পাতা:বিশ্বকোষ প্রথম খণ্ড.djvu/৪৬৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


অভিগ ;ি s', অভিগত (ত্রি ) অভি-গম-ক্ত। আমুকুল্য অভিমুখে গত। অভিগন্তব্য (ত্রি ) অভি গম-তব্য। অভিগম্য। যাহার কাছে যাওয়া যায় । যাহাকে সেবা করিতে হয়। অভিগস্ত (ত্রি) অভি-গম-তৃচ । ষে যুদ্ধের নিমিত্ত অভিমুখে গমন করে । আনুকূল্য হেতু যে গমন করে। (স্ত্রী ) উীপ অভিগন্ত্রী। । অভিগম (পুং ) অভিগম-ঘএ অভিমুথে গমন। আলুকুল্য হেতু গমন । স্ত্রীসঙ্গ। উপধাবৃদ্ধি না হওয়ার কারণ অভিক্রম শবো দেখ ] । অভিগমন ( ক্লী) অভিগম-লুটি । আভিমুখ্যে গমন। আমুকুল্য হেতু গমন। স্ত্রীসঙ্গ ।

====ब

প্রাপ্ত। সেবিত। রামানুজ বৈষ্ণবদিগের মতাম্বুসারে ভগবানের পাচ প্রকার উপাসনার এক প্রকার উপাসনা বিশেষ। পাচ প্রকার উপাসনা যথা—অভিগমন, উপাদান, ইজ্যা, স্বাধ্যায় এবং যোগ । দেবালয় এবং দেবপ্রতিমাকে পরিষ্কার করা ও সুসজ্জিতাদি করাকে অভিগমন কহে । অভিগম্য ( ত্রি ) আভিমুখ্যেন গন্তুং শক্যম। অভি-গমশক্যার্থে যৎ । অভিমুখে গমন করিতে শক্য। যেখানে অভিমুখে গমন করা যায় । ( অব্য ) অভি-গম-লাপ । অভিমুথে গমন করিয়া । স্ত্রীসঙ্গ করিয়া। ল্যুপ পরে মকারেয় লোপ এবং তুগাগম হইলে তাভিগত্য এই প্রকার রূপও হয় । অভিগর (পুং ) অভি-গু স্তুতেী-অপ, সমীপে স্তব। অভিগামিন (ত্রি) অভিগচ্ছতি অভিগম-ণিনি। অভি গমনকর্তা। যে স্ত্রীসংসর্গ করে। অভিগীত (ত্রি) অভি-গীয়তে অভি-গৈ ত্ত। আন্ধুকূল্যের নিমিত্ত স্তুত । সমীপে স্তুত । আতিগুপ্তি (স্ত্রী) অভি-গুপ-রক্ষণে-ক্তিন । অভিরক্ষণ । - অডিগৃর্ণ (ত্রি) অতি-গুর-ক্ত। এখানে নিষ্ঠা প্রত্যয়ের তকার স্থানে নকার হইয়াছে এবং র পরে আছে বলিয়া উপধা দীর্ঘ হইয়াছে । উক্ত । অভু্যদ্যত । অভিমূৰ্ত্ত (ত্রি) অভি-গুর-ক্ত বেদে নত্বাভাবঃ। হিংসিত। উদ্যত । কথিত ।

  • নসত্ত-নিষত্ত-অমৃত্ত-প্রভূর্ব-স্বৰ্ত্ত-গৃৰ্ত্তানি ছন্দসি। প। ৮। ২। ৬১। বেদ বিষয়ে এই সকল ও প্রত্যয়ান্ত শব নিপাতনেসিদ্ধ হয়। লৌকিক ভাষায় নিষ্ঠার তকার স্থানে নকার হইবে। যেমন, অভিপূর্ণ। अष्ठिभूसै (झी) अडिश्वब्रक्लिन्। गढ़झ । खेगाभ।

