পাতা:বিশ্বকোষ সপ্তদশ খণ্ড.djvu/২৬৭

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


लिङ्ग [ ૨૭૭ ] लिङ्गं * প্রোধিত করির রাখেন। কিন্তু তিনি লিঙ্গদেশ না পাইয় প্রতিমূৰ্ত্তি নিৰ্ম্মণপূর্বক তাহার পূজা ও মহোৎসৰ প্ৰচলিত করেন। * মিশর দেশের স্থানে স্থানে তও নামে এইরূপ একটা লিঙ্গসুপ্তি দেখিতে পাওয়া গিয়াছে। ইহা এ দেশীয় ধোনিলিদের প্রতিরূপ। ভারতবর্ষীয় শাস্ত্রকারেরা যেমন শিবলিঙ্গকে শিবের शहैं★ख्द्रि दिखां★क रागिब्रां छेरझ५ रुब्रिब्रांदइन, भिनंद्र cप्रजैग्न ইতিহাসবিৎ পণ্ডিতেরা ওসীরিস্ দেবের লিঙ্গপূজার বিষয়েও অৰিকল সেইরূপ মীমাংসা করিয়া গিয়াছেন। ধৰ্ম্মতত্ত্বায়ুসন্ধিৎসু বাস কেনেডি এ দেশীয় লিঙ্গ উপাসনার সহিত মিশর দেশীয় লিঙ্গপূজার ইট বিষয়ে পার্থক্যনির্দেশ করিয়াছেন। তিনি বলেন, মিশর দেশের স্তায় তারতবর্ষে লিঙ্গমূৰ্ত্তির গ্রামযাত্রা বা নগরযাত্র প্রচলিত নাই। তাহার একথাটা নিতান্ত অমূলক। বাঙ্গালা দেশে চৈত্রোৎসবের সময়ে সন্ন্যাসীরা সমারোহপূর্বক জলাশয় হইতে শিবলিঙ্গকে পূজার স্বলে আনয়ন করে, পরে মুস্তকে করিয়া গ্রামস্থ লোকের গৃহে গৃহে লইয়া যায় এবং নির্দিষ্ট স্থানে স্থাপনপূর্বক তাহার অর্জনাদি করিয়া থাকে। বহুদিন হইতে উড়িষ্যার ভুবনেশ্বরক্ষেত্রে চৈত্রমাসে লিঙ্গরাজের রথযাত্রা চলিয়া আসিতেছে। চৈত্রমাসে নবদ্বীপে শিবের বিবাহ নামে একটা মহোৎসব হয়, তাহাতে মহাদেব বাদ্যভাণ্ডাদি সহকারে মহাসমারোহপূর্বক ভগবতীর বাটতে যাত্রা করেন, এবং বিবাহক্রিয়া সম্পন্ন হইলে, তথা হইতে স্বীয় মন্দিরে প্রত্যাগত হন। এই উপলক্ষে সাত আট ক্রোশ হইতে অনেক লোক নবদ্বীপে আসিয়া থাকেন। কেনেডি সাহেব আরও বলেন যে, ওলীরিসের লিঙ্গপূজার হার শিবলিঙ্গের অৰ্চনায় মদ্যপানাদি প্রচলিত নাই। প্রকাগুরূপে এরূপ ব্যবহার প্রচলিত নাই বটে, কিন্তু বীরাচারীরা অপ্রকাগু ভাবে কুলাচারের অনুষ্ঠান সহকারে শিবলিঙ্গের অৰ্চনা করিয়া + oई चढ़ना शरष्ठ श्लूिनtबाउ वाक्ब्रयङ्गदज, बिना निमजप्त गठब পিালয়ে গমন এবং শিৰেয় লিঙ্গাশ্লষণে সতীর দেহত্যাগ, সকলই মনে পড়ে। श्रtत्र शिवशवहिङ cनहे नटीएमए विक्रकईक प्रम*न क्रय गांशण्ष ***** विडङ इव। cनहे गडी-जत्र इश्ठ ***üद्र ७९गडि । **नe कवित्र’ ৰোধিল ৰামান। ঐ সকল সতীপীঠের পূজা ও উৎসৰ প্রচলিত আছে। बनिन। ७नैब्रिrनव जनव७७णि चव्य **ऋण श्रीड इरेबहिण किन ? KDDD DBBB DD BBB tttB BBBB BBD DDDS বন-জস্বয় সময় ষ্টি কামদেবের জন্ম সঞ্চয় ঘটে । সতৰত: পিৰ এগানে এই দুইটা উপাখ্যালের ¥िचईौब्र डख किएषप्नडौ বিস্তু ই ৰাদি।

