পাতা:বিশ্বকোষ সপ্তম খণ্ড.djvu/২৬৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


জ্যেষ্ঠশ্বশ্ৰু & জ্যেষ্ঠত (স্ত্রা) জ্যেষ্ঠ ভাবে তল । জ্যেষ্ঠত্ব, প্রশস্ততম।

  • ঘময়োশ্চৈব গর্ভেযু জন্মতো জ্যেষ্ঠত স্থতা।” ( মমু ৯১২৬) গর্তে যমজ সন্তান হইলে তাহার মধ্যে ষে অগ্রে গ্রন্থত হইবে, তাহারই জ্যেষ্ঠত থাকিবে।

झैँौलिएोन्न ८छार्छज्रा नाइँ । "cझा9उ1.नाष्टि ठ्ठि ब्लिग्ना:” ( মমু ৯৷১৩৪ ) জ্যেষ্ঠতাত (পুং ) তাতন্ত জ্যেষ্ঠ: ৬তৎ, রাজদস্তাদিত্বাং পূৰ্ব্ব নিপতিঃ । পিতার জ্যেষ্ঠভ্রাতা। জ্যেষ্ঠতাতি (ত্রি) জ্যেষ্ঠ। "ইমথ জ্যেষ্ঠতাতিং” (খক্‌ ৫৩৪৪ ) ‘জ্যেষ্ঠতাতিং জ্যেষ্ঠং’ ( সায়ণ ) , জ্যেষ্ঠত্ব ( ক্লী) জ্যেষ্ঠ ভাবে ত্ব। জ্যেষ্ঠত। জ্যেষ্ঠপাল (পুং ) কাশ্মীরের একজন রাজা । “কোষ্টে শূরজ্যেষ্ঠপালাদয়স্তৎসংক্রিয়োপ্ততাঃ।” (রাজতর ৮১৪৪৯) জ্যেষ্ঠপুষ্কর ( কী ) জ্যেষ্ঠং প্রশস্তং পুষ্করং কৰ্ম্মধা । পুষ্করতীর্থ। “পুদ্ধরং জ্যেষ্ঠমাগম্য বিশ্বামিত্ৰং দদর্শ হ। (রাম ১৬২২ ) পুষ্কর দেপ। ] জ্যেঠবর্ণ (পুং) বর্ণনাং জ্যেষ্ঠ বর্ণেমু জ্যেষ্ঠে বা ৬৭ তৎ, রাজদস্তাদিত্বাং পুৰ্ব্বনিপাত: ব্ৰাহ্মণ। সকল বর্ণের মধ্যে ব্রাহ্মণই একমাত্র শ্রেষ্ঠ । ভগবান শ্ৰীকৃষ্ণ গীতায় বলিয়াছেন, “বর্ণনাং ব্রাহ্মণশ্চাস্বি" বর্ণের মধ্যে আমিই ব্রাহ্মণ । জেষ্ঠবল (স্ত্রী) জ্যেষ্ঠাখ্যা বলা মধ্যপদলোপিকৰ্ম্মধা । সহদেবী লতা ! ( রাজমি” ) জ্যেষ্ঠরাজ, অতি শ্রেষ্ঠ। জ্যেষ্ঠরাজং ব্রহ্মণাং ব্রহ্মণস্পত।” ( शय् २२७s ) r- | ‘জ্যেষ্ঠরাজং জ্যেষ্ঠাঃ প্রশস্ততমাঃ তেষাং মধ্যে রাজস্তং ।’ (সায়ণ) জ্যেষ্ঠ বাপী (স্ত্রী) জ্যেষ্ঠ বাপী কৰ্ম্মধা । কাশীস্থিত জ্যেষ্ঠ বাপীভেদ । [ জ্যেষ্ঠস্থান দেখ । ] জ্যেষ্ঠরুতি (স্ত্রী । জ্যেষ্ঠন্ত বৃত্তিঃ ব্যবহারঃ ৬তৎ। কনিষ্ঠ ভ্রাতৃপ্রভৃতির প্রতি উত্তম ব্যবহার ।

  • যে জ্যেষ্ঠে জোক্টরবিঃ হাম্মাতেৰ স পিতেব সঃ। অজ্যেষ্ঠরুত্তিৰ্যন্ত স্তাং স সংপূজ্যস্ব বন্ধুবৎ ॥” ( মমু ৯/১১০ ) যদি জ্যেষ্ঠ ভ্রাত কনিষ্ঠ ভ্রাতা প্রভৃতির উপর অতি উত্তম दादशंद्र क८द्रम, डांश श्रण डिनि भोठी ७ शिडांब्र छांग्न পূজনীয় এবং যদি জ্যেষ্ঠবুত্তি (উত্তম ব্যবহার) না করেন, তাঙ্গ হইলে মাতুলাদি বন্ধুর ন্যায় তিনি পূজনীয়। জ্যেষ্ঠশ্বাশ্র (স্ত্রী) জ্যেষ্ঠ মাস্তা"শ্বশ্ৰুরিব সংজ্ঞস্থাৎ পুংৰস্তাবঃ।

পত্নীর জ্যেষ্ঠ ভগিনী, বড় শালী । ( হেমচন্ত্র ) ૨ડ ] জ্যেষ্ঠা জ্যেষ্ঠসামন (ক্লী) জ্যেষ্ঠং সাম কৰ্ম্মধা । সামম্ভেদ । এই সাম অধ্যয়নাঙ্গ ব্রতবিশেষ। গেয় রথন্তর প্রভৃতি জ্যেষ্ঠসাম ।

  • বামদেব্যং বৃহৎসাম জ্যেষ্ঠসাম রথগুরুং।” (দানপারিজাত )

"মূৰ্দ্ধাণং দিবে। অরতিং পৃথিব্য। বৈশ্বানরষ্কৃত অজাতমগ্নিং কবিং সম্রাজমতিথিং জনানামসন্নঃ ” (সামার্চি ১গ্ৰ• ১অ• ১দ• ৫ক° ) ইত্যাদি গেয়সাম । জ্যেষ্ঠস্থান ( ক্লী) জ্যেষ্ঠং স্থানং কৰ্ম্মধা । কাশীস্থিত তীর্থভেদ । ইহার বিবরণ কাশীখণ্ডে এরূপ লিখিত আছে । কাশীধামে জ্যৈষ্ঠমাসে সোমবার শুক্লাচতুর্দশী তিথিযুক্ত অনুরাধানক্ষত্রে মহাদেব জেণীষণে, গুহায় প্রবেশ করেন । এই কারণে সেই স্থান জ্যেষ্ঠস্থান বলিয়া পরিগণিত এবং ঐ পৰ্ব্বদিনে সকল লোকেরই ঐ স্থানে যাত্রা করা উচিত। এই স্থানে ঐ দিন সকল তীর্থ অপেক্ষ জ্যেষ্ঠ (প্রধান ) হয় এবং ঐ স্থানে জ্যেষ্ঠেশ্বর নামে শিব আপনিই প্রাড়ভূত হইয়াছিলেন । এই জ্যেষ্ঠেশ্বর শিব দেখিলে শতজন্মার্জিত পাপ সকল বিনষ্ট হয় । যদি মনুষ্যগণ জ্যেষ্ঠবাপীতে স্নান করিয়া জ্যেষ্ঠেশ্বর শিব দর্শন করে, তবে তাহার পুনৰ্ব্বার জন্মগ্রহণ করিতে হয় না । এই জ্যেষ্ঠেশ্বর শিবের নিকটে সৰ্ব্বসিদ্ধিপ্রদায়িনী জ্যেষ্ঠ গৌরী আপনিই আবির্ভূত হন। জ্যৈষ্ঠমাসে শুক্লাষ্টমী তিথিতে জ্যেষ্ঠ গেীরীর সর্মীপে মহোৎসঞ্চ কপ্লিবে এবং নানাপ্রকার সম্পদ লাভের জন্য সমস্ত রাত্রি জাগরণ করবে। অতি ছড়াগ্যবতী নারাও যদি জ্যেষ্ঠৰাপতে স্নান করিয়া ভক্তিভাrন এই স্থানে জ্যেষ্ঠ গৌরীকে প্রণাম করে, তাহা হইলে তাহার সকলপ্রকার দুর্ভাগ্য দূর হয় । যদি কেহ প্রথমে কাশীতে ধান, তবে তাহার সকলের প্রথমে জ্যেষ্টেশ্বরের পূজা করিতে হইবে । । কাশ্ম দেখ। ] জ্যেষ্ঠ (স্ত্রী । জ্যেষ্ঠ-টাপ । অশ্বিনী প্রভৃতি ২৭ট নক্ষত্রের মধ্যে অষ্টাদশ নক্ষত্র। ইহার আকৃতি বলয়সদৃশ এবং শূকরদস্তাকৃতি তিনটী নক্ষত্র দ্বারা পরিবেষ্টিত । ইহার দেবতা চন্দ্র এবং গুণ মিশ্র। ( দীপিক1) “সংকীৰ্ত্তিপুত্ৰৈবিবিধৈ: সমেতে বিত্তান্বিতোহত্যস্তলসৎপ্রতাপঃ । শ্রেষ্ঠপ্ৰতিষ্ঠে বিকলস্বভাবে জ্যেষ্ঠ ভবেৎ যন্ত চ জন্মকালে ॥" (কোষ্ঠীপ্রদীপ } এই নক্ষত্রে মানব জন্মগ্রহণ করিলে যশস্বী, বহুপুত্রসম্পন্ন, ধনবান, অতি প্রতাপশালী, লব্ধপ্রতিষ্ঠ ও বিকলম্বভাৰ হয়। ২ গৃহগোষিক (মেদিনী)। ৩ মধ্যমাজুলী। হেমচন্দ্র) 8१ीन ( ब्रांछनि*) * शैौग्रांनिनांब्रिकांटछन । “পরিষ্টতত্বে সতি ভর্তুকিয়েই - (স্বগময়ী)