পাতা:বিশ্বকোষ সপ্তম খণ্ড.djvu/৪৮২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


তণ্ডুল ব্যবস্থা ক্ষয় ধাইতে পারে। সকল চাউলের গুণ একরূপ নহে । গম যত পুষ্টিকর, চাউল তত নহে। চাউলে ঘৰক্ষারজানের অংশ অল্প। চালুনিজল বিশেষ স্নিগ্ধকারী। প্রদাহিক রোগে চালুনিজল ব্যবহার করিলে উপকার পাওয়া যায়। নেবুর রস ও শর্কর মিশ্রিত চালুনিঙ্গল অতিশয় স্বখাপ্ত । অস্ত্ররোগে এই কাৰ্থ ব্যবন্থেয়। তখুলের পুলটিস ও লেই যথেষ্ট উপকারজনক । ওলাউঠা ও উদরাময়রোগে চালের জল কষীয়রূপে ব্যবহৃত হইয় থাকে। ভারতবর্ষীয়দিগের প্রধান পাদ্য তণ্ডুল। মণিপুর প্রভৃতি অঞ্চলে অশ্ব ও গৃহপালিত পৃগুদিগের খাদ্যের জন্ত ও চট্টল ব্যবহৃত হইয়া থাকে । উত্তরপশ্চিtেঞ্চলের পিলিভিত চাউল বহুমূল্য। টন প্রভৃতি প্রদেশে এক প্রকার সুগন্ধ झाडेण भाsछ। शग्न । उक्रम भन्न छाडेल ठछ डाग नाश्। বঙ্গদেশের চাউল অধিকতর শ্বেতবর্ণ এবং মুস্বাদবিশিষ্ট । এখানকার প{টনার চাউল সাহেবের বড় ভ{লবাসে । উচ্চগ্রদেশজাত তণ্ডুল সাধারণতঃ স্বাদবিহীন। এই চাউল ভক্ষণে ¢कईमाका 綴び弓頭目 k "tষ্টল হইতে বহুল পরিমাণে মদ্য প্রস্তুত হয়। w o हैन हाउँहै"***६ ভিজাইয়। জাতীয় পিশিয়া গুড়া প্রস্তুত করে ; পরে তাহ রৌদ্রে শুকাইয়া বিক্রয় করে অথবা চাউল রৌদ্রে শুকাইয়া পরে জাতীয় ভাঙ্গিয়া গুড় প্রস্তুত করা হয়। যুরোপীয়গণ ও দেশীয় খৃষ্টানগণ ওপার নামক তণ্ডুলচুর্ণের পিষ্টক যথেষ্ট*ग्निभlt१ ञ|झाँद्र कब्रिप्र! ९itरः । ১• • ভাগ চাউলে নিম্নলিখিত দ্রব্য আছে ;– জল & so - * * > a "b" 修娜娜 曾静够 ዋ'‹} শ্বেতসার * * * - * * ዓby”¢? তৈলাক্ত, পদার্থ ••• *** s তত্ত্ব 身鲁鲁 * * * •8 झलि। 事 嗜 * - to وينمو এক গের পরিষ্কার চাউল সিদ্ধ করিলে দুই সেরের অধিক फांद्रौ श्ब्र ।। 5ांडे८ण ५नि छ *ानांtर्षद्र श्र१* अखि अझ । छां८ठब्र 8vo t J. ভণ্ডুল ফেল ফেলিয় দিলে তাছার সহিস্ত খনিজ অংশের কতক ও বাহির श्हेब्र शान्न । ७हे छना ८रु भिोण छण छाएउङ्ग गश्ठि उषिग्ना शाहे८७ *|८ब्र, उांशग्न अडिग्निद्ध छग न निरणहे ভাল হয় । ডাক্তার পেন বলেন, ১•১ ভাগ গুস্ক চাউলে एवकाङ्गजांन १'¢¢, कtदर्राइfहेtज्जछिन् २०“१४, छर्नि ४, ७द१ খনিজপদার্থ ৯ অংশ আছে। চাউলের রাসায়নিক সংযোগ আলুর তুল্য। উত্তরপশ্চিমাঞ্চলের লোকেরা ময়দা, জোয়ার, ভুট্টা প্রভৃতিই অধিক পরিমাণে খায় বটে। কিন্তু মধ্যে মধ্যে চাউলও ব্যবহার করিয়া থাকে । মহারাষ্ট্ৰীয় ব্রাহ্মণগণ সাধারণতঃ ভাতই জাহার করে । মন্দ্রিীজের দক্ষিণ ও বোম্বাই এর পশ্চিমাংশে চাউলই প্রধান খাদ্য। যাহারা ভাত খায়, তাহাদের দাইল, শাকসবজি প্রভৃতি ব্যবহার করা উচিত । যাহারা মাংস খায় না, তাহীদের পক্ষে দাইল প্রভৃতি আহারে তণ্ডুলের যবক্ষারের নুনি অংশ পরিপূরিত হয়। বঙ্গদেশে বহুল পরিমাণে তণ্ডুল উৎপন্ন হয়। বিভিন্ন উপায়ে এই দেশে চাউলের আমদানি রপ্তানি হইয়া থাকে । অন্তর্বাণিজ্যের ঠিক হিসাব পাওয়া দুর্ঘট । তবে রেল, ষ্টীমার প্রভৃতিতে যে পৰিমাণ চাউল চালান হয় ও যাহাব খোজষ্টী থাকে, তাছার পরিমাণ এক ৰূপ নির্ণয় করা যাইতে পাশে ।

  • ानि इ३षाइिण। बनकर्षण, फेद मनै এবং খাগাম ইষ্টতে ৬১৪৩১?" Wi o H Jo - কলিকাও নগবীতেই সব্বাপেক্ষ অধিক পরিমাণে চাউল আমদানি হইয়া থাকে। বঙ্গদেশের ভিন্ন feন্ন স্থান হইতে ১৩৯৬২৯৮১ মণ, আসাম হইতে ৫৩৩২৪, উত্তৰপশ্চিম হইতে ২৮৪৩ এবং পঞ্জাব হইতে ৮৪ মণ চাউল আলিয়াছে । জলপথে বাকরগঞ্জ ও সাহেবগঞ্জ হইতে ১৬৭৩৩৬২ মণ, মেদিনীপুর হইতে ১৩৫৯৪৭৩, ঝালকাঠি হইতে ৬৪৮১-৫, দিনাজপুর হইতে ৪৩৯৬৬৯, হুগলি হইতে ৩৩৬•৪৯, বরিশাল श्tउ ७०७१७७ ७द१ २७णैौ दनcब्रव्र ७itठाक श्वांन इहे८ङ catब्र २ णक भ५ 5ाउँछेण कणिकांडाँग्न आहे८म । वर्षभान श्tङe কলিকাতায় রেলপপে বহুল পরিমাণে রপ্তানি ছয় ।

cन”ांग, निकिम ७ ड्रफ्रेम श्ईट्रङ s०७४०४४ भ१ बन्नमन আমদানি ও বঙ্গদেশ হইতে পূৰ্ব্বোক্তপ্রদেশে ৪৭০২৬ মণ রপ্তানি হইয়াছে। পূৰ্ব্বোঙ্ক ১৮৮৮ খৃষ্টাব্দে ব্রহ্মদেশ, চট্টগ্রাম ७ दांtणर्थग्न श्रेष्ठ *v७v** भ१ क्लार्डेन ग्रjनि श्ब्र ।