পাতা:বিশ্বকোষ ষষ্ঠ খণ্ড.djvu/৬৭৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


जग्नडी [ ७१२ ] জয়পাল জাছুয়ারীমাসে পূজা উপলক্ষে সকলে একত্র ছইরা ইংরাজ রাজের বিরুদ্ধে অস্ত্ৰধারণ করিল। পুলিস ঘর পুড়াইয়। लेिल । त्रुघैौ८*ङ्ग ८कांन छेिह *ांशंग्रज़ ब्रश्णि न । प्sांशंरमद्र বিরুদ্ধে সিপাহীসৈন্ত প্রেরিত হইল। প্রথমে এই সিপাহীর কিছু করিতে পারিল না, পুনরায় গজারোহী ও দুই দল সৈন্য *ांॐाहेग्रां ऊांशंमिश्रृंटक भभन कब्र श्हेण । ७थन जब्रखिग्री পাহাড় ২৩ট পরগণায় বিভক্ত ; তন্মধ্যে দুইটাতে কুকী ও দুইটীতে মিকির জাতির বাস। এখানে প্রায় পচিশ হাজার छेोक कव्र पञांलांग्न झहेब्रां थां८क । এখানে ঝুম্ নামক কৃষিপ্রথা প্রচলিত। এখানকার নদীতট হইতে উৎকৃষ্ট পাথুরিয়া চুণ পাওয়া যায়, তাহ বঙ্গে শ্ৰীহট্টের চূণ বলিয়া বিক্রীত হয় । জয়ন্তী, কদম্ব-রাজগণের রাজধানী বনবাসীর অপর নাম । { বনবাসী দেখ । ] জয়ন্তীপুর, শ্ৰীহট্টজেলার উত্তরপূৰ্ব্বাংশে একটা গ্রাম ও থানা। অক্ষা ২৫° ৮ ৭^উ:, দ্রাঘি" ৯২° ১• ২*পুং, হরিনদীর পুরাতন গর্ডে জয়স্তিয়া পাহাড়ের পাদদেশে অবস্থিত । এখানেই জয়স্তরাজের রাজধানী ছিল । এখনও ইহার নানাস্থানে প্রস্তরনিৰ্ম্মিত সুন্দর শিল্পযুক্ত মন্দিরের ধ্বংসাবশেষ, শিবলিঙ্গ ও হিন্দু দেবদেবীর মূৰ্ত্তি পড়িয়া আছে। এখানে খাসি ও সন্তেং বণিকেরা প্রতি সপ্তাহে একবার হাট করিতে আইসে । জয়ন্তী (স্ত্রী) জরতীতি জি-ঝছ। (তৃভূবহীতি। উৎ ৩১২৮) গৌরাদিত্বাৎ ডীপূ । দুর্গ ।

  • জয়ন্তী মঙ্গল কালী ভদ্রকালী কপালিনী । দুর্গা শিব ক্ষমা ধাত্রী স্বাহ স্বধা নমোহস্ত তে।” (কালিকাপু) ২ ইক্স কঙ্কা । ৩ পতাকা । ৪ অগ্নিমস্থতৃক্ষ, গুণুরীগাছ । (ভাবপ্র" ) ৫ বৃক্ষবিশেষ। পৰ্য্যায়—জয়া, তর্কারী, নাদেী, বৈজয়স্তিক, বল, মোটা, হরিতা, বিজয়ী, স্বল্পমূল, ৰিক্রাস্তা, অপরাজিত । ইহার গুণ—মদগন্ধযুক্ত, তিক্ত, কটু, উষ্ণ, ক্রিমিনাশক, কণ্ঠবিশোধন। জয়ন্তী পত্রের গুণ বিষদোষনাশক, চক্ষুর হিতজনক, মধুর, শীতল । ( রাজবল্লভ ) ইহ নবপত্রিকায় ব্যবহৃত হয় ।

