পাতা:বিশ্বকোষ সপ্তম খণ্ড.djvu/৩৫৭

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ৰাট

  • २ *छांव (dtन्**इ cब्रांश्ङक cछलांब्र कांख्छब्र ठरुगैौtजभ्रे প্রধান নগর ও সদর । পূৰ্ব্বে এই নগর একটা দেশীয় রাজ্যের রাজধানী ছিল, ইংরাজ গৰমেণ্ট এই স্থানেই জেলা স্থাপন করেন। এখন রোহতক নগরে উঠিয়া গিয়াছে। অক্ষা ২৮৩৬-৩৩% উঃ, দ্রাঘি" ও ১৪ ১• পূঃ । দিল্লীর ৩৫ মাইল পশ্চিমে ও রোহতক নগরের ২১ মাইল দক্ষিণে এই নগর অবস্থিত । ১১৯৩ খৃঃ অঙ্গে দিল্লীনগর প্রথম মুসলমানাধিকৃত হইবার সমকালে ঝাজ্জর নগর স্থাপিত হয় । ১৭৯৩ খৃঃ অব্দের হর্ভিক্ষে এই নগর ধ্বংসপ্রায় হইয়া যায়। তাহার পর হইতে ইহার দিন দিন শ্ৰীবৃদ্ধি হইতেছে । ১৭৯৬ খৃঃ অব্দে সম্রাটশাহ আলমের জনৈক সেনাপতি মূৰ্ত্তাজাখার পুত্র নিজামত श्राणिर्थ दाज्ञ्ज८द्रव्र नदांव श्रग्नन । हेनि मिछ झूहे नtझांमग्न সহ সিন্ধিয়ার রাজসরকারে কৰ্ম্ম করেন এবং সিন্ধিয়া হইতে প্রভূত বৃত্তি ও ঝাজ্জর, বাহাদুরগড় ও পতাওরি (প্রতাপন্ধি) নবাৰীপদ প্রাপ্ত হন। ইংরাজ অধিকারের পর গবর্মেন্ট ঐ দান মঞ্জুর করেন, কিন্তু সিপাহীবিদ্রোহের সময় তাৎকালিক নবাব আবদুল রহমনর্থ ও বাহাদুরগড়ের নবাব বিদ্রোহে যোগদান করায় উভয়েই ধৃত হন এবং ঝাজ্জরের নবাবের প্রাণদণ্ড হইলে তাহার সমস্ত সম্পত্তি গবমেণ্ট বাজেয়াপ্ত করেন। এই নূতন প্রদেশে এক জেলা গঠিত হয়, কিন্তু অবশেষে ঝাজ্জর জেলা উঠাইয়া রোহতকের অন্তভূক্ত করা হইল । সম্প্রতি ইহার বাণিজ্যের হীনদশা । শস্ত ও দেশীয় দ্রব্যজাতের কতক পরিমাণে বাণিজ্য হয় । এখানে মৃন্ময় পাত্রাদি বিস্তর প্রস্তুত হয়। তহসীল, থানা, ডাকঘর, ডাকবাংলা, বিদ্যালয় ও হাসপাতাল আছে। নগরের চতুৰ্দ্দিকে পুরাতন পুষ্করিণী ও অনেক কবর দৃষ্ট হয়।

ঝাজর, উত্তরপশ্চিমপ্রদেশে বুলদসহর জেলার একটা নগর । অক্ষা ২৮° ১৬’ উ:, দ্রাঘি" ৭৭° ৪২' ১৫ পূঃ । এই নগর বুলন্দসহরের ১৫ মাইল দক্ষিণপশ্চিমে অবস্থিত। হুমায়ুনের সহযাত্রী মহম্মদখা নামক জনৈক বেলুচী এই নগর স্থাপন করেন, পরে ইহা যত পলায়িত ও সমাজচু্যত বোম্বেটিয়াদিগের আশ্রয় স্থান হয় । সিপাহী বিদ্রোহের সময় বাজর বহুসংখ্যক বেলুচী অশ্বারোহী প্রদান করিয়া সাহায্য করে। এখন এই নগর অতি দরিদ্র ও হীনাবস্থ হইয়া পড়িয়াছে। এখানে একটা ডাকঘর, থানা ও বিদ্যালয় আছে। নগরস্থ প্রত্যেক গৃহের উপর স্থাপিত করম্বারা চৌকিদার প্রহরী প্রভৃতির ব্যয় নিৰ্ব্বাহ হয়। বাট (পুং) ঝট-ঘএঃ ১ নিকুঞ্জ, লতাগৃহ । ২ কাস্তার, দুর্গমবন। ৩ ক্ষতস্থান প্রভৃতি পরিষ্কারকরণ। ( মেদিনী ) ( দেশজ ) ৪ শীঘ্ৰ, ক্রত। [ ote ] বাপুসা

