পাতা:বিশ্বকোষ ষষ্ঠ খণ্ড.djvu/৫৫৩

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ਾਂ ਵਿੱਚ [ to J জগৎসিংহ HHB BBBB BBBB BBBBB BBB BB BBBS gD DB BBBB BB BBBBB BB BBBB DDS BBBGGB BBB BB DDS BB BB BBB B BBBS BB BBBBB BBD DD DD BDDD DB BB S কিৰ পদচ্যুতির জন্ত শেঠবংশের অধঃপতন ঘটে নাই। কিন্তু খুশালটাদের মৃত্যুই অধঃপাতের কারণ। ৩৯ বর্ষ বয়সে छैशिग्र बुडू इब्र । उथन गरुष्णहे थनब्रॉनि भूडिग्ना ब्राशिउ, কিন্তু খুশালটান মৃত্যুকালে সেই প্রভূত গুপ্তধনের কথা কাহাকেও বলিয়া যাইতে পারেন নাই, সেই জন্তই খুশালচাদের সহিত জগৎশেঠের লক্ষ্মী ছাড়িয়া গেল। পূর্বে যেমন কেবল একজনেই জগৎশেঠ উপাধি ব্যবহার করিতেন, কিন্তু খুশীলচাদের পর আর নিয়ম রহিল না, তাহার সহোদর ও তৎপুত্ৰগণ সকলেই নামমাত্র “জগৎশেঠ” উপাধি ব্যবহার করিতে লাগিলেন । খুশালচাদের পুত্র সন্তান ছিল না, তিনি আপনার ভ্রাতৃপূত্র ছরখচাদকে দত্তক গ্রহণ করেন । ইহাকে দিল্লী হইতে উপাধি অনিতে হয় নাই, ইংরাজরাই তাহাকে “জগৎশেঠ” উপাধি প্রদান করেন। হরপ্তচাদের খুবই টাকার টানাটানি হইয়া ছিল, শেষে গোলাপচাদের মৃত্যুর পর তাহার সম্পত্তির উত্তরাধিকারী হইলে তাহার কষ্ট দূর হয় । হরপ্তচাদ পুত্র লাভের জন্য জৈনশাস্ত্রাতুসারে সকল প্রকার ধৰ্ম্মকৰ্ম্ম করিয়া ছিলেন, কিন্তু তাহাতেও তাহার পুত্র হয় নাই, শেষে এক বৈরাগীর কথানুসারে বৈষ্ণবধৰ্ম্মে দীক্ষিত হন ও পুত্র সস্তান লাভ করেন । তদবধি এই বংশ বৈষ্ণব বলিয়া গণ্য । বৈষ্ণব হইলেও তাছাদের সম্মানের লাঘব হয় নাই । এখনও উচ্চশ্রেণীর জৈনদিগের সহিতই তাহদের আদান প্রদান প্রচলিত । হরথচাদের দুইপুত্র ইন্দ্রচাদ ও বিষ্ণুচদি । ইন্দ্রচাদ জগৎশেঠ উপাধি পান । তাহার পুত্র গোবিনাচাদ । এই গোবিন্দচাদ পরিবার পোষণের জন্য বহুমূল্য হীরামুক্ত বিক্রয় করিয়া শেষে একবারে নিঃস্ব হইয় পড়েন । ইংরাজ কোম্পানী দয়া করিয়া তাহার ১২• • • টাকা বার্ষিক বৃত্তি বন্দোবস্ত করিয়া দেন। গোবিন্দটাদের মৃত্যুর পর বিষ্ণুচাদের পুত্র কৃষ্ণচাঁদ শেঠবংশের কৰ্ত্ত হন । র্তাহার সময়ে গবমেণ্ট বৃত্তি কমাইয়। অাটহাজার টাকা মাত্র করিলেন । জগৎশেঠ কৃষ্ণচাঁদ পরম ধাৰ্ম্মিক, তাহার পুত্র সস্তান হয় নাই, তিনি কাশীধামে র্তাহার পরম আত্মীয় রাজা শিৱপ্ৰসাদের * সহিত বাস করেন। প্রবাদ এইরূপ জগৎশেঠের ঘরে লক্ষ্মী বাধা ছিল।

  • ब्रॉब्र! निषथनtन ७ ॐ१९८*? पtठ#ftप्रब्र ८छjर्छ ग८शमङ्ग ब्राग्न श्छत्र$ांcभद्र वश्रण अझ अश्व कtब्रम । श्छणईttन ब्र ८भीय गणर्छन भश्|माज चक्रगईtण ७ ज*९*** महां ऊ द ब्रttग्नब्र नहिङ नवाद भीब्र कानिtनग्न ৰণ হৰ । দলষ্টদের পুত্র রাজ। উত্তমটাদ, তংপুত্র বাৰু ¢**ीकैंiन, ७९भूव झधि। सििष वश्tच ।

