পাতা:বিশ্বকোষ সপ্তম খণ্ড.djvu/৩৯০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ििझेछ ।

په ۰&هه « টিকটিকি, সীস্বপৰিশেষ। এই জাতীয় বহুপ্রকার জীব বিদ্যমান আছে। প্রাণীতত্ত্ববিদ পণ্ডিতগণ সকলকেই বৃহত্তর কৃকলাস, গোধা এবং প্রকাণ্ডকায় কুম্ভীরাদির সহিত সমজাতীয় বলিয়া গণনা করেন । টিকটিকির আকার অনেক ংশেই কৃকলাসের মত, কিন্তু অবয়ব অপেক্ষাকৃত খৰ্ব্ব এবং কোমল ও স্থল। ইহাদের বর্ণ ধূসর ও কৃষ্ণ । ইহার অও হইতে জন্মে এবং গৃহের মধ্যে গরম স্থানে কিংবা বৃক্ষের কোটরাদিভে বাস করে । ইহার অতি নিরীহ প্রকৃতি । সমগ্র পুরাতন মহাদ্বীপেই টিকটিকি দুষ্ট হয়। ইহারা কীট পতঙ্গ ধরিয়া ভক্ষণ করে । সচরাচর প্রদীপের নিকট কীট ভক্ষণ জন্য টিকটিকি থাকিতে দেখা যায়।

টিক্‌টিকির পুচ্ছ অতি সহজেই খসিয়া পড়ে। সামান্ত বস্থাদির আঘাতেই ছিল্প হইয়া যায় এবং নড়িতে থাকে, এদিকে টিক্‌টিকি পলায়ন করে। যাহা হউক, পুচ্ছ খপিয়া গেলে উহ! আবার গজাইয়া উঠে। $. ইহারা মুখস্থার মধ্যে মধ্যে টিক্ টক্‌ শব্দ করে, ঐ শব্দ হইতেই ইহাদের নাম টিকটিকি হইয়াছে। এদেশীয় লোকের বিশ্বাস যে, ঐ শব্দ দিক্ৰভেদে যাত্রাদির শুভাশুভ নির্দেশ করে। সাধারণ লোকে আরও বিশ্বাস করে যে, জ্যোতিৰ্ব্বিদ বরাহের পুত্রবধু মুখরা খন অনেক সময় শ্বশুরের গণনা থগুন করিয়া সৰ্ব্বসমক্ষেই নিজের বিশুদ্ধ মত প্রকাশ করিত । ইহাতে বরাহ লজ্জিত হইয়া পুত্রবধুর জিহবা কাটিতে আদেশ দেন। খনার ঐ জিহবাই টিকৃটিকি হইয়া অদ্যাপি লোককে শুভাশুভ বিষয়ে সতক করে। একজন নিষ্ঠাবান হিন্দু যাত্রাকালে বা কোন শুভকাৰ্য্যা রম্ভে টিকটিকির শব্দ শুনিলে আর সে কার্য্যে অগ্রসর হয়না । শরীরের স্থানভেদে ইহার পতনেও ঐরূপ ফল সুচনা করে } টিক্‌টিকী ( দেশজ ) গৃহগোধিকা, জেঠী । ( জ্যেষ্ঠ দেখ। ] টিটুকার (দেশজ ) অবজ্ঞা, নিন্দ বা ভৎসনাস্থচক শব্দ । 命命 ( দেশজ ) পক্ষীবিশেষ (Parra jacana) টিটিভ (পুং ) টটীত্যব্যক্তশবং ভণতি ভণ্ড। পক্ষিবিশেষ, কোর্যষ্টিক, টিটরপার্থী । টিটিভক (পুং ) টিটভ-স্বার্থে কন্‌। টিটিভপক্ষী, টিটরি। টিটল (ক্লী) সংখ্যাবিশেষ। ১•• নাগবলে এক টিটিল । টিটিভ (পুং স্ত্রী) টিটুৗত্যব্যক্তশব্দং ভণতি ভণ্ড। পক্ষীবিশেষ, টিটরিপার্থী, টিঠী। পর্য্যায় টিঠিভক, টিটিভক । ইহার মাংসভক্ষণ দ্বিজাতিগণের নিষিদ্ধ । [ پلابow } | টিপুহুলতান টকারীরাজ্যের श्राब्र-8७४२७०९ प्रेक, १२tर्मप्ले ब्रांजय , "অদিমশ্চৈৱশক্ষামন্তক शिवजीरङ्ग९ ।” (भन्नु ९।०५ ) এই শ্লোকের মেধাতিথিভাস্থ্যে টিটিভ শব্দে শকুনি বলিয়া अडिश्डि श्ब्रांप्इ ।

