পাতা:বিশ্বকোষ প্রথম খণ্ড.djvu/৫৪১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


অযোগবাহ রছিয়াছে, সে কারণ অয়োগব জাতিকে স্পর্শ করা যাইতে পারে। এখন প্রকৃত অয়োগবজাতি নিৰ্দ্ধারিত করা সুকঠিন। পশ্চিম দেশে ইহার নানা বর্ণের সঙ্গে মিশ্রিত হইয়া গিয়াছে। তাহার কৃষিকাৰ্য্য ও পশু পালন করে । অযোগবাহ (পুং ) নাস্তি যোগ উল্লেখরূপ সম্বন্ধে। ইক্ষরসমামায়স্থত্ৰেষু যেষাং তে অযোগাঃ । অযোগ উল্লেখরূপসম্বন্ধ রহিতা অপি বাহয়ন্তি ণত্বষত্বকাৰ্য্যং নিৰ্ব্বাহয়ন্তি ইতি বহু-শিচ-অৰ্চ বাহাঃ । অযোগাশ্চ তে বাহাশ্চেতি কৰ্ম্মধ। অমুস্বার ও বিসর্গ। এবং জিহ্বামূলীয় ও উপদ্মানীর। পাণিনি স্বর এবং ব্যঞ্জন বর্ণের অ ই উণ । ঋ ৯ক্ । ইত্যাদি যে সমাহার সংজ্ঞা করিয়াছেন তাহার মধ্যে অমুস্বার বিসর্গ, জিহ্বামূলীয় ও উপস্থানীয় এই কয়েকটীয় যোগ অর্থাৎ কোন উল্লেখ নাই। তাই ইহাদিগকে অযোগ বলা যায়। কিন্তু যোগ অর্থাৎ উল্লেখ না থাকিলেও ইহার। ণত্বাদি কাৰ্য্য নিৰ্ব্বাহ করে। তজ্জন্ত বাহ এই নাম হইয়াছে। যাহাতে অযোগ এবং বাহ এই উভয় ধৰ্ম্ম আছে, সে বর্ণকে অযোগ বাহ কছে । - অথবা, যোগঃ আশ্রয়স্থানং তদ্ব্যতিরেকেন ন উহাতে উচ্চাৰ্য্যতে অযোগ-বহু-ঘএ । শাক০ তৎ। যে বর্ণ আশ্রয় স্থানের যোগভিন্ন উচ্চারিত হয় না। (অযোগবাহা বিজ্ঞেয় আশ্রয়স্থান ভাগিনঃ । শিক্ষাগ্রন্থ)। বিসর্গের জিহ্বামূলীয় এবং উপস্থানীয় এই আরও দুইট রূপ আছে। ককার থকারের পূর্ব এবং অদ্ধ বিসর্গ সদৃশ যে চিহ্ন, তাহাকে জিহ্বামূলীয় কহে। যেমন, + ক + খ। আর পকার ফকারের পুর্ব যে অৰ্দ্ধ বিসর্গের তুল্য চিহ্ন, তাহাকে উপস্থানীয় কহে। যেমন, - প - ফ অচের পর এক বিন্দু থাকিলে তাহাকে অনুস্বার কহে, দুই বিদু থাকিলে তাহাকে বিসর্গ বলা যায়। অচ ভিন্ন হলন্ত বর্ণের পর ইহারা अयूङ् श्य़ न। । ८१भन, खश् ११ । स्रः त्रः । ( + क + ক ইতি কখাভ্যাং প্রাগন্ধ বিসর্গ সদৃশো জিহ্বামূলীয়: । - প - ফ ইতি পক্ষাভ্যাং প্রাগদ্ধবিসর্গসদৃশ উপদ্মানীয়। অং জং ইত্যচ; পরাবমুম্বারবিসর্গেী)। দুৰী পূৰ্ব্বেণ সম্বন্ধেী, মুষ্ঠে তু পরগামীনে। চত্বায়েt:যোগবাহাখ্যাঃ, ণত্বকৰ্ম্মণ্যচোমতাঃ ! शू अर्थ९ अश्चाब्र, दिं चर्थीं९ दिगर्भ, ऐशंtनब्र পূর্ববর্ণের সঙ্গে লম্বন্ধ থাকে; অর্থাৎ ইহা পূর্ববর্ণের k مي [ &२१] অয়োদউী -- - -FT" मात्र जैफ़ॉब्रिउ इग्न । भू अर्ष९ि ख्रिश्लाघूर्णैौग्र, नैौ अर्ष९ि উপস্থানীয়, পর বর্ণের সঙ্গে ইহাদের উচ্চারণ হয় । এই চারিট বর্ণের নাম অযোগবাহু। ণত্বকার্য্যে ইহারা অচের ন্যায় ব্যবহৃত হয় অর্থাৎ মুৰ্দ্ধন্ত ষকার, রেফ, ঋবর্ণ এবং নকারের মধ্যে আচ, ব্যবধান থাকিলে যে রূপ শত্বের কোন ব্যাঘাত ঘটে না, তস্ক্রপ অনুস্বারাদি ব্যবধান থাকিলেও শত্বকার্য্যের কোন ব্যাঘাত হয় না । অযোগস্ (স্ত্রী) যুজ-অসুন্‌ কুত্বং যোগস্। নঞ তৎ। অস মাধি। নঞ বহুব্রী। যোগহীন। সমাধিহীন ।