  • ঝাট অন্ন দেহ রাজা না করিও হেলা ।” (শ্ৰীধৰ্ম্মম ৪.১-৯)

বাটল (পুং ) ঝাটং লাতি লা-ক। ঘণ্টাপাটলবৃক্ষ, পশ্চিমে ঘণ্টাপারুল এই নামে খ্যাত। ঝাটা (স্ত্রী) ঝট-ণিছ অচ্ ততষ্টাপ। ভূম্যামলকী, চলিত কথায় ভূ ই জামলা । বাটামলা (গ্ৰী ) ঝাট-ঘঞ, আমলা । বাটশ্চাসে আমলাচেতি কৰ্ম্মধা। ভূম্যামলকী। বাটিকা (স্ত্রী) বা স্বার্থে কন্‌টাপ্ত অত ইত্বং ভূম্যামলকী। ঝাড (দেশজ ) ১ গুচ্ছ, স্তবক। ২ স্ফটিকাদি নিৰ্ম্মিত আলোক एवi५tनि । ঝাড়ন ( দেশজ ) ১ ময়দ্বারা রোগাদি নিবারণ, পীড়া হইলে মন্ত্রবিশেষ দ্বারা ঝাড়াইয়া দিলে পীড়া আয়োগ্য হয় । ২ সংমার্জন, নিধূলিকরণ, নিৰ্ম্মলকরণ। বাড়ল ( দেশজ ) ঝাড়যুক্ত, গুল্মযুক্ত। ঝাড় ( দেশজ ) ১ পরিষ্কার করা । ২ উপদেবতায় পাইলে মন্ত্রপাঠপূৰ্ব্বক তাছাকে দূর করা । ( হিন্দী ) ৩ মলত্যাগ । ঝাড়াকর, বোম্বাই গ্রেসিডেন্সীর এক শ্রেণীর মুসলমান । ইহাদিগকে ধূলধোয়াও বলে। ইহারা পূৰ্ব্বে হিন্দু ধৰ্ম্মাবলম্বী খুলধোয়া বা সেকরাঞ্জাতি ছিল, অরঙ্গজেবের সময়ে ইসলামধৰ্ম্মে দীক্ষিত হয় । ইহার হানেকী শ্রেণীস্থ হুন্নি মতাবলম্বী, কিন্তু ধৰ্ম্মে আস্থাশূন্ত । বিবাহ ও অস্ত্যেষ্টিক্রিয়াকালে কাজির দ্বারা কাৰ্য্য সমাধা করিলেও ঝাড়াকরগণ আজিও গোমাংস ভক্ষণ করে না, হিন্দু দেব দেবীর পূজা ও হিন্দুপৰ্ব্বাদি পালন করিয়া থাকে। স্বর্ণকারদিগের দোকানের ধূলা ধুইয়া তাহা হইতে স্বর্ণ রৌপ্য বাহির করাই ইহাদের উপজীবিকা। অনেকে দাসত্ব করিয়াও থাকে। পুরুষগণ মধ্যমাকৃতি, সুগঠিত ও হামবৰ্ণ, মস্তক মুণ্ডন করিয়া দীর্ঘশ্মশ্র রাখে এবং হিন্দুদিগের স্তায় শিরচ্ছদ ধারণ করে। স্ত্রীগণ পরিষ্কার পরিচ্ছন্ন এবং খৰ্ব্বকৃতি। এই জাতি পরিশ্রমী ও নিত্যব্যয়ী; কিন্তু অত্যন্ত তাড়ীপ্রিয় । ইহাদের ভাষা কর্ণাটী অথবা কর্ণাটমিশ্রিত হিন্দুস্থানী । ঝাড়ী (দেশজ ) গুল্ম । বাড়ীপথ (দেশজ ) গুল্মযুক্ত রাস্তা। ঝাড়, দেশজ ) ঝাড়িবার জিনিস, সম্মার্জনী । ঝাড় কেশ (হিন্দী ) ঝাড় ওয়ালা ঝাড় বরদার (পারসী বাড়ু ওয়াল, যে ঝাড় দেয়। ঝান ( দেশজ) ১ ফুল বা গাছ গুকিয়া বা কুঁকুড়িয়া যাওয়া २ खोन् ! o ঝাপা (দেশজ ) বাপ । ঝাপূসা (দেশজ) অস্পষ্ট।