পাতা:বিশ্বকোষ সপ্তম খণ্ড.djvu/৩৮৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


টাকশাল { টা (স্ত্রী) টলতি প্রলয়ে ভূকম্পাঙ্গে বা টলণ্ড! টাপ। পৃথিবী। টাউরাণ ( দেশজ ) শীতে কম্পমান। টাকন (দেশজ ) ১ দ্রব্যের প্রতি দাম লিখিয়া দেওন। ২ সেলাই করণ । ৩ কোন বিষয়ের ভবিষ্ণুৎ বলা । টাকনিয়া (দেশজ । ১ দ্রব্যের প্রতি দাম লিখিয়া দেওয়া । ২ সেলাই করিয়া দেওয়া । * টাকশাল (সংস্কৃত টঙ্কশাল শব্দের অপভ্রংশ) মুদ্র প্রস্তুতের কারখান । अठि ७ॉफ्रैंौमकांण श्झेtङ छांद्गङनtर्न प्रर्म, cतोश्री ७ डांश्चाग्नि মুদ্র ব্যবহৃত হইয়া আদিতেছে । নানাস্থানে প্রাচীন হিন্দু রাজগণের নামাঙ্কিত বহুসংখ্যক মুদ্রা পাওয়া গিয়াছে । ঐ সমস্ত মুদ্রার আকার, পরিমাণ, বিশুদ্ধতা প্রভৃতি অতি বিসদৃশ। ঐ সকল মুদ্রাষ্টে সহজেই প্রতীত হয় যে, তাংকালিক নরপতিগণ নিজ নিজ রাজকীয় টঙ্কশালায় আপনার রাজ্যের নিমিত্ত মুদ্রা প্রস্তুত করিতেন । আলেক্সান্দারের সময় হইতে ইংরাজাধিকারের সময় পৰ্যন্ত যে কত বিভিন্ন প্রকার মুদ্রা ভারতের নানাস্থানে প্রচলিত হইয়াছিল, তাহার ইয়ত্ব করা যায় না । মূল্য, পরিমাণ, আকার ও গঠনের পারিপাট্য প্রভৃতি প্রায়ই ভিন্ন ভিন্ন । [ মুদ্রা দেখ । ] রাজগণ ব্যতীত অপর কাহার ও মুদ্রা প্রস্তুতের অধিকার ছিল না। রাজকীয় টঙ্কশালায় শিল্পিগণ হস্তদ্বারা এক একট করিয়া মুদ্র প্রস্তুত করিত। বলা বাহুল্য প্রাচীন হিন্দুরাজগণের যে সকল মুদ্রা পাওয়া গিয়াছে, তাহদের স্বর্ণরৌপ্যাদি অতি বিশুদ্ধ হইলেও উহাদের গঠন হস্তদ্বারা নিৰ্ম্মিত বলিয়া ততদুর মুনার নহে। সম্ভবতঃ মুদ্রার সৌন্দৰ্য্যসাধনে তাহাদিগের তাদৃশ যত্ন না থাকাই তাহার কারণ হইবে। আলেক্সান্দারের আগমনের পর পঞ্জাব ও আফগানিস্থানে তাহীর স্থাপিত নগর সকলের শাসনকৰ্ত্তাগণ গ্ৰীক অক্ষার মুদ্র অঙ্কিত করিতেন। পরবর্তী শাসনকৰ্ত্তাগণ গ্রীক ও দেশীয় উভয় ভাষাই ব্যবহার করেন। মোগল সম্রাটুগণ মুদ্রার সৌন্দৰ্য্য ও উৎকর্ষ বিধানে সম্যক যত্ন করেন। ভারতবর্ষ-বিলুষ্ঠিত সুবর্ণরাশি দিল্লী ও আগয়ার রাজকীয় টঙ্কশালায় মুসলমান-মুদ্রায় পরিণত হইয় দেশে দেশে প্রচলিত হইল। বলা বাহুল্য মোগল সম্রাটুদিগের সময়েই ভারতবর্ষের বহুবিস্তৃত স্থানে দিল্লীস্থ টঙ্কশালার भूज़ थकणिउ श्छ । সম্রাটু অকৃবরের সময়ে মোগল সাম্রাজ্যের ৪২ট নগরে টাকশাল ছিল। ঐ সমস্ত টাঁকশালে যে যে স্থানে যে যে প্রকার মুত্র প্রস্তুত হইত, তাছা নিয়ে উল্লেখ করা যাইতেছে। جنوبي টাঁকশাল