  • । অঞ্চ্যঞ্জিযুজি ভূজিভ্য: কুশ্চ। উ৭, ৪ ৷ ২১৫ । অঞ্চ অঞ্জ যুজ ভূজ ধাতুর উত্তর অস্থন প্রত্যয় হয় এবং অঞ্চ ধাতুর চ স্থানে ক আর অঞ্জ যুজ ভূজ ধাতুর জ স্থানে গ হইয়া থাকে । ( যোগঃ সমাধি: উজ্জলদত্ত )। আয়োগুল। আয়োগুড় (পুং) অয়সা নিৰ্ম্মিতে গুলঃ গুটিক। শাক০ তৎ। লোহার গুল । লৌহময় গুটিকা । লোহার বঁটুিল। (এখানে লকার স্থানে বিকল্পে ডু হইয়াছে)। অয়োগু (পুং ) অয়ো লোহবিকারং গচ্ছতি অয়ন্ত্ৰ-গমউঙ মলোপ:। কৰ্ম্মকার। অয়স্কার। যে সৰ্ব্বদা লোহা নাড়া চাড়া করে । [ অগ্রেগু শস্বে স্বত্র দেখ ] অযোগ্য (ত্রি ) যুজ্যতে যুজ-শ্যৎ যোগ্যম্। নঞ তৎ।

যোগ্য নহে। অনহঁ। অসুচিত। অয়োগ্র (পুং) অয়োহুগ্রে মুখে যন্ত। মুঘল। ঢেঁকীর মোনা। ঢেঁকীর মোনার মুখে লোহার গুল লাগান থাকে বলিয়া উহার ঐ নাম হইয়াছে । ( অয়োগ্ৰং মুঘলোইস্ত্রী স্ত্যাৎ । অমর ) । অয়োঘন (পুং ) আয়ো হন্ততে হনেন আয়ুস্থ হন-করণে-অপূ ঘনাদেশশ্চ। লৌহ মুদগর। হাতুড়ী। * । করণেইয়োবি দ্রুযু পা ৩। ৩। ৮২ । অয়ন্স বি ক্র এই তিন উপপদের পরস্থিত হন ধাতুর উত্তর করণ বাচ্যে অপ, প্রত্যয় হয় এবং হন স্থানে ঘন আদেশ হইয়া থাকে। অয়োজাল (ক্লী) অরোবিকার জালম্। মধ্যপদলোপী কৰ্ম্মধা । লোহ নিৰ্ম্মিত জাল। (ত্রি) অয় ইব দুর্ভেদ্যং জালং মায়া যন্ত। বহুব্রী। দুর্ভেদ্য কপট অস্বরাদি । যাহাদের কপটতা থগুন কয় যায় না । অয়োদংষ্ট্র (ত্রি) অয়োমী দংষ্ট্র অগ্রধারাযস্ত। বহুস্ত্রী গোঁণে হ্রস্বঃ। যে রথের চক্রের অগ্রভাগ লৌহময়। যে ব্লগের চাকার উপরে লোহার বেড় থাকে । , . अग्नशामऊँौ (जि) अब हेब कठिंनी मडीं यशः । दहंडी - १छाश९ मख्य नगाप्रतः। cगोरुद« कर्मैनहट्रक [ ১৩* ] -