পাতা:বিশ্বকোষ সপ্তম খণ্ড.djvu/১১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


জাতক [ s अङ्कडि বহতর শাখাতে বিভক্ত। জাত্ত্বেজালিগের বংশাবলী ও ইতিবৃত্ত, কচ্ছ শৰে খে। | - t छांप्फुब्रांना अकबन अशैिन वृथङि । शैत्र vम "डोरीब প্রারম্ভে পারসীগণ সৰ্ব্বপ্রথম সঞ্জানে জাগমন করিয়া ১৪টী' সংস্কৃত শ্লোক দ্বারা এই রাজার নিকট আপনাদিগের ধৰ্ম্মব্যাখ্যা করিয়াছিল। পারস্ত গ্রন্থে এই নৃপতির নাম জাড়েরাণ লিখিত আছে। কিন্তু ডাক্তার জে উইলসন সাহেব অনুমান করেন, ঐ জাড়েরাণ সম্ভবতঃ অণহিল্ললাড় পত্তনের অধীশ্বর জয়দেব বা বাণরাজা হইবেন। এই বাণরাজা ৭৪৫ হইতে ৮৯৬ খৃঃ অন্ধ পৰ্য্যন্ত রাজত্ব করেন। জাড্য (ক্লী) জড়গু ভাব: জড় স্বাঞ্ছ। ১ জড়ত, স্তম্ভ। “বিনা জাড্যানুভূতিং ন কথঞ্চিছুপপদ্যতে।” (পঞ্চদশী ৬৯৬) ২ মূর্খতা। (হেম) ও আলস্ত, পরিশ্রমাদি দ্বারা ভূস্তাদিযুক্ত শারীরিক অবস্থাবিশেষ । “আলস্তশ্রমগর্ভান্মৈঃ জাড্যং ভূম্ভালিতাদিকং।” (সাহিত্যদ) ৪ অবিবেকরূপ দুঃখ । “দুঃখাদুঃখং জলাভিষেকবর জাড্যবিমোকঃ।” (সাংখ্যস্থ ১৮৪) ‘জাড্যবিমোকঃ অবিবেক নিবৃত্তিঃ হুঃখবিমোকঃ (বিজ্ঞানভিক্ষু) যে আনুষ্ঠানিক অর্থাৎ বেদবিহিত কৰ্ম্মাদি জাড্যবিমোক অর্থাৎ কুঃখ দ্বারা নিবৃত্তি হইতে পারে না। জাড্যারি (পুং) জাড্যস্ত অরিং-৬তৎ। জম্বীর, জামীর । (রাতনি) জাত (ত্রি) জন-কর্তরিক্ত। ১ উৎপন্ন। ২ ব্যক্ত। ভাবে-ক্ত। ৩ জন্ম। ৪ পারিভাষিক পুত্রবিশেষ। জাত, অমুজাত, অতিজাত, ও অপজাত এই চারি প্রকার পারিভাষিক পুত্র। "জাতঃ পুজোহমুজাতশ্চ অতিজাতস্তথৈব চ। অপজাতশ্চ লোকেহস্মিন মন্তব্যাঃ শাস্ত্রবেদিভিঃ। মাতৃভূল্যোগুণোজাতস্তমুজাতঃ পিতুঃ সমঃ ॥” (পঞ্চতন্ত্র ১৪৪১) • মাতৃতুল্য গুণবিশিষ্ট পুত্রকে জাত বলা যায়। ৫ প্রশস্ত। ৬ যে জন্মগ্রহণ করিয়াছে। জাতক (ক্লী) জাতং জন্ম তাধিকৃত্য কতো গ্রন্থঃ ইত্য ততঃ স্বার্থে কন্‌ বা জাতেন শিশোর্জন্মনা কামতি কৈ-ক। জাত বালকের শুভাশুভনির্ণায়ক গ্রন্থ, জাতকদীপিকা, জাতকামৃত, जांउकङद्रत्रिकी, छांउकाकोभूगैौ, जॉठकब्रङ्गांकब्र, छांठकगांब्र, जाङकॉर्भव, छांङकफजिक, गपूजांडक, इश्णबांउक थफूङि জ্যোতিঃগ্রন্থ। এই সকল গ্রন্থে জাত বালকের লগ্নরাশি, হোর, গ্রেস্কান প্রভৃতি এবং তাহাতে জন্মাইলে বালকের শুভ কিবা অশুভ হইবে ইত্যাদি বিষয় পরিস্ফুট ভাবে লিখিত আছে। ২ বৌদ্ধগ্রন্থবিশেষ। স্নাতক অর্থাৎ বুদ্ধদেবের এক এক জন্মের বিবরণ নেতৃণ বলেন, সমস্ত জাতকের সংখ্যা to WII • Vවී l জাতকৰ্ম্ম ।

