, পিতার পশ্চাৎ জন্মায় বলিয়া পুত্রকেও অমুজাত বলা যায়। অসে কুমারস্তমজোহমুজাত ন্ত্রিবিটুপস্তেব পতিং জয়ন্ত । রঘু ৬। ৭৮। স্বর্গের পতি ইন্ত্রের পুত্র জয়স্তের ন্যায় অজ নামক সেই কুমার, রঘুর পরে জন্মগ্রহণ করিয়াছিলেন । “তজ্ঞাতোহপি তদনুজোভবতি জন্য জনকয়োরানন্তখ্যাৎ । (মন্ত্রিকনাথ )। জনক এবং জন্ত এ দুইয়ের মধ্যে সময়ের অগ্র পশ্চাৎ রহিয়াছে বলিয়া কোন ব্যক্তি হইতে কেহ জন্ম লইলে তাহাকে অম্বুজ বলা যায়।

  • গত্যধাকৰ্ম্মক শ্লিষ শীর্ভস্থাস-বসজনরূহজীৰ্য্যতিভাশ্চ। পী ৩। ৪। ৭২ । গত্যর্থ ধাতু ও অকৰ্ম্মক ধাতু এবং শ্লিষ শী স্থা, জাস,বসর্জনরুহ এই সকল ধাতুর উত্তর কর্তৃ বাচ্যে এবং কৰ্ম্ম ও ভাব বাচ্যেও ক্র প্রত্যয় হয়।

[ २&8] অজুতিল জন ধাতুর পূৰ্ব্বে উপসর্গ আছে বলিয়া উহা সকশ্বক হইয়াছে। যথা বৃত্তিকার—"শ্লিষাদয়ঃ সোপসৰ্গাঃ সকৰ্ম্মক। ভবস্তি তদৰ্থমেমামুপাদানম্। (ক্লী) সুগন্ধি দ্রব্য বিশেষ। প্রপৌণ্ডরীক নামক সুগন্ধি দ্রব্য । ( স্ত্রী) অমুজ কনিষ্ঠ ভগিনী। ত্রায়মাণা লত । অনুজাবর (ত্রি) অমুজাদ অপি অবরঃ অশ্রেষ্ঠ । ৫-তৎ। অত্যন্ত নিকৃষ্ট। অনুজ কনিষ্ঠ, তাহারও অধম । ( পুং ) অম্বুজায় বরং বোঢ়া ৬-তৎ। কনিষ্ঠ ভগিনীর বর (পতি)। বরোজামাতৃ বোঢ়ারাবিতি বিশ্বঃ । অনুজীবিন (ত্রি) আয়ু-জীবিতুমাশুয়িতুং শীল যন্ত অম্বু জীব শিনি। সেবক । আশ্রিত । অনুজীব্য (ত্রি) অনুজীব্যতে অনু-জীব গ্যৎ । সেব্য। আশ্রয়ণীয়। আশ্রয়ের যোগ্য । যাহার শরণাপন্ন হওয়া যায় । অনুজ্ঞ (স্ত্রী) অনু-জ্ঞা-অঞ্জ। অনুমতি। আদেশ । যেমন শ্ৰাদ্ধমহঙ্করিষ্যে ? কুরুত্ব । আমি কি শ্রাদ্ধ করিব ? ই কর, এই রূপ আদেশ করা । তনুজ্ঞাত (ত্রি ) অনু-জ্ঞা-ক্ত। কৃতামুজ্ঞ। যাহাকে অনু মতি করা হইয়াছে। জ্যেষ্ঠেভ্রাতা যদা তিষ্ঠেদাধানং নৈবকারয়েৎ । অনুজ্ঞাতস্তু কুৰ্ব্বতি শঙ্খস্ত বচনং যথা । (উশন )। যত দিন জ্যেষ্ঠভ্রাতার অগ্ন্যাধান না হইবে, সে পর্য্যন্ত কনিষ্ঠভ্রাতা অগ্ন্যাধান করিবে না। কিন্তু যদি জ্যেষ্ঠ অনুমতি করেন, তবে করিতে পারবে। ইহা শখ মুনি কহিয়াছেন । অনুজ্যেষ্ঠ (ত্রি) অনুগতং জ্যেষ্টম। প্রাদি স । জ্যেষ্ঠের অনুগত । ( অব্য ) জ্যেষ্ঠের অনুরূপ। জ্যেষ্ঠমনতিক্রম্য অব্যয়ী০ । জ্যেষ্ঠের অনস্তিক্রম। অনুতর ( ক্লী) অমুতীর্য্যতে আনেন অযুত্বকরণে অঙ্গ। নদীপারের নিমিত্ত দাতব্য শুষ্ক। পারের মূল্য। অনুত্য (ক্লী) অমৃত্ষ্যতে অনেন ইদং বা করণে কৰ্ম্মাণ বা ঘঞ । মদ্যপানের পাত্ৰ। মদ খাইবার পাত্র। মদ্য। ভাবে ঘএ । মদ্যপান অভিলাষ। পানেচ্ছ । তৃষ্ণ । অনুতাপ (পুং) জয়ন্তপযঞ, ছদ্ধশ্ব করিয়া পশ্চাৎ তাহার নিমিত্ত ফুঃখ করা। পাপ কৰ্ম্মের নিমিত্ত সন্তাপ করা সকল প্রায়শ্চিত্তের চেয়ে শ্রেষ্ঠ । অনুতিল (ত্রি) অন্তগতং তিং। গতি স•। তিলায় গত। তিলের ক্ষেত্র। তিলে এই রূপ বিভক্তৰে ।