পাতা:বিশ্বকোষ প্রথম খণ্ড.djvu/৪০২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


অপরপক্ষ [ ૭૧૪ } অপরম্পর இரு হইয়া থাকে । ( পুৰস্কাৰের স্বত্র অন্তপুষ্ট শব্দে দেখ এবং অন্ত্য মচ হ্রস্ব হইবার কারণ অপদিশ শব্দে দেখ] পাণিনির একটা স্বত্র আছে-- * । দিঙামান্তন্তরালে । ২ । ২ । ২৬ । অন্তরাল বাচ্যে দিকের নাম বুঝায় এমন শব্দের সঙ্গে স্ববন্ত পদের বহুব্রীহি সমাস হয়। যেমন,— | দক্ষিণস্তাশ্চ পূৰ্ব্বস্তাশ্চ দিশোর্যদন্তরালং, দক্ষিণপূৰ্ব্বাদিক। কিন্তু অপরদক্ষিণ শব্দ তির্মুদণ্ড প্রভৃতি গণের মধ্যে পঠিত হইয়াছে, তজ্জন্ত এখানে উক্ত স্থত্রানুসারে কার্য্য হয় নাই । উক্ত সুত্রাতুসারে কার্য্য হইলে বহুব্রীহি সমাসে অপরদক্ষিণ। এই প্রকার রূপ হইত। ৩য় অপরদক্ষিণং অপয়দক্ষিণেন । ৭-মী অপরদক্ষিণং অপরদক্ষিণে । * । তৃতীয় সপ্তম্যোবস্থলম্। পা ২। ৪ । ৮৪ । অকারান্ত অব্যয়ীভাবের উত্তর তৃতীয় ও সপ্তমী স্থানে বহুলস্তাব হয়। ৫-মী অপরদক্ষিণাৎ । তদ্ভিন্ন সমস্ত বিভূক্তিতে অপরদক্ষিণং এই রূপ প্রয়োগ হইবে । * । নাব্যয়ীভাবাদতোহ্মত্ব পঞ্চম্যাঃ । পা ২ । ৪ । ৮৩। অকার্যস্ত অব্যয়ীভাবের উত্তরস্থ স্বপের ( বিভক্তির ) লুক্‌ হর না, কিন্তু পঞ্চমী ভিন্ন সকল ৰিভক্তির স্থানেই অম্‌ আদেশ হয়। অপরপক্ষ (পুং ) অপরশাসেী পক্ষশ্চেতি কৰ্ম্মধ। শেষপক্ষ । কৃষ্ণপক্ষ । পিক্ষে পুৰ্ব্বাপরে শুক্লকৃষ্ণে । (অমর)। অপরপক্ষে যদহঃ সম্পদাতে অমাবাস্তায়াস্তু বিশেষেণ । ( নিগম ) । কৃষ্ণপক্ষে যে কোন তিথিতেই শ্রাদ্ধ করিতে পারে, অমাবস্তায় শ্রাদ্ধ করিলে বিশেষ ফল হয় । ‘পূৰ্ব্ব: পক্ষে দেবানামপর; পক্ষ পিতৃণম্ (শ্রতি)। শুক্লপক্ষ দেবতাদের, কৃষ্ণপক্ষ পিতৃগণের। ব্রহ্মা প্রথমে গুরুপক্ষের স্বষ্টি করিরাছিলেন। পরে তিনি কৃষ্ণপক্ষের স্বষ্টি করেন বলিয়৷ ইহার নাম অপরপক্ষ হইয়ছে। যথা ব্ৰহ্মপুরাণে,— চৈত্রে মাসি জগদ্ধ ক্ষা সসর্জ প্রথমে খহনি । শুক্লপক্ষে সমগ্ৰস্তু তদ। সূর্য্যোদয়ে সতি । ব্ৰহ্মা চৈত্র মাসে সূৰ্য্য উদয় হইলে শুক্লপক্ষের প্রতি পদে সমস্ত জগৎ সৃষ্টি করিয়াছিলেন। পিক্ৰদেশু্যক , দানায় নাস্তি পরঃ শ্রেষ্ঠেযন্মাৎ স চালে স্কুশ্চেতি। মুখ্যচাঙ্গ ভাদ্রর কৃষ্ণপক্ষ গৌণ চান্ত্র আশ্বিনের কৃষ্ণপক্ষ। নভস্তস্তাপরেপক্ষে শ্ৰাদ্ধং কুৰ্য্যাদিনে দিনে। নৈবননাদিবঙ্গংস্তাস্লৈব বর্জ্য চতুর্দশী (কৃষ্ণাজিনি) ভাদ্রমাসের কৃষ্ণপক্ষে প্রতি তিথিতে শ্ৰাদ্ধ কর্তব্য। 編

তাতার নন্দাতে ( প্রতিপদ, একাদশী ও ষষ্টীতে ) এবং চতুর্দশীতেও শ্রাদ্ধ করিবার নিষেধ নাই। অশ্বযুক্ কৃষ্ণপক্ষ । প্রেতপক্ষ । পিতৃপক্ষ। অপরপক্ষের শ্রাদ্ধে কয়েকট কল্প আছে, এবং উহার প্রতি তিথিতে তৰ্পণকরিতে হয় ।

অপররাত্র (পুং ) অপরং রাত্রেঃ একদেশি তৎ অচ, স° । রাত্রির শেষ। রাত্রির শেষ ভাগ । ‘অপররাত্রঃ’ । (মুগ্ধং)। * । অহঃ সৰ্ব্বৈক দেশ সংখ্যাত পুণাচ্চ রাত্ৰে: ! প{ ৫ । ৪ । ৮৭ ৷ অহন, সৰ্ব্ব, একদেশ (পূৰ্ব্ব, পর, অপর ইত্যাদি রাত্রির এক এক ভাগ ) সংখ্যাত, পুণ্য এবং সংখ্যা ও অব্যয়াদি এই সকল শব্দের পরস্থিত রাত্রিশদের উত্তর অচ প্রত্যয় হর । * । রাত্রাহাহা: পুংসি । প৷ ২ ৷৷ ৪ ৷ ২৯ । দ্বন্দ্ব ও তৎপুরুষ সমাস স্থিত, রাত্রান্ত, অহ্নান্ত এবং অহান্ত শব্দ সকল পুংলিঙ্গ হয় । অপরব (পুং ) অপকৃষ্টোরব; অপ-রু-অপ্ত। প্রাদি স । অকীৰ্ত্তি । অপযশ । অপরবত্ত (ক্লী) অপরং বক্তাং । বস্তু হইতে ভিন্ন বৃত্ত। এক প্রকার ছন্দ । ছন্দোমঞ্জরীর লিখিত অৰ্দ্ধসম বৃত্তবিশেষ। “অযুজিলনরলাগুরুঃ সমেতদপরবত্ত্বমিদং নজে। জরে । ( ছন্দোমঞ্জরী ১ । ৪ । যাহার প্রথম ও তৃতীয় পাদে, ননরল গণ থাকিবে তৎপরে একটা অক্ষর গুরু হইবে। সমে অর্থাৎ দ্বিতীয় ও চতুৰ্থপাদে ন জ জরগণ থাকিলে তাহাকে অপর বক্ত বৃত্ত কহে । অপরবৈরাগ্য (ক্লী) বিরাগে ভবং বিরাগ ভবার্থে ষৎ ততোইপরঞ্চ তৎ বৈরাগ্যঞ্চেতি কৰ্ম্মধা । আর এক বৈরাগ্য। পতঞ্জলি মুনির কথিত বৈরাগ্য বিশেষ। . অপরস্পর (ত্রি) পর কৰ্ম্মব্যতিহারে (একজাতীয় ক্রিয়া করণে ) দ্বিত্বং পূৰ্ব্ব পদে স্থঃ কস্কাদি বিসর্গ সত্বঞ্চ । { অন্তোন্ত শবে স্বত্র দেথ }। ততো ন পরস্পরং । নঞg তৎ । পরস্পর নহে । ( ক্লী ) অপরশচ পরশ ক্রির সাতত্যে মুণ নিপাততে। ক্রিরার অবিচ্ছেদ। সৰ্ব্বদা ক্রিয়া । ( ত্ৰি ) সৰ্ব্বদা ক্রিয়া বিশিষ্ট । অপরম্পরাঃ সার্থ গচ্ছত্তি। সততমবিচ্ছেদেন গচ্ছত্তীত্যৰ্থ: । এক কালীন গমন বুঝাইলে স্কট্‌ হুইবে না, তাহাতে অপরপর গচ্ছত্তি এই রূপ হইবে । * । অপরম্পরাঃ ক্রিয়া সাতত্যে। পা ৬। ১। ১৪৪ ৷ ক্রিয়ার অবিচ্ছেদ বুকুইলে নিপাতনে মুটু হয়।