  • ४० । दूरुप्नव प्रब्रर थांवर्षी अदइनकारण তাহার' শিষ্যগণকে মোক্ষধৰ্ম্ম শিক্ষণ দিবীর নিষিক, ৪৫° পূর্ব জন্মে cय ८ष०अष्णोकिक कां६ फ्रग्निब्राझिणन, छांशग्रे भै ** जांङएक श्रब्रष्tण दणिब यांन । बूकब्र बूषनिःश्ऊ बगिब्रां বৌদ্ধগণ এই সকল গ্রন্থকে পরম পবিত্র ধৰ্ম্মগ্রন্থ বলিয়া মান্ত করেন। এখন অনেক জাতক বিলুপ্ত হইয়াছে। তন্মধ্যে এখন এই কয়খানি প্রচলিত-অগস্ত্য, অপুত্রক, অধিসহ শ্ৰেষ্ঠ, আয়ো, ভদ্রবণীয়, ব্ৰহ্ম, ব্রাহ্মণ, বুদ্ধবোধি, চক্ৰশ্বৰ্য্য, দশরথ, গঙ্গাপাল, হংস, হস্তী, কাক, কপি, ক্ষত্ত্বি, কাত্মষপিণ্ডি, কুম্ভ, কুশ, কিন্নর, মহাবোধি, মহাকপি, মহিষ, মৈত্রিবল, মৎস্ত, মুগ, মঘাদেবীর, পদ্মাবতী, রুর, শত্রু, শরভ, শশ, শতপত্র, শিবি, শ্রেষ্ঠী, স্বভাস, মুপারগ, স্বতলোম, খাম, উন্মাদয়ন্তী, বানর, বর্তকপোত, বিশ, বিশ্বম্ভর, বৃষভ, ব্যাস্ত্রী, যজ্ঞ, বৃষহরণীয়, লতুব, বিতুর, পুষ্কর ইত্যাদি।

এই সকল গ্রন্থ সংস্কৃত ও পালিভাষায় রচিত। অনেকগুলির সিংহলী ভাষায় টকা আছে। অনেকে অনুমান করেন, এই সকল জাতক প্রায় ২••• বৎসর পূৰ্ব্বে রচিত হইয়াছে। ইহাদের অনেকগুলির গল্প পঞ্চতন্ত্রের বা ঈসপের গল্পের ন্যায়। অনেকগুলি আবার হিন্দু পৌরাণিক গল্পগুলিকে বিকৃত করিয়া বৌদ্ধদিগের মতানুযায়ী করা হইয়াছে। জাতকৰ্ম্ম (স্ত্রী) জাতস্ক জাতে সতি বা যৎকৰ্ম্ম। দশবিধ সংস্কারের মধ্যে চতুর্থ সংস্কার, সস্তানের জন্মকালে কৰ্ত্তব্য কৰ্ম্মবিশেষ । জাতকৰ্ম্মের বিধান ভবদেবে এই প্রকার লিখিত আছে । পুত্র জন্মিলে, তৎক্ষণাৎ জাতপুত্রের পিতাকে সংবাদ निप्य । निष्ठां शूद्य छद्म दूडांख् ७निग्न, “नांछि१ मांइरुष्ठ স্তনঞ্চমাদত্ত।” নাভিচ্ছেদ করিও না, স্তন দান করিও ন, এই কথা বলিয়া সবস্ত্র স্নান করিবে। কৃতস্নান হইয়া যথাবিধি যষ্ঠ, মার্কণ্ডেয় ও ষোড়শমাতৃক পূজা, বস্থধারা ও নান্দীশ্ৰাদ্ধ অনুষ্ঠান করিবে। পয়ে একখানি শিলা উত্তমরূপে ব্ৰহ্মচারী কুমারী, গর্ভবতী বা শ্ৰুতস্বাধ্যায় শীল ব্রাহ্মণ दांब्रां भूहेब्रा औश् ियद मक्रिभंश्छद्र अनामिक ७ अक्रूई बांद्रां “कूषांब्रश छिश्वां५ निष्प्रंटैि हैब्रयांस्ने” dहे भङ्ग छेळीब्र१পূৰ্ব্বক স্পর্শ করাইবেন, তৎপরে সুবর্ণ দ্বারা স্থত লইয়া যথাবিধি মম্বোচ্চারণ করিয়া বালকের জিহায় স্পর্শ করাইবেন, ठ९*८ब्र “नांछि९ झरुङ, रहनक्ष लख” नांछिद्रष्कृग कब्र, रडनलांन কর এই আজ্ঞা করিয়া সেই স্থান হইতে নিৰ্গত হইবেন । পুত্রের পিতা পুত্র জন্মাইবার সময় যদি অন্ত অশৌচ থাকে, তাহ হইলেও তিনি এই জাতকৰ্ম্ম করিতে পান্নিবেন।