পাতা:বিশ্বকোষ সপ্তম খণ্ড.djvu/৩৭৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


छे कांब्र [ ७१७ ] টগণ is

बाअनयc{# ७कांन* अकब्र, प्ले बtर्गद्र ¢थभ । देशांब्र উচ্চারণস্থান মূৰ্দ্ধা। উচ্চারণে আভ্যন্তরপ্রধয় মূৰ্দ্ধস্থান দ্বারা

छिश्वांद्र भ५Tछांशं ग्w* । दांश्७धशङ्ग दिब्रांभ, श्रृंॉन ७ स्रtघांग । মাতৃকান্তাসে দক্ষিণদ্ধিতি (দক্ষিণ নিতম্বে) ইহার দ্যাস করিতে হয়। বর্ণমালায় ইহার লিখনপ্রণালী এই প্রকার লিখিত হইয়াছে। প্রথমে উদ্ধাধক্রমে একট রেখা টানিবে, পরে নিম্নদিকে কুণ্ডলী করিয়া দিবে, পরে একটা মাত্রা কোণগত করিয়া উৰ্দ্ধদিকে টানিয়া, দিবে। এই অক্ষরে কুবের, যম ও বায়ু নিত্য অবস্থিত আছেন। তন্ত্রমতে ইহার পর্য্যায় বা বাচক শব্দ ২৭টা যথা–টকার, কপালী, সোমেশ, খেচরী, ধ্বনি, মুকুন্দ, বিনদ, পৃখ্ৰী, বৈষ্ণবী, বারুণী, দক্ষাঙ্গক, অৰ্দ্ধচঞ্জ, জরা, ভূতি, পুনর্ভব, বৃহস্পতি, ধমুং, চিত্রা, প্রমোদ, বিমলা, কটি, রাজা, গিরি, মহাধমু:, ঘ্ৰাণাত্মা, সুমুখ, মরুৎ । ( তন্ত্র ) কামধেনুতন্ত্র মতে টকারের স্বরূপ—ইহা স্বয়ং পরম কুণ্ডলী, কোটিবিচ্যুল্পতাকার, পঞ্চদেবময়, পঞ্চপ্রাণযুক্ত, ত্রিগুণোপেত, ত্রিশক্তিসমন্বিত ও ত্রিবিন্দুযুক্ত । “টকারং চঞ্চলাপাঙ্গি স্বয়ং পরমকুণ্ডলী। কোটিবিচ্যুল্লতাকারং পঞ্চদেবময়ং সদা । পঞ্চপ্রাণযুতং বৰ্ণং গুণত্রয়সমন্বিতম্। ত্রিশক্তিসহিতং বৰ্ণং ত্রিবিন্দুসহিতং সদা ॥” (কামধেনুতন্ত্র ) ইহার ধ্যান করিলে সাধক অচিরে অভীষ্ট লাভ করিতে *ाrब्र। शान यथा- '

  • মালজী পুষ্পবর্ণভাং পূর্ণচন্দ্রনিভেক্ষণাম। দশবাহুসমাযুক্তাং সৰ্ব্বালঙ্কারসংযুক্তাম্ ॥ পরমোক্ষ প্রদাং নিত্যং সদা শ্বেরমুখীং পরাম্। এবং ধ্যাত্বা ব্রহ্মরূপাং তন্মত্ৰং দশধা জপেৎ ॥” (বর্ণোদ্ধারতন্ত্র) ইহাঁর ধ্যান করিয়া এই মন্ত্র দশবার জপ করিলে অচিরেই অভীষ্ট সিদ্ধি হইয়া থাকে ।