[ 88ર ] অভিঘাতি অভিগৃহীতপাণি (ত্রি ) আনুকূল্যাৰ্থংগৃহীতঃ পাণিঃ হস্তে। যেন। বহুত্রী। আমুকুল্য পাইবার নিমিত্ত যে কৃতাঞ্জলি হইয়া থাকে। অভিগেষ্ণু (ত্রি) অভি-গৈ-ইষ্ণুচ । সমীপে গায়ক । যে ভাল গানকরে। * । গাদাভ্যামিষ্ণুছ। উ৭, ৩ । ১৬। গৈ ७ न थांडून उंख्द्र हेमूछ, eउाग्न इग्न । (cशभूशाग्ननः । ইতি উজ্জলদত্ত )। অভিগোগু (ত্রি ) অভি সৰ্ব্বতোভাবেন গোপায়তি অভি গুপ-তৃচ, । সকল প্রকারে রক্ষক। অভিগ্রস্ত (ত্রি ) অভি-গ্ৰস্-ক্ত। আক্রান্ত। যাহাকে শক্রতে আক্রমণ করিয়াছে। কবলীকৃত। ভক্ষণের নিমিত্ত যাহাকে মুথের মধ্যে গ্রহণ করা হইয়াছে । অভিপন্ন । অডিগ্রহ (পু: ) অভি-গ্ৰহ-অপ, । লুঠ করা। প্রকাগু হরণ। অভিযোগ। নালিশ। আভিমুখ্যে উদ্যম । গৌরব । যুদ্ধ। 德 ( অভিগ্রহোহভিয়োগেভি গ্রহণে গৌরবেপি চ । বিশ্ব)। অভিগ্রহণ (কী ) অভি-গ্ৰহ-লুটি। লুঠ করা । অভিযোগ । নালিশ। সন্মুথে উদ্যম। গৌরব । যুদ্ধ । অভিঘর্ষণ ( ক্লী) অভি স্বয-ভাবে লুটি। পরম্পরের যোগে ঘর্ষণ। দুইটী পদার্থে পরস্পর মর্দন। অভিঘাত (পুং ) অভি-ইন্‌-ভাবে-ঘএ । নিঃশেষ রূপে হনন । সমূল নাশ। তাড়ন। অভিহন্ততে হৰ্ম্মৈ ফলায় উদ্দিখার্থে বাছলকাৎ ঘঞ, । দুইটী বস্তুতে পরম্পর আঘাত লাগিলে শব্দ হয়। যেমন দুই হাতে জোরে সংযোগ করিলে তালির শব্দ হইয়া থাকে। বৈশেষিকেয়া, শব্দের কারণ সেই সংযোগকে অভিঘাত কহেন। (ত্রি ) অভিঘাতোহস্তান্ত অৰ্শ আদি০ অচ । অভিঘাত যুক্ত। প্রশ্নদিতে কবর্গ প্রভৃতি বর্গের পূর্বস্থিত চতুর্থ, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বর্ণ সমুদায় ক্রমানুসারে পরস্থিত বর্গের এক একট, দুইট, ও তিনট বর্ণে সংযুক্ত করা। যথ!--শব্দকল্পদ্রু অভিযাতং স্তাং পুৰ্ব্বং বেদদ্বিত্ৰান্ধি বর্ণাশ্চেৎ ৷ নগ বর্গাণাং পরতো ধরণীচন্দ্রদ্বিরামাঢ্যাঃ । ( ইহার ঠিক মৰ্ম্ম বুঝা গেল না)। নিদান মতে-দণ্ডাদিদ্বারা আঘাত । অভিঘাতক (ত্রি) অভিহস্তি অভি-হন্‌ধুল, । শত্রু। রিপু । অভিঘাত সংযোগ কারক। সমূল নাশক। অভিঘাতি (পুং ) অভিঘাতয়তি জঙ্কি ছন্ন স্বার্থে-চিত ইনি। রিপু। শঙ্ক। - v