জগৎসাক্ষিন (পুং ) জগতাং সাক্ষী ওতৎ। ১ ঈশ্বর । ২ স্বৰ্য্য। জগৎসিংহ, মেবারের একজন স্নাশা। রাণা কর্ণের পুত্র । কর্ণের মৃত্যুর পর ইনি ১৬৮৪ সম্বতে পিতৃসিংহাসনে আরোহণ করেন । ইহার সময়ে মেবারে তেমন কোন যুদ্ধবিগ্ৰহ হয় নাই, এ জঙ্ক বীররসামোদী ভট্টকবিগণ জগৎসিংহের ইতিহাল লিপিবদ্ধ করেন নাই । তাছার শাস্তিময় রাজত্বকালে মেবারে শিল্প ও স্থাপত্যবিস্তার ষথেষ্ট উন্নতি হইয়াছিল । সেই সময়ে জাহাঙ্গীরের মৃত্যু হয় । তখন সম্রাটুপুত্র খুরম সৌরাষ্ট্রে অবস্থান করিতেছিলেন । জগৎসিংহ তাহার নিকট আপন ভ্রাতাকে পাঠাইয়৷ সেই সংবাদ দিলেন এবং র্তাহাকে উদয়পুরে আহবান করিলেন । জগৎসিংহের যত্বেই রাজপুতানার সকল নৃপতিই খুরমকে সম্রাটু বলিয়া স্বীকার করেন । এই উপলক্ষে জগৎসিংহ উদয়পুরস্থ বাদলমহল নামক প্রাসাদ সুসজ্জিত করিয়াছিলেন এবং এই ভবনেই খুরম করদনৃপতিগণ কর্তৃক সৰ্ব্বপ্রথম শাহজহান নামে অভি. হিত হন। সম্রাটু শাহজাহান উদয়পুর হইতে বিদায়কালে কৃতজ্ঞতার উপহারস্বরূপ জগৎসিংহকে একখানি বহুমূল্য মরকতমণি ও মোগলাধিকৃত পাচটা প্রদেশ প্রত্যপণ করিয়া যান। তিনি যাইবার সময় রাণকে চিতোরের দুর্গপ্রাকারগুলির পূর্ণসংস্কার করিতেও অনুমতি করিয়াছিলেন । জগৎসিংহের যত্নে মেবারে বহুসংখ্যক অট্টালিকা নিৰ্ম্মিত হইয়াছিল, তন্মধ্যে জগনিবাস ও জগমন্দিরই সৰ্ব্বপ্রধান । জগনিবাস উদয়সাগরের তীরে ও সেই হ্রদের মধ্যবৰ্ত্তী ক্ষুদ্র দ্বীপোপরি জগমন্দির নিৰ্ম্মিত হয় । কি ভিত্তি, কি স্তম্ভ, কি স্নানাগার, কি ভড়াগ, কি কৃত্রিম ঝরণা উক্ত দুই প্রাসাদের সমস্তই মূল্যবান মৰ্ম্মরপ্রস্তরে নিৰ্ম্মিত। আবার দ্বার ও বাতায়নাদি নানাবর্ণের কাচনিৰ্ম্মিত কবাটসমূহে পরিশোভিত, দেখিলেই নয়ন মন বিমুগ্ধ হয় । এতদ্ব্যতীত গহলোংকুলের অভু্যদয় হইতে একাল পর্যন্ত ষে সকল প্রসিদ্ধ ঘটনা ঘটিয়াছে, প্রাসাদের প্রকোষ্ঠসমূহে সেই সমস্তই চিত্রিত । দেখিলেই প্রকৃত বলিয়া ৰোধ হয় । এ ছাড়া জগৎসিংহ মালবুরুজ, সিংহদ্বার ও ছত্রলাট প্রভৃতি অম্ভাষ্ঠ ভগ্নস্থান গুলির পুনঃ সংস্কার করিয়াছিলেন । ১৭১০ সম্বতে তিনি পরলোক গমন করেন এবং তাছার জ্যেষ্ঠপুত্র বীরবর রাজসিংহ সিংহাসনে অভিষিক্ত হন। জগৎবিলাস নামক গ্রন্থে জগৎসিংহের সময়কার ইতিহাস কথঞ্চিৎ বর্ণিত আছে । 莎、