কাব্যের সর্ব প্রথমে ইছার বিন্যাস করিলে থেদ হয়। “টঠে খেদ দুঃখে ।” ( বৃত্তর টী' ) ট (ক্লী ) টল-ড। ১ করষ্ক, নারিকেলের মালা । (বিশ্ব) ( পুং ) ২ বামন । ৩ পাদ, চতুর্থাংশ । ৪ নিঃস্বন, শব্দ । ( মেদিনী ) টক্ (দেশজ অম, খাট। টকতন্ত্রী (স্ত্রী) জাৰ্য্যদিগের একপ্রকার প্রাচীন বাদ্যযন্ত্র। ( श्रुीडनt* ) টকার (পুং ) টশ্বরূপে কার । ট, টম্বরূপ অক্ষর । টকুয়া (দেশজ) অন্ন, খাট্ট । টকে (দেশজ) টাকুর, স্বত্রপাক দেওয়ার যন্ত্রবিশেষ। টকটক দেশজ) ১ গাছবর্ণ। ২ শৰবিশেষ। টক্‌টকিয়া (দেশজ) গাঢ়বর্ণ। টঙ্ক (পুং) টক্-কক্‌ পৃষোদরাদিত্বাং উপধালোপশ্চ। দেশবিশেষ। টকদেশ (शू९) फेकूरु: फेकूक हेउि नाम थाउ: cम*ः कईष* । পঞ্জাবস্থ চন্দ্রভাগ ও বিপাশা নদীর মধ্যবৰ্ত্তী প্রাচীন জনপদবিশেষ। রাজতরঙ্গিণীতে টক্কদেশ গুর্জররাজ্যের একাংশ বলিয়া বর্ণিত আছে। টক্ক জাতি এক সময় প্রবলপরাক্রাস্ত ও সমগ্র পঞ্জাবের একছত্র অধিপতি ছিল । চীনপরিব্রাজক হিউএন্‌সিয়ুং টক্করাজ্যের এবং ইহার অধিপতি মিহিরকুলের উল্লেখ করিয়াছেন। র্তাহার বর্ণনার টক্করাজ্য বিপাশার পশ্চিম পারে অবস্থিত। ইহার ভূমি উর্বর ; স্বর্ণ, রৌপ্য, তাম্র ও লৌহাদি এখানে পাওয়া যাইত । জলবায়ু উষ্ণ এবং ঝটিকার প্রাদুর্ভাব অধিক। অধিবাসিগণ কাৰ্য্যতৎপর ও বীরপ্রকৃতি এবং রক্তবর্ণ কৌশেয় পরিধান করিত। টঙ্কের রাজধানী শাকলের ১৪।১৫ লি অর্থাৎ প্রায় ৩ মাইল উত্তরপূৰ্ব্বে অবস্থিত ছিল। ছিউএন্‌সিয়ঙ্গের বিবরণে জানা যায়, তৎকালে টকে বৌদ্ধধৰ্ম্মের তাদৃশ প্রভাব ছিল না। ১•ট মাত্র সজারাম ছিল। এখানকার অধিবাসিগণ অতিশয় আতিথেয় ছিল এবং বহুসংখ্যক অতিথিশালায় আগন্তুকদিগের এবং দীন ইনদিগের শুশ্রীযা করিত । টকদেশীয় (পুং ) টক্কদেশে ভবঃ ইতি ছ। বাস্ত কশাক, চলিত কথায় বেতোশাক । (ত্রিকা" ) (ত্রি ) টক্কদেশোৎপন্ন । টক্কর (পুং ) আঘাত করা, গুতা মারা । টঙ্কারিকা, চরেরাজ ভোজধৰ্ম্মার অজয়গড়ন্থ শিলালিপিতে উল্লিখিত একটা প্রাচীন নগর । ঐ লিপি মতে—এই নগর কায়স্থ-নিবাসভূত ছত্রিশট নগরের মধ্যে সৰ্ব্বপ্রধান এবং বাস্তব্য কায়স্থগণের আদিপুরুষ বাস্তুর বাসস্থান ছিল । টগণ (পুং ) মাত্রাবৃত্তে ত্রয়োদশ ভেদাত্মক গণবিশেষ, ইহার আকার ও অধিষ্ঠাত্রী দেবতার বিযয় ছনোগ্রন্থে এই প্রকার লিখিত আছে, যথা— ( J্য ) ১ শিব, ( ॥্যা ) ২ শশী, ( TI্য ) ৩ দিনপতি, (III) ৪ সুরপতি, (॥) ) ৫ শেষ, ( I্য্য। ) ও অহি, ( ্য্য। ) ৭ সরোজ, ( ॥্য। ) ৮ ধাতা, ( W ) ৯ কলি, ॥} ) ১৯ চন্দ্র, ( ৷ ) ১১ এব, (Ji ) ১২ ধৰ্ম্ম, ( ৷ ) ১৩ শালিকর ।