  • *म, निर्झौ, दांत्रण, ७णब्राप्नेश् श्रांकनांबांन ७ कांबूण ७हे চারি স্থানের টাকশালে স্বর্ণ, রৌপ্য ও তাস্ত্র তিন প্রকার थांडूब्रहे भूज थलउ श्रेऊ ।

२ब्र, ञांलाशबांन, अांश्रब्र, फेञ्जब्रिमैौ, कूश्माझे, मिर्झौ, श्रीछेन, কাশ্মীর, লাহোর, মুলতান ও তাও এই দশ স্থানের টাকশালে কেবল রৌপ্য ও তাম্রমুদ্র প্রস্তুত হইত। ७ब्र, श्रांजभौब्र, श्रद्दषांश, श्रांप्लेक, अन्दांब्र, दमाऊँम, वांब्रां★नैौ, सांकङ्ग, वश्ब्रिl, शॉफ़ेन, cछोमशूद्र, आगझब्र, शब्रिशांब्र, হিসার, ফিরজ, কল্পী, গোয়ালিয়র, গোরক্ষপুর, কলামুর, লঙ্কে, মাণ্ডু, নাগর, সরহিনী, শিয়ালকোট, সরোঞ্জ, শাহরাণপুর, সারঙ্গপুর, সঙ্কল, কনৌজ ও রস্তসড়র (রণস্তম্ভপুর ) এই অষ্টাবিংশতি নগরের টাকশালে কেবল তাম্রমুদ্র প্রস্তুত হইত। এই সকল টাকশালে যে সকল কৰ্ম্মচারী, শিল্পী ও মজুর প্রভৃতি থাকিত, তাহাদের নাম ও কাৰ্য্য সংক্ষেপে বর্ণিত হইতেছে । ১ দারোগা । ইনি টাকশালার কার্য্যাধ্যক্ষ স্বরূপ এবং প্রত্যেকের কার্য পরিদর্শন করিতেন। সৰ্ব্ববিষয়ে নিপুণ ও তীক্ষদৃষ্টি এবং স্থায়পর ব্যক্তিই এই পদে নিযুক্ত হইতেন। ২ শিরাফী বা শরাফ—স্বৰ্ণ পরীক্ষক, ইনি স্বর্ণরৌপ্যাদির বিশুদ্ধতা পরীক্ষা করিয়া দিতেন। ইহার উপর মুদ্রার ঔৎকর্যাপকর্ষ নির্ভর করিত, মুতরাং মুনিপুণ ও স্বায়পর ব্যক্তিই এই পদের যোগ্য। ও আমিন। দারোগার সহকারী। ৪ মুশরিফ। দৈনন্দিন ব্যয়ের হিসাব রক্ষক। ৫ মহাজন। ইনি স্বর্ণ, রৌপ্য ও তাম্র ক্রয় করিয়া টাকশীলে যোগাইতেন। ৬ কোষাধ্যক্ষ । ইনি আয়ব্যয় ও লাভের হিসাব রাখিতেন । ৫ম বার্তত উপরোক্ত সকল কৰ্ম্মচারীই আহদী অর্থাৎ ১ম শ্রেণীর কৰ্ম্মচারী মধ্যে গণ্য হইতেন। ৭ ওজন সরকার । এই ব্যক্তি সমস্ত মুদ্রা সুক্ষরূপে ওজন করিত। ৮ ধাতু গলাইবার লোক। এই ব্যক্তি মিশ্র স্বর্ণ, রৌপ্য ও তাম্র গলাইয়া বাট প্রস্তুত করিত। ৯ মিশ্র স্বর্ণ রৌপ্যাদির চাক্তি প্রস্তুত করিবার লোক। এ ব্যক্তি স্বর্ণাদির চাক্তি প্রস্তুত করিয়া শরাফকে দেখাইত। শরাফ বা স্বর্ণপরীক্ষক উপযুক্ত বোধ করিলে ঐ সকল বিশোধন করিबांद्र अश्मडिनिtउन। मिथिउ cगाब्र७३टेकहूर्ण भाभा यै नकग फ्रांखि पूंछैन जांखt१ बश्वांद्र cभफ़िाहेब्रा उरु कब्र श्रेष्ठ । ১• বিশুদ্ধ ধাতু গলাইবার লোক। এ ব্যক্তি উপরোক্ত शिt*ांषिङ छांख्रि जकल ग्रंशदैिग्नां नृॉ (£खछ कब्रिड ।