“কদলী দাড়িমী ধান্তং হরিদ্র মানকং কচু। বিদ্বোইশোকে জয়ন্ত্ৰী চ বিজ্ঞেয় নবপত্রিকাঃ ॥” (তিথিতত্ত্ব) বৈস্তক মতে—রবিবারে খেতজয়ন্তীর মূল ছথেয় সহিত | পেষণ করিয়া ভক্ষণ করিলে খিত্ররোগ আয়োগ্য হয় । “শ্বেতজয়ন্ত্ৰী মূলং পিষ্টং পীতক গব্যপয়সৈব । बिच्च निइद्धि निम्नङ६ ब्रवियात्द्र ट्रेदछनशास्त्र ।” (झझश्रानि) ४ प्टेदछरकोख श्लेषदक्रियिद । - Homomomomomom. বিষ, পাঠ, জখগছ,বচ, তালীশপত্র, মরিচ, পিপুল, দিম ও জয়ন্তী প্রত্যেক সমভাগ ছাগসূত্রে পিষিয় চণকপ্রমাণ কটা প্রস্তুত করিতে হয় । (রসেক্সসারসংগ্রহ ) ৭ যোগবিশেষ, যদি শ্রাবণ মাসের কৃষ্ণ অষ্টমী তিথিতে অৰ্দ্ধরাত্রের প্রথম ও শেষ দওে কলামাত্র রোহিণী নক্ষত্র থাকে, তাহ হইলে এই ৰোগ হয়, এই যোগ সকল পাপনাশক ।

  • छब्र१ भूभाथ कूङ्गाङ अब्रडॅौमिडि डांश विश्ः । রোহিণীসহিত কৃষ্ণ মাসেব শ্রাবণেংষ্টমী ॥ অৰ্দ্ধরাত্রাদধশ্চোর্জং কলয়াপি যদা ভবেৎ। জয়ন্তী নাম সা প্রোক্ত সৰ্ব্বপাপপ্রণাশিনী ॥” (তিথিত• }

[ জন্মাষ্টমী দেখ । ] ৮ দ্বাদশী বিশেষ । "উন্মীলনী বৰুলীচ ত্রিশৃশ পক্ষবন্ধনী । জয় চ বিজয়ী চৈব জয়ন্ত্ৰী পাপনাশিনী । দ্বাদগুষ্টে মহাপুণ্য৷ সৰ্ব্বপাপহরা দ্বিজ ॥” (ব্রহ্মবৈবর্তপু ) জয়ন্তীব্রত, জন্মাষ্টমীর অপর নাম । [ জন্মাষ্টমী দেখ। ] জয়পতাকা (স্ত্রী ) জয়সূচক পতাকা অথবা জয়ন্ত পতাক। মধ্যলো । জয়লাভের পর যে পতাকা উড়ান হয় । জয়পত্র ( ক্লী ) জয়জ্ঞাপকং পত্রং মধ্যলো । কোনও বিবাদের বিচারের পর ষাহাতে রাজকীয় মন্তব্য লিখিত হয় । বীরমিত্রেীদয়ে জয়পত্রের লক্ষণ ও ভেদ বর্ণিত আছে । ব্যাসের মতে—কোন স্থাবর বা অস্থাবর সম্পত্তিবিষয়ক বিবাদে অথবা কোন বিভাগের বিবাদে অথবা কোন বাগ্‌বিরোধ প্রভৃতিতে যথাসম্ভব রাজা স্বয়ং দেখিয় অথবা প্রাড় বিবাকদিগের নিকটে শুনিয়া প্রমাণানুসারে যাহার জয় বিবেচনা করিবেন, তাহাকে জয়পত্র লিখিয়া দিবেন (১) । জয়পত্র রাজা ও সভ্যদিগের স্বাক্ষরিত এবং রাজমুদ্রায় অঙ্কিত হইবে । জয়পত্রে উভয়পক্ষের মন্তব্য, প্রাপ্ত প্রমাণ, ধৰ্ম্মশাস্ত্রের মত ও সভ্যদিগের মন্তব্য লিখিত হয় । কোন বিষয়ের জয়পত্র অমাবার পশ্চাৎকার নামে কথিত হয় । রাজা প্রকৃত বিষয় নিশ্চয় করিয়া পুৰ্ব্বপক্ষ ও উত্তরপক্ষের সমস্ত বৃত্তাস্ত যথাযথ জয়পত্রে লিখিয়া জয়ী ব্যক্তিকে ঐ পত্র প্রদান করেন । 嘯 * ২ অশ্বমেধযজ্ঞীয় অশ্বের কপালে বন্ধ লিপিবিশেষ । জয়পাল (পুং ) জয়ং পালয়তীতি, পালি-অণু ( কৰ্ম্মণ্য । পা ৩২১) ১ বিধি। ২ বিষ্ণু। ৩ ভূপাল। (শঙ্করষ্কা-) (२) “शावशत्रान् चबर १६ अशा वा माछक्षिाकडः । याक्नु-विक्ाकाश्किाक भूब्रिउ ब्राबबूबा ” (बी विश्णानन्न।