  • : Vans Kennedy's *** into the nature and

y

থাকেন। যোগসারে এবিষয়ের প্রক্তিপোষক পেই יני विञ्चमांम थांप्इ ।* গ্রীকদেশেও এক সময়ে লিঙ্গপূজা অতি প্রবল ছিল। তথাকার নগররাজির প্রায় প্রত্যেক পথেই বহনরি ও শিৰनिबमूर्डिी अलिहैिऊ श्णि। ऐख् गिलनभूश्द्र भाषा कथकप्रै প্রধান ও প্রসিদ্ধ লিঙ্গের উদেশে সময় সময় নাম অনুষ্ঠানের সহিত এক একটা উৎসৰ সম্পন্ন হইত। ব্যাকাস দেম্বের ফেলিফোরিয়া নামক মহোৎসবে তথাকায় লোকের মেযচর্ণ । পরিধান ও সৰ্ব্বাঙ্গে মসীলেপন এবং একটা সুদীর্ঘ কাঠাeে চৰ্ম্মলিঙ্গ বন্ধন করিয়া পথে পথে লাচিয়া বেড়াইত। ব্যাকাসের পুত্র প্রায়েপালের উৎসব কুৎসিত ও বীভৎস্তব্যাপার। র্তাহার । প্রধান প্রধান মহোৎসব কেবল স্ত্রীলোক দ্বারাই সম্পাদিত হইত। ঐ রমণীমণ্ডলী ঠান্থার অর্চনাকালে গর্দভ বলি দিত এবং মস্তাদি বিবিধ উপচারে পূজা করিয়া নৃত্য গীত ও বাড়সহ তাহাকে পরিভৃগু কতি। ব্যাকাস ও প্রায়েপাসের পুজ এবং মহোৎসব প্রসঙ্গে তদেশবাসীর কুৎসিত আচার ও অনুষ্ঠানাদি লক্ষ্য করিলে বেশ প্রতীয়মান হয় যে, সুদূর দুরোপ মহাদেশেও বহুকাল পূৰ্ব্বে তন্ত্রোক্ত বীরাচারের অনুরূপ আচার প্রচলিত ছিল। জামাদের দেশে চড়ক-পূজার সময় ধুলিক্রীড়া ও বাণফোড়ার সময় সন্ন্যাসিগণ এবং গ্রামস্থ অপরাপর লোকের নীলোৎসবের & দিন গাত্রে ধূলি, কর্দম, মসী, চূর্ণ প্রভৃতি সৰ্ব্বাঙ্গে লেপন করিয়া গ্রামের মধ্য দিয়া নানা কুৎসিৎ ব্যবহার করিতে করিতে গমন করে। এতদুভয় দেশবাসীর এই আচার এতই লজ্জাকর, যে তাহ কোনক্রমেই ভদ্রকুলাঙ্গনাদিগের দর্শনীয় নহে। আথেনিয়াসের লেখনী হইতে আমরা জানিতে পারি যে, গ্ৰাকবাসিগণ ব্যাকাস্ দেবের মহোৎসব বিশেষে ১২• হস্ত দীর্থ একটা স্বর্ণময় লিঙ্গমূৰ্ত্তি বহন করিয়া লইয়া ঘাইত। আলেকসাজিয়ারাজ টলেমি এই উৎসবের অঙ্গুষ্ঠান করিয়াছিলেন। ( Athenaeus. lib. v.)

  • *ৰাপলিঙ্গং সদায়াখা যোগিগাং যোগসাধলে । ধৌলিকানাং কুলাচায়ে পপুৰীং শত্রুশিগ্রহে ।” वां*जिजाखांजe dई विषtइब्र अनछ जांt६- 噶 =পঞ্জিকাণায় যোগিনাং মৌলিকানা লিয়ায় চ। कूनांजनांनांt छस्त्र कूजांsiब्रब्रछांब छ । হুদা ৰােগা ফুলিলা । মধুপানপ্ৰমৰা ৰোগেশীয় নমোনমঃ।"

(नचकत्रयत्र १७ cषां★नांबदान) + G. A. St. John's Hist, of the Manners and Customs of ancient Greece, Wol I. p. 411.