  • টিটিভঃ শকুনিরেব, টিটতি যে বাশতো । প্রায়েণ শামুকরণনিমিত্তং শকুনীনাং নামধেয় প্রতিলন্তস্তম্ভুক্তং নিরুক্তকারেণ কাকইতি শামুকৃতিস্তদিদং শকুনিযু বহুলং” (মনুভা মেধাতি ৫৷১১ ) কাক শবোয়ু অমুকৃতিমাত্র, বাস্তবিক টিটিভ শব্দে কাক নহে। ২ ত্রয়োদশ মম্বন্তরীয় ইন্দ্রশত্রু দানববিশেষ। নারায়ণ মায়ুরন্ধপ পরিগ্রহ করিয়া ইহাকে বিনাশ করেন । ( গরুড়পু ৮৭ অ: )

৩ বরুণের সভারক্ষক দানববিশেষ, ইনি মর্ত্যধৰ্ম্মরহিত । ( 4 לו תוא סtHס ) টিটিভক (পুং) টিটভ-স্বার্থে-কন। টিটিভ । টিণ্টিনিক (স্ত্রী) ১ অমুশিরীষিকা, জোক । (ভাবপ্র ) ২ ক্ষুদ্র বৃক্ষবিশেষ । টিণ্ডিশ (পুং) বৃক্ষবিশেষ, চলিত কথায় টাড়শ । পৰ্য্যায় রোমশফল, তিনিশ, মুনিনিৰ্ম্মিত, তিণ্ডিশ । ইহার গুণ—রোচক, ভেদক, পিত্তশ্লেষ্মা ও অশ্মরীনাশক, সুশীতল, বাস্তল, রুক্ষ ও মূত্রল । (ভাবপ্র” ) টিপ (দেশজ ) ১ কপালচিহ্ন, ফোট । ২ চিঠী, হওঁ । টিপনি ( দেশজ ) গৃঢ়রূপে আঘাত করণ। টিপটিপি ( দেশজ ) পরস্পরে টিপা। টিপিটিপি ( দেশজ ) নিঃশব্দে, আস্তে আস্তে । টিপুশাহ, আর্কটের একজন প্রসিদ্ধ মুসলমান ফকির । ইহার নামানুসারেই মহিমুরের শাসনকৰ্ত্ত বিখ্যাত টিপুসুলতানের নামকরণ হয় । টিপুসুলতানের পিতা হায়দর আলি এই ব্যক্তিকে অতিশয় ভক্তি করিতেন। আজিও টিপুশাহের কবরে অনেক ফকির আসিয়া থাকে। কর্ণাটী ভাষায় টিপু শব্দে ব্যাঘ্র বুঝায়। টিপুতুলতান, মহিমুররাজ হায়দরআলির পুত্র। ১৭৯৯ খৃঃ অব্দে ইনি জন্মগ্রহণ করেন। যে সময়ে খণ্ডেরা ও মহারাষ্ট্রী সেন সাহায্যে হায়দরঅলির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করিয়াছিলেন, যে সময়ে হায়দরাঙ্গালি ১০০ শত অশ্বারোহীসহ গভীর নিশীথে শত্রুভয়ে পলায়ন করেন, সেই সময় টিপুর বয়স ৯ বৎসর মাত্র । হায়দরের পরিবারবর্গের সহিত টিপু ও মহারাষ্ট্র করে বন্দী হইয়াছিলেন । হায়দরের সহিত গোলযোগ মিটলে তিনি মুক্তিলাভ করেন । [ হায়দর আলি দেখ । ] যখন টিপুর ১৭ বৎসর বয়স, হায়দরের সহিত ইংরাজদিগের ঘোরতর যুদ্ধ চলিতেছিল, সেই সময়ে যুবক টিপু সাহেব সসৈন্তে মাঞ্জাজের চারিদিক্ লুণ্ঠন করিতেছিলেন ।