পাতা:বিশ্বকোষ সপ্তম খণ্ড.djvu/৩৪৭

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


বাণৰণা ৩ অংশ অধিবাসী ঝড়ের প্রকোপে জলপ্লাবনে ভাসিয়া যায়।" [ ৩৪৫ ] वरsiनि१छ् “সৰ্ব্বং ঝণঝণাভূতমালীৰ্ত্তালবনেৰিব” (ভারত ভী ১৯ অঃ ) BBB BB BBBDDD DDgB BBBBB BBBBB BB BBBBB BBBBBBB SBS BBBBSBBS BB DD BBBt BB প্রভৃতিকে কথঞ্চিৎ জবপ্লাবনের হস্ত হইতে রক্ষা করা হইয়াছে। বড়ে কলিকাতায় যেরূপ বহুসংখ্যক অধিবাসী সহসা অকালে কালকবলে পতিত হইয়াছে, তাহা উল্লেখ করিয়া বালফোর সাহেব লিথিয়াছেন যে, গঙ্গ। যদি টেম্স ও লওন অপেক্ষাকৃত অর অধিবাসীযুক্ত হইয়া কলিকাতা হইত, তাহ হইলে পৃথিবীর চতুর্দিকে হাহাকার ধ্বনি শুনা যাইত এবং লিসবনের ভূমিকম্প প্রভৃতি যে সকল দুর্ঘটনা ইতিহাসে এত প্রসিদ্ধ, সকলই কলিকাতার ঝড়ের বিষম উৎপাতের নিকট অকিঞ্চিৎকর বলিয়া প্রতীত হইত। এই ঝড়ে প্রায় ২•• स्रांश्ॉछ ७ १०००० भन्नुषा दिनठे झग्न । মেঘনা নদীর মোহানাস্থিত সন্দ্বীপ, সাহাবাজপুর, হাতিয়া প্রভৃতি উৰ্ব্বর ধান্তক্ষেত্র ও নারিকেল-বনশোভিত দ্বীপ সকল অনেক বার ঝড় ভোগ করে। ঐ সকল দ্বীপ জল হইতে অনেক উচ্চ থাকায়, যাহা কিছু উৎপাত ঝড় দ্বারাই সাধিত হয়। বায়ুরাশির অসাধারণ শাস্তভাব ও আকাশের রক্তিম দ্বারা তথাকার অধিবাসিগণ পূৰ্ব্বেই ঝড়ের আগমন জানিতে পারে । কিন্তু ১৮৭৬ খৃঃ অব্দে ৩১এ অক্টোবর সহসা উত্তর হইতে ঝড় বহিতে থাকে। পরদিন ১লা নবেম্বর রাত্রি ৩টার সময় নদীর জল অধিকতর বেগে গমন করিতে লাগিল । জোয়ার অসাধারণ উচ্চ হইলে তাহার পর পশ্চিমদক্ষিণ কোণ হইতে ভীষণ বাত্যা প্রবাহিত হইয়া ১০ হইতে ৪ • ফিট উচ্চ সাগরতরঙ্গ আনয়ন করিল। প্রায় ৪টা পর্য্যস্ত জল বাড়িয়া পরে কমিতে থাকে । ইহাতে প্রায় ১,৬৫,০০০ লোক ডুবিয়া মরে এবং পরে প্রায় ৭৫••• লোক ওলাউঠায় প্রাণত্যাগ করে । ঝড়লাতল, উত্তরপশ্চিমপ্রদেশান্তর্গত বল্লভগড় জায়গীরের একটা সহর। অক্ষা ২৮ ১৯ উ:, দ্রাঘি" ৭৭-২১ পূঃ। এই সহর দিল্লী হইতে ২৯ মাইল দক্ষিণে মথুরা যাইবার পথে অবস্থিত । কড়ি ( দেশজ) ১ ঝটিকা। ২ বাত্য । কড়িয়া (ঝরিয়া) ১ মধ্যপ্রদেশবাসী প্রাচীনজাতিবিশেষ। সম্ভবতঃ ঝাড় অর্থাৎ গুল্ম জঙ্গল হইতে ইহাদের নাম ঝাড়িয়া বা ঝরিয়া হইয়া থাকিবে । ইহাদের আচার ব্যবহার খাদ্যাখাদ্য অনেকাংশে নিকৃষ্ট । ইহারা অনেক অদ্ভুত দেবতার উপাসনা করে । ২ গুজরাটের একজাতি, ইহার পূৰ্ব্বে বস্তহস্তী ধরিত। ঝণকণা (অব্য ) ঝণৎ-ডাছ। ১,অব্যক্ত শকবিশেষ। ২ অব্যক্ত শব্দযুক্ত । ৩ ঋণঝণ শব্দ । WII b-a শকি্ত হইতেছে। ঝণ্ডাসিংহ, ভঙ্গীনামক শিখ সম্প্রদায়ের একজন নেতা। ইহার পিতা ভঙ্গী মিচ্ছিল অর্থাৎ সম্প্রদায়ের সর্দার ছিলেন । তাহার দুই পত্নী ; একের গর্ভে ঋণ্ডাসিংহ ও গণ্ডাসিংহ এবং অপরের গর্ভে চড়ৎসিংহ, দেওয়ানসিংহ ও বস্বসিংহ জন্মগ্রহণ করেন । হরিসিংহের মৃত্যুর পর ঝগুসিংহ পিতৃপদে অধিষ্ঠিত হইলেন। ইহারই সময়ে ভঙ্গী সম্প্রদায় সৰ্ব্বাপেক্ষা পরাক্রাস্ত ও প্রসিদ্ধ হইয় উঠে। ঝগুসিংহ ও তদীয় ভ্রাতৃগণ বহুসংখ্যক সন্ত্রান্ত শিখসর্দারগণের সহিক্ত সম্ভাব স্থাপন করেন । ১৮৬৬ খৃষ্টাব্দে ঋণ্ডাসিংহ মুলতান আক্রমণ করিয়া শতক্রতীরে মুসলমান-শাসনকর্তা মুজাখ এবং দাউদপুত্রগণকে পরাস্ত করিলেন । সন্ধি অমুসারে পাকপত্তন ইরাজ্যের মধ্য সীমা বলিয়া ধার্য্য হইল ।

  • ইহার পর ঝওসিংহ কশ্বর অtফ্রমণ করিয়া তথাকার পাঠান অধিপতিকে পরাজিত করিলেন। পরে তিনি মূলতানের নবাবের সহিত সন্ধিভঙ্গ করিয়া ১৭৭১ খৃষ্টাব্দে দুর্গ আক্রমণ করিলেন । কিন্তু দেড়মাস অবরোধের পর দাউদপুত্ৰগণ এবং জহান খা-পরিচালিত আফগান সৈন্তগণ শিখদিগকে বিদূরিত করিয়া দিল ।

পর বৎসর ঝওসিংহ অনেক শিখসর্দার ও প্রভূত সৈন্ত লইয়া পুনরায় মুলতান আক্রমণ করিলেন । এই সময় মূলতানে অন্তর্বিবাদ চলিতেছিল। শরিফ বেগ তথুলু নামক একজন শাসনকর্তা ঝণ্ডার সাহায্য প্রার্থনা করিল। ঝগুসিংহ তৎক্ষণাৎ স্বীয় দলবল লইয়া সুজাখাকে পরাজিত করিয়া নগর অধিকার করিলেন এবং শিথসৈন্ত দ্বারা দুর্গ সুরক্ষিত করিলেন। শরিফ বেগ হতাশ হইয়া খয়েরপুরে পলায়ন করিলেন । তথায় তিনি প্রাণত্যাগ করেন । মুলতান হইতে প্রত্যাবর্তন করিয়া ঋণ্ডাসিংহ বলুচ প্রদেশ জয় ও লুণ্ঠন করেন, পরে ঝঙ্গ আক্রমণ করিয়া মানখেড় ও কালাবাঘ অধিকার করিলেন। মূলতানের ধ্বংসাবশেষে নিৰ্ম্মিত মুজাআবাদ আক্রমণ করেন, কিন্তু কৃতকার্য্য হইতে পারেন নাই । ইহার পর তিনি অমৃতসহরে আগমন করিয়া তথার ভঙ্গী-কেল্লা নামে একটা ইষ্টকনিৰ্ম্মিত দুর্গ প্রস্তুত করিলেন। এই দুর্গের ধ্বংসাবশেষ লুনমণ্ডির পশ্চাতে আজিও বিদ্যমান আছে । তাহার পর ঝগুীসিংহ রামনগর মোক্রমণ ও ছত্ত্বদিগকে