পাতা:বিশ্বকোষ প্রথম খণ্ড.djvu/৪৪৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


অগ্রযায়ুক [ 8ae ! অপ্ৰযত্ন ন প্রত্যাথেয়ম্। নঞ তৎ । অপরিহার্য্য। অত্যাজ্য। অপ্রধান ( ক্লী) ন প্রধানম্। নঞ তৎ। প্রধান নহে। গৌণ। উপসর্জন। উৎকৃষ্ট নহে । প্রধান কৰ্ম্মের অঙ্গ। প্রকৃতি ভিন্ন। মন্ত্রি ভিন্ন। পরমাত্মা নহে। একত্ব ভিন্ন । ‘অপ্রাগ্যং স্বয়হীনে দ্বে অপ্রধানোপসর্জনে । ইতি অমর । মঙ্কেশ্বর ইহার টীকায় লিথিয়াছেন,-তত্রপ্রধানোপসর্জনে দ্বে দ্বয়হীনে দ্বয়ং স্ত্রী পুংসে তাভ্যাং হীনে ক্লাবে ইত্যর্থঃ । অর্থাৎ অপ্রধান এবং উপসর্জন এই দুই শব্দ ক্লীব লিঙ্গ, ইহার স্ত্রী কিম্বা পুংলিঙ্গ হয় না। অপ্রত্নষ্য (ত্রি) ন প্রধধিতুং শক্যং প্র-কৃষ শক্যার্থে কাপ, প্রস্তুষাং ন প্রথুষ্যম্। নঞ তৎ। যাহাকে পরাভব করা যায় না । অপ্রপন্ন (ত্রি) ন প্রপন্নম্। নঞ তৎ। অপ্রাপ্ত। অনাগত। অজ্ঞাত । অপ্ৰমত্ত (ত্রি ) ন अंडम् । বিরোধে নঞ তৎ। সাবধান । অনবধান শূন্ত । শাস্ত্রবিহিত কৰ্ম্মে অনবধান রহিত । প্র-মদ-ভাবে ত্ত প্রমত্তং প্রমাদঃ তল্লাস্তি অন্ত । নঞ বহুত্রী। বিষ্ণু। (ত্রি) মদ্যাদি দ্বারা মাতাল নহে। * । ন ধ্যা খ্যা পূ মূচ্ছি মদম্। পা ৮। ২। ৫৩। এই সকল ধাতুর নিষ্ঠ প্রত্যয় স্থানে নকার হয় না । অপ্রময় (পুং ) প্রমীয়তে প্র-মী-আচ, প্রময়ঃ বেদে ন আৰম্। ততো নঞ তৎ। অপ্রমেয় । অপ্রমাণ (স্ত্রী) ন প্রমাণম্। বিরোধে নঞ তৎ। প্রম। জ্ঞান ভিন্ন ভ্ৰমাত্মক বাক্য । যে বাক্য বেদ কিম্বা স্মৃতি প্রভৃতির বিরুদ্ধ। অসম্ভব বাক্য যাহার প্রমাণ নাই, যেমন—জলে শিলা ভাসিতেছে । নাস্তি প্রমাণং যন্ত। নঞ বহুব্রী। প্রমাণ শূন্ত । অপ্ৰমাদ (পুং ) ন প্রমাদ । নঞ তৎ। প্রমাদের অভাব। অনবধানের অভাব। (ত্রি) নএ বহুত্ৰী। ভ্রম শূন্ত । প্রমাদ রহিত । অপ্রমাদিন (ত্রি ) প্রমাদ্যতি প্র-মদ{ শমিত্যষ্টাভ্যে৷ ধিমুণ্ড। পা ৩। ২। ১৪১ ) ইতি ঘিমুণ ততো নএg ठ९ । ॐमालौ नtश् । অপ্রমায়ুক (ত্রি) প্রমিনোতি প্রক্ষিপতি প্র-ভু মিঞ প্রক্ষেপণে-(ক-বা-পা ইত্যাদি উ৭, ১ । ১) ইতি উণ, প্রত্যয়ঃ প্রমায়ুঃ। আত্বে যুক্ত স্বার্থে কন্‌ প্রমায়ুকঃ । ততো নঞ তৎ । দীর্ঘ। কুস্ব নহে ।

  • । মীমাতি মিনোতি দীঙাং ল্যপি চ । পা ৬। ১। ৫ । মী হিংসা করা, মি প্রক্ষেপণ করা এবং দী

ক্ষয় হওয়৷ এই তিন ধাতুর স্থানে আকার আদেশ হয় ল্যপ, প্রতায় এবং এচ, অর্থাৎ গুণ ও বৃদ্ধি হইতে পারে এ প্রকার শিং ভিন্ন নিমিত্ত পরে থাকিলে ।

  • । আতো যুক্ত চিণ, কতোঃ । পা ৭। ৩। ৩৩। চিণ, এবং এ ইৎ ও ৭ ইং প্রত্যয় পরে থাকিলে আকারান্ত

ধাতুর স্থানে যুক্‌ হয়। অপ্রমিত (ত্রি) ন প্রমিস্তম্ প্রমী-ক্ত। অপরিমিত । অজ্ঞাত। অমুপলব্ধ । অপ্রমীয় (ত্রি গ্র মা-বাছলকাৎ শু,যকৃ আত ঈবং প্রমীয়ৰ্ম্ম । ন প্রমীয়ম্। নঞ তৎ। অপরিমেয়। অপরিচ্ছেদ্য। "ইহা এই রূপ’ এ প্রকার নিশ্চিত করিতে অশক্য ।

  • । সাৰ্ব্বধাতুকে যকৃ। প। ৩। ১ । ৬৭ ৷ ভাব ও কৰ্ম্ম বাৰ্চী সাৰ্ব্বধাতুক পরে থাকিলে ধাতুর উত্তর যকৃ হয় । * । ঘু ম৷ স্থা গা পা জহাতিসাং হলি । পা ৬। ৪ । ৬৬। হলদি ক ইৎ ও ঙ ইৎ প্রত্যয় পরে থাকিলে ঘুসংজ্ঞক দা ও ধ। ধাতুর এবং মা স্থা গৈ প। হা (জুহোত্যাদির) এবং সে ইহাদেয় আকার স্থানে ঈ কার হয় । অপ্রমূর (ত্রি ) প্র-মুহ বৈচিত্যে-ক্ত । ( নিষ্ঠায়াং উত্বম্, টু, ঢলোপদীর্ঘা:, ঢকারস্ত রেফঃ, ততো নঞ । ইতি দেবরাজ: ) । অমূঢ়। অমূচ্ছিত। অপ্রমুণ্ঠ (ত্রি ) প্র মৃয-ক্ত প্ৰমৃষ্টং ন প্রমুষ্টম। নঞ তং । যাহা সহ হয় না। অক্ষাস্ত। প্র-মুজ-ক্ত প্রমূষ্টম। ততে। নঞ তৎ। অধৃষ্ট । অশুদ্ধ। প্র মুশক্তি প্রমূষ্টম । নঞg তং । অজ্ঞাত । অবিবেচিত । অপ্রমুষ্য (ত্রি) প্র-মুষ-কাপ, প্রমুষ্যং ন প্রমূষ্যম্। নঞ তৎ।

যাহার বাধ করা যার না । অপ্রমেয় (ত্রি ) প্রমাতুং জ্ঞাতুং পরিমাতুং বা যোগ্যং প্র-মা-যৎ । আত এবং প্রমেয়ং ন প্রমেয়ম্। নঞ তৎ। নিশ্চয় জ্ঞানের অবিষয়ীভূত যাহা যথার্থ রূপে স্থির করা যায় না । অপরিচ্ছেদ্য । ( ক্লী) পরব্রহ্ম । গ্র-মি ক্ষেপে-যৎ প্রমেয়ং। নঞ তৎ । করিবায় অযোগ্য। অপ্ৰযত (ত্রি) প্র-যম ত্ত প্রষতং ন প্রযতম্। নঞ তৎ। অপবিত্র । ( ভবেদ প্রধতে নরঃ । স্মৃতি: )। অপ্ৰযত্ন (পুং ) গ্র যত-নঙ, প্রযত্নঃ । অভাবে নঞ তৎ। প্রকৃষ্ট যত্নের অভাব। নাস্তি প্রযত্নে যন্ত। নঞ বহুস্ত্রী। প্রয়াস শূন্য । যত্ন রহিত । * । ফজ যাচ যত বিচ্ছ প্রচ্ছ ब्रट्झ न७ ।* ७ । ७।। २० । यहे मरुण शांडून उंख्ञ নঙ, প্রত্যয় হয়। ক